কাঠের ফ্রিজ তৈরি করলেন শ্যামনগরের শাহিনুর

১৭ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২৮ পূর্বাহ্ণ
কাঠের ফ্রিজ তৈরি করলেন শ্যামনগরের শাহিনুর
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের ছেলে শাহিনুর আলম। এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছেন কাঠ দিয়ে ফ্রিজ তৈরি করে। ফ্রিজের নাম দিয়েছেন সান শাইন।

শাহিনুর কুমিল্লা পলিটেকনিক কলেজ থেকে ৪ বছরে মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াশোনা শেষ করেছেন।

তিনি জানান, ২০১৩ হতে ২০১৭ সাল পর্যন্ত ঢাকায় গোমেজ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপে চাকরিকালীন নিজ উদ্যোগে কিছু করার চিন্তা শুরু করেন। এক পর্যায়ে চাকরি ছেড়ে বাড়িতে এসে অল্প কিছু পুঁজি দিয়ে কাঠের মাধ্যমে ফ্রিজ তৈরি করার জন্য কাজ শুরু করে। প্রয়োজনীয় ইলেক্ট্রনিক্স সামগ্রী যোগাড় করে ৭দিনের প্রচেষ্টায় কাঠ দিয়ে ফ্রিজ তৈরি করার কাজ শেষ করে।

শাহিনুর আরো জানান, এ ধরনের ফ্রিজ তৈরি করতে সাড়ে নয় হাজার টাকা খরচ হয়েছে। ফ্রিজটি অন্যান্য ফ্রিজের মতো গুনগত মানসম্পন্ন। ৪০ ভাগ বিদ্যুৎ সাশ্রয়ী। ১৫ বছরের ওয়ারেন্টিসহ বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ হাজার টাকা।

শ্যামনগর উপকূলীয় অঞ্চল হওয়ায় এ অঞ্চলের লোনা আবহাওয়ায় ফ্রিজটি অধিক টেকসই। এটা ব্যবহার করতে বাড়তি কোন বিদ্যুৎ নিয়ন্ত্রক বা ভোন্টেজ স্টেবিলাইজার প্রয়োজন পড়বে না। এছাড়াও নিন্ম আয়ের মানুষের জন্য ফ্রিজটি ক্রয় ক্ষমতার মধ্যেই রয়েছে।

শাহিনুরের পরবর্তী লক্ষ্য চলতি গ্রীষ্মকালের মধ্যে কাঠ দিয়ে শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি তৈরি করা। ইতোমধ্যে এলাকার মানুষের মধ্যে বেশ আলোচনার রসদ যোগাচ্ছে তার তৈরি কাঠের ফ্রিজ।

শেয়ার