‘অধিকাংশ বিনিয়োগকারী গুজবভিত্তিক লেনদেন করেন’

২৯ অক্টোবর, ২০২০ ৮:৪৯ পূর্বাহ্ণ
‘অধিকাংশ বিনিয়োগকারী গুজবভিত্তিক লেনদেন করেন’

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেছেন, আমাদের পুঁজিবাজার অনেকাংশে গুজব ভিত্তিক। এখানে অধিকাংশ বিনিয়োগকারী সোস্যাল মিডিয়ার গুজবের উপর ভিত্তি করে লেনদেন (ট্রেড) করেন।

বুধবার (২৮ অক্টোবর) বিনিয়োগকারীদের সচেতনতা বিষয়ক অনুষ্ঠান স্টক ট্রেইনিং ইন বাংলাদেশ ‘ওয়েজ টু সারভাইভ অ্যান্ড রাইভ ফর দ্যা জেনারেল ইনভেস্টর’ শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারটি আয়োজন করে সিএসইর সদস্য এস. আর. ক্যাপিটাল।

আসিফ ইব্রাহিম বলেন, বিনিয়োগকারীরা না জেনে গুজবের উপর ভিত্তি করে ট্রেড করলেই ক্ষতিগ্রস্ত হবেন। এ জন্য তাদের সচেতন করা জরুরি। এ বিষয়টি নিয়ে নিয়ন্ত্রক সংস্থাও কাজ করছে।

সিএসই চেয়ারম্যান বলেন, আমাদের পুঁজিবাজারে জিডিপির যে রেশিও তা আরও বেশি থাকা দরকার ছিল। তবে আমরা শিগগিরই সে জায়গায় যাবো।

অটোমেশন প্রসঙ্গে তিনি বলেন, নতুন কমিশন আসার পর অটোমেশনের দিকে নজর দিয়েছে। এটা অটোমেশন করা খুবই জরুরি।

সিএসই চেয়ারম্যান বলেন, দেশের বাজারে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো আসলে বাজার ভালো হবে। ইতিমধ্যে জিপি এবং রবির মতো কোম্পানি বাজারে এসেছে। এখন বাজার একটু ভালো হলে বিদেশিরা বিনিয়োগ করতে সাহস করবে।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব (পিআরএল) শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন এস. আর. ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান।

শেয়ার