ডেল্টা লাইফে নিরীক্ষক নিয়োগ দিয়েছে বিএসইসি

২২ ফেব্রুয়ারি, ২০২১ ৮:০৬ অপরাহ্ণ
ডেল্টা লাইফে নিরীক্ষক নিয়োগ দিয়েছে বিএসইসি

পুঁজিবাজারের তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি কোম্পানিটির আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষা করার জন্য দেশের অন্যতম চার্টাড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ম্যাবস এন্ড জে পার্টনার্সকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিএসইসির সম্মেলন কক্ষে দুবাইয়ে রোড শো পরবর্তী সংবাদ সম্মেলনে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে যে সমস্যা চলছে তা খতিয়ে দেখতেই বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে বিএসইসি। কোম্পানিটির চলমান সমস্যা নিয়ে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এবং বিমা কোম্পানি কর্তৃপক্ষ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তাদের দুই পক্ষের ভিন্ন ভিন্ন বক্তব্য থাকায় কোম্পানির প্রকৃত চিত্র বিশেষ নিরীক্ষক বের করে আনবেন।

এজন্য আমরা নিয়োগ দিয়েছি। গ্রাহকের অর্থ আত্মসাৎ, সরকারের রাজস্ব ফাঁকিসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে। তাছাড়া কোম্পানির পক্ষ থেকে আইডিআরএ’র চেয়ারম্যান ঘুষ দাবি করেছে বলে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ করা হয়েছে। আর এমন পেক্ষাপটে আইডিআরএ’র পক্ষ থেকে কোম্পানিতে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।

এখন বিএসইসির নিয়োগ দেওয়া নিরীক্ষক করবেন বিশেষ নিরীক্ষা। আর এসব কারণে কোম্পানির শেয়ার দরেও পড়েছে নেতিবাচক প্রভাব। এখন আমাদের দায়িত্ব হচ্ছে সঠিক বিষয়টি বের করে আনা। এজন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছি।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৯৫ সালে। বর্তমানে কোম্পানীটি ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন করছে। কোম্পানিটির মোট শেয়ারের ৩৬ দশমিক ৬৪ শতাংশ রয়েছে পরিচালকদের কাছে, ২৪ দশমিক ২৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। এছাড়া ৩৮ দশমিক ৫১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

শেয়ার