Top

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ রিভিউ: এ আমি কি দেখলাম?

০৬ নভেম্বর, ২০২১ ৪:১১ অপরাহ্ণ
বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ রিভিউ: এ আমি কি দেখলাম?
রাশেদুল হায়দার :

অফিস থেকে মনে হয় একটু তাড়াহুড়া করেই বের হয়েছি। আজকে বাংলাদেশের চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার সাথে খেলা। কয়দিন আগেও এই অস্ট্রেলিয়াকে মিরপুরের মাঠে আমরা কচুকাটা করেছি। সেই হিসেব মতে আজ একটা হাড্ডাহাড্ডি লড়াই উপভোগ করবো। টানটান উত্তেজনা থাকবে। বাংলাদেশ হাড় কাঁপানো ব্যাটিং করবে। মাঠ কাঁপানো ফিল্ডিং করবে। টানটান করে বাউন্ডারি হাঁকাবে। দর্শক সাড়ি থেকে বাংলাদেশ,বাংলাদেশ ধ্বনি হবে। উফ! কি উত্তেজনা!

ডাক্তারের নির্দেশনা অনুযায়ী লো-প্রেশার রোগীরা এই ম্যাচ দেখতে বারণ। ডায়াবেটিসের রোগীরা হঠাৎ প্রাকৃতিক ডাকেও সাড়া না দিয়ে হা করে খেলা দেখবে। মুদি দোকানদার এক পাল্লায় মাল অন্য পাল্লায় বাটখারা রেখে টিভির দিকে তাকিয়ে থাকবে থার্ড আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষায়। টিভি বিক্রয়ের দোকানের বাহিরে খেলা দেখার জটলা হবে। ট্রাফিক পুলিশ এফএম রেডিওতে চৌধুরী জাফরউল্লাহ শারাফাতের ধারাভাষ্য শুনবে। আজ চারিদিকে শুধু বাংলাদেশের চার-ছয়ের আওয়াজ হবে। অন্য কোন আওয়াজ আজ হবে না।

উস্তাদ বায়ে প্ল্যাস্টিক বলে বাস থামিয়ে বাস কন্ডাক্টর আমাকে নামিয়ে দিলো। আজ দামাদামি না করেই রিক্সায় উঠলাম। আজ তরিতরকারি, মুদি-সদাইপাতি না নিয়েই দ্রুত বাসায় ফিরলাম।

এমন একটা ভাব নিয়ে বাসায় ফিরলাম যে আজ বিশ্বকাপ ঘরে তুলবো! বাসায় ফিরে কুসুম গরম পানিতে গোসল সারলাম। তারপর গরম চায়ের কাপ হাতে নিয়ে খেলা দেখতে বসবো। এমনিতেই আজ বৃহস্পতিবার তার উপর বাংলাদেশের খেলা। আজ জম্পেশ জমে খেলা দেখা যাবে। মাত্র টিভি অন করা হলো। বাংলাদেশ ব্যাটিং করছে। বেশ ভালো। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ব্যাট করা ভালো। একটা ভালো হ্যান্ডসাম টার্গেট দিয়ে তাদেরকে ব্যাটিং দিয়ে প্রথমেই গরম গরম কয়েক উইকেট নিয়ে তাদের চাপে রাখা হবে। তারপর স্কোর দেখলাম। বাহ! বাহ! বাংলাদেশ ১৬২ রান ৭ উইকেট হারিয়ে। ১৩ নং ওভার চলছে। বল হাতে নিয়ে বলার ছুটে গেলেন পরবর্তী বল করার জন্য। আম্পায়ারকে অতিক্রম করে বল করলেন। চমৎকার বল; কিন্তু ব্যাটসম্যানও চমৎকার ভাবে বলটি তুলে মারলেন। ছয় হবে হবে ভাব। কিন্তু না এটি একটি আউট। ১৬৮ রান ৮ উইকেট হারিয়ে। ব্যাপার না। এখন পর্যন্ত অনেক ভালো রান। হাতে আছে আরও দুই উইকেট। আজ মিনিমাম ১৮০ রান করবে।

তারপর… তারপর…! আমার গালে একটা মশা বসলো। আমি থাপ্পড় দিয়ে মশাটিকে একটা আঘাত করলাম। সাথে সাথে আমার আমার চশমাটি পরে গেলো। চশমাটি নিচ থেকে তুলে আমি পরলাম। এখন আমি একটু ঝাপসা দেখছি। মোটা গ্লাসের চশমাটা সুতি কাপড় দিয়ে মুছলাম। তারপর আবার পরলাম। তারপর আমি আবার টিভির দিকে তাকালাম।

অহ! নো..! এ আমি কি দেখলাম? হঠাৎ যেন জি-বাংলা সিরিয়ালের বাজ পড়লো আমার মাথায়। এখন আমারও নায়ক মান্নার মত বলতে ইচ্ছে করছে; কষ্ট! আমার অনেক কষ্ট! এই মৌসুমি! আমার বুকে এতো কষ্ট কেন? এই মৌসুমি.. এই..!

বাংলাদেশের রান ৬৫, ৮ উইকেটে..!

লেখা: রাশেদুল হায়দার
আইসিটি কর্মকর্তা, জাতীয় বিশ্ববিদ্যালয়।

শেয়ার