প্রশাসক বসানোর পর উৎকোচের অভিযোগ প্রত্যাহারের আবেদন পল্লব ভৌমিকের

১৯ ফেব্রুয়ারি, ২০২১ ১:২০ অপরাহ্ণ
প্রশাসক বসানোর পর উৎকোচের অভিযোগ প্রত্যাহারের আবেদন পল্লব ভৌমিকের

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম মোশারফ হোসেনের বিরুদ্ধে ৫০ লাখ টাকা উৎকোচ চাওয়ার অভিযোগটি প্রত্যাহার করে নিয়েছে ডেলটা লাইফ। দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে এ অভিযোগ প্রত্যাহারের আবেদন করেছেন ডেলটা লাইফের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট পল্লব ভৌমিক। তিনিই এ অভিযোগ করেছিলেন।

এর আগে গত বুধবার এক চিঠির মাধ্যমে অভিযোগ প্রত্যাহারের জন্য পল্লব ভৌমিককে আদেশ দেন কোম্পানিটিতে সদ্য নিয়োগ পাওয়া প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা। ওই দিনই দুদক চেয়ারম্যানের কাছে অভিযোগ প্রত্যাহারের আবেদন করেন পল্লব ভৌমিক।

চিঠিতে বলা হয়েছে, ডেলটা লাইফের গত ৯ ডিসেম্বর অনুষ্ঠিত নিরীক্ষা কমিটির সভায় মোশারফ হোসেনের বিরুদ্ধে উৎকোচ দাবির অভিযোগ তুলে এ ব্যাপারে দুদকে অভিযোগ দাখিলের সিদ্ধান্ত নেওয়া হয়। অভিযোগ দাখিলের দায়িত্ব দেওয়া হয় পল্লব ভৌমিককে। পল্লব ভৌমিক ভয়ে অভিযোগ দাখিল করেন।

পল্লব ভৌমিককে লেখা চিঠিতে সুলতান-উল-আবেদীন মোল্লা বলেছেন, ‘আপনার দাখিল করা অসত্য অভিযোগ প্রত্যাহার করার জন্য এ–সংক্রান্ত বিশেষ কমিটির সুপারিশে ডেলটা লাইফের পক্ষ থেকে সিদ্ধান্ত দেওয়া হলো।’

প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লার কাছে গত বুধবার ডেলটা লাইফের মানবসম্পদ বিভাগের নির্বাহী পরিচালক চৌধুরী কামরুল হাসানও এক চিঠি দিয়ে জানান, তদন্তের অংশ হিসেবে পল্লব ভৌমিকের সাক্ষাৎকার নিয়ে তাঁরা জেনেছেন, ভয়ভীতি দেখিয়ে দুদকে অভিযোগ করতে তাঁর স্বাক্ষর নেওয়া হয়। অভিযোগটি এখন তিনি প্রত্যাহার করতে চান।

দুদক সূত্রে জানা গেছে, ‘সংস্থাটির চেয়ারম্যানের কাছে পল্লব ভৌমিক বলেছেন, আইডিআরএ চেয়ারম্যান ৫০ লাখ টাকা উৎকোচ দাবি করেছেন বলে টাইপ করা কাগজ আমাকে দিলে আমি তাতে স্বাক্ষর দিতে প্রথমে অস্বীকার করি। চাকরি হারানোসহ নানা ভয়ভীতি দেখানো হলে পরে বাধ্য হয়ে স্বাক্ষর করি।’

প্রকৃতপক্ষে ৫০ লাখ টাকার উৎকোচ দাবি, অডিওক্লিপস, ট্রান্সক্রিপ্ট বিষয়ে তাঁর কিছুই জানা নেই বলে আবেদনে জানান পল্লব ভৌমিক। বলেন, ‘অনুতপ্ত হয়ে, বিবেকের তাড়নায়, স্বেচ্ছায়, অন্যের বিনা প্ররোচনায় গত ৭ ও ৯ ডিসেম্বর দাখিল করা অভিযোগ প্রত্যাহারের অনুরোধ করছি।’

দুদকে অভিযোগ করানোর পাশাপাশি ৮ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন ডেকেও আইডিআরএ চেয়ারম্যান এম মোশারফ হোসেনের বিরুদ্ধে ঘুষ চাওয়ার অভিযোগ তোলে ডেলটা লাইফ।

শেয়ার