গোপালগঞ্জে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা

২০ ফেব্রুয়ারি, ২০২১ ৬:১৪ অপরাহ্ণ
গোপালগঞ্জে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা

দেশের কৃষিখাতকে সাফল্যর চূড়ায় নিতে কাজ করছে সরকার। এজন্য খামার যান্ত্রিকীকরণে নেয়া হয়েছে ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্প। এরই অংশ হিসেবে শনিবার (২০ ফেব্রুয়ারি) গোপালগঞ্জ মৎস্য ভবনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক শ্রীনিবাস দেবনাথ, প্রকল্প পরিচালক মো. বেনজীর আলম, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পসহ কৃষি অধিদফতরের আঞ্চলিক কর্মকর্তারা।

কর্মশালায় দেশের প্রধান কৃষি যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস্ জাপানি ইয়ানমারসহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে।

প্রদর্শিত যন্ত্রগুলোর মধ্যে ছিল- ধান ও গম কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করার অত্যাধুনিক মেশিন জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও রাইস ট্রান্সপ্লান্টার। এ সময় বিক্রয়োত্তর সেবাকে আরও আধুনিক করার জন্য প্রদর্শিত হয় ইয়ানমার সার্ভিস এক্সপ্রেস ভ্যান, যা দ্বারা হাওড় ও অন্যান্য এলাকায় অন দ্যা স্পট সার্ভিস প্রদান করা সম্ভব হবে।

বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণে এসিআই মটরস্ প্রায় এক যুগ ধরে কাজ করে আসছে। আধুনিক ও উন্নতমানের সব কৃষি যন্ত্রপাতি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করছে তারা।

২০২০ সালের বোরো মৌসুমে করোনা মহামারিকালে ৭৫০-এর বেশি ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরবরাহ করে বাংলাদেশের কৃষিক্ষেত্রে এক বিপ্লব সৃষ্টি করেছে এসিআই মটরস্। শুধু তাই নয়, সারাদেশে তারা দক্ষ নেটওয়ার্ক ও লোকবলের মাধ্যমে বিক্রয়োত্তর সেবাও নিশ্চিত করেছে।

শেয়ার