Top

অনুমোদন পেলো ১ লাখ ৯৭ হাজার কোটি টাকার সংশোধিত ‘এডিপি’

০২ মার্চ, ২০২১ ৩:০৫ অপরাহ্ণ
অনুমোদন পেলো ১ লাখ ৯৭ হাজার কোটি টাকার সংশোধিত ‘এডিপি’

চলতি অর্থবছরের জন্য এক লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকার সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এর মধ্যে সরকারি তহবিলের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৬৩ হাজার কোটি টাকা ব্যয় করা হবে।

তবে মূল এডিপি থেকে বৈদেশিক অংশের ৭ হাজার ৫০১ কোটি ৭৯ হাজার টাকা কমানো হয়েছে। মূল এডিপির আকার ছিল ২ লাখ ৫ হাজার ১৪৪ কোটি ৭৯ হাজার টাকা। এরমধ্যে সরকারি তহবিলের এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ হাজার টাকা।

মঙ্গলবার (২ মার্চ) অনুষ্ঠিত বৈঠকে এ অুমোদন দেওয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারম্যান শেখ হাসিনা। বৈঠক শেষে ব্রিফিং করেন পরিকল্পনা সচিব ফজলুল বারী। এনইসি সম্মেলন কক্ষে এসময় উপস্থিত ছিলেন বাস্তবায়ন,পরিবীক্ষণ ও মূল্যায় বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তীসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা।

ব্রিফিংয়ে জানানো হয়, সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে পরিবহন সেক্টর। এই খাতে ৪৯ হাজার ২১২ কোটি ৮৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পানি সরবরাহ ও গৃহায়ণ সেক্টরে ২৬ হাজার ৪৯১ কোটি ৯৬ লাখ টাকা। শিক্ষার প্রসার বৃদ্ধির জন্য তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ শিক্ষা ও ধর্ম সেক্টরে মোট ২৪ হাজার ৫৭১ কোটি ৮০ লাখ টাকা।

এছাড়া বিদ্যুৎ সেক্টরে বরাদ্দ ২১ হাজার ৯৪৫ কোটি ১৭ লাখ টাকা, গ্রামীণ অর্থনীতিতে গতিশীলতা আনয়নের ও অধিক কর্মসংস্থান বৃদ্ধি পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ ধরা হয়েছে ১৮ হাজার ২৮৯ কোটি ৭০ হাজার টাকা। স্বাস্থ্য পুষ্টি জনসংখ্যা ও পরিবার কল্যাণ সেক্টরে ১৪ হাজার ৯২১ কোটি ৮৮ লাখ টাকা; বিজ্ঞান, তথ্য যোগাযোগ প্রযুক্তি সেক্টরে ১১ হাজার ৫৭৫ কোটি ৬৭ লাখ টাকা; কৃষি সেক্টরে ৭ হাজার ৭৩৪ কোটি ৩০ লাখ টাকা; পানিসম্পদ সেক্টরে ৬ হাজার ৭০৮ কোটি ৯৩ লাখ টাকা এবং শিল্প সেক্টরে ৩ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।

পরিকল্পনা সচিব বলেন, ‘২০২০-২১ অর্থ বছরের সংশোধিত এডিপিতে বরাদ্দসহ অন্তর্ভুক্ত মোট প্রকল্পের সংখ্যা ১ হাজার ৭৮৫টি। এর মধ্যে নতুন অনুমোদিত ১৭২টি প্রকল্প এবং ২০২০-২১ অর্থবছরের এডিপি হতে বাদ পড়া ২৮টি প্রকল্প। এছাড়াও স্বায়ত্বশাসিত সংস্থা করপোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ১০১টি প্রকল্প সংশোধিত এডিপিতে আলাদা তালিকা হিসাবে বরাদ্দ ধরা হয়েছে। এছাড়া সংশোধিত এডিপিতে ৪৮৯টি প্রকল্প বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় অন্তভুক্ত করা হয়েছে। বৈদেশিক সাহায্যে বরাদ্দবিহীন অননুমোদিত ১৩০টি নতুন প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে।’

১০ মেগা প্রকল্পে বরাদ্দ কমছে ২ হাজার কোটি টাকা

চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে ১০ মেগা প্রকল্পে বরাদ্দ কমেছে প্রায় ২ হাজার কোটি টাকা (১ হাজার ৯৩০ কোটি ৪০ লাখ টাকা)। এসব প্রকল্পের অনুকূলে বরাদ্দ আছে ৩৩ হাজার ৩২১ কোটি ৫৯ লাখ টাকা। সেখান থেকে কাঁটছাট করে সংশোধিত বরাদ্দ ধরা হয়েছে ৩১ হাজার ৩৯১ কোটি ৪৫ লাখ টাকা।

শেয়ার