নিরাপত্তা সংকটে হোয়াটসঅ্যাপ ছাড়ছে ব্যবহারকারীরা

০১ ফেব্রুয়ারি, ২০২১ ৫:২১ অপরাহ্ণ
নিরাপত্তা সংকটে হোয়াটসঅ্যাপ ছাড়ছে ব্যবহারকারীরা
অনলাইন ডেস্ক :

ফেসবুক মালিকানাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ নিজেদের প্রাইভেসি পলিসিতে পরিবর্তন এনেছে। বিষয়টি নিয়ে অ্যাপটির গ্রাহকদের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়েছে। গ্রাহকরা মনে করছেন, এই পরিবর্তনের ফলে তাদের ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা হুমকির মুখে পড়তে পারে। তাই তারা বিকল্প অ্যাপের দিকে ঝুঁকছে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ এক প্রতিবেদনে জানায়, প্রাইভেসি পলিসিতে পরিবর্তনের ফলে হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী অ্যাপ টেলিগ্রাম ও সিগন্যালে গ্রাহকের সংখ্যা গত কয়েকদিন ধরে বাড়তে শুরু করেছে।

গত সপ্তাহে টেলিগ্রাম জানায়, গ্রাহক যেনও নিজেদের চ্যাট হিস্ট্রি হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রামে আনতে পারে, সেজন্য নতুন একটি ফিচার যুক্ত করা হয়েছে।

সিগন্যাল অ্যাপের এক কর্মকর্তা জানান, গ্রাহককে বাড়তি সুবিধা দিতে অ্যাপে আনলিমিটেড স্টিকার ও ওয়ালপেপার যুক্ত করা হয়েছে।

এদিকে স্ন্যাপচ্যাটে নিজেদের স্টোরিতে বার বার আশ্বাস দিয়ে হোয়াটসঅ্যাপ জানাচ্ছে, গ্রাহক কোনও ধরনের ক্ষতির সম্মুখীন হবে না।

স্টোরিগুলোতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানায়, ‘গোপনীয়তা রক্ষার আপনাদের যে প্রতিজ্ঞা আমরা করেছি, তার বরখেলাপ হবে না।’

‘হোয়াটসঅ্যাপ কখনও আপনাদের ব্যক্তিগত আলোচনা পড়ে না বা শোনে না, যেহেতু বিষয়টি ইন্ড-টু-ইন্ড অ্যানক্রিপ্টেড থাকে।’

হোয়াটসঅ্যাপের মুখপাত্র জানান, গ্রাহকরা নির্দ্বিধায় একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারবে। তাদের গোপনীয়তা রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়াই আমাদের প্রধান লক্ষ্য।

শেয়ার