Top

অর্ধেক খরচে বাংলা এসএমএস গ্রামীণফোন ও টেলিটকে

২১ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৫৯ অপরাহ্ণ
অর্ধেক খরচে বাংলা এসএমএস গ্রামীণফোন ও টেলিটকে

গ্রামীণফোন ও টেলিটক এ দুটি মোবাইল অপারেটর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালু করেছে ।

শনিবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সম্মেলন কক্ষে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ সেবার উদ্বোধন করেন।

অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালুর উদ্যোগ নেওয়ার বিটিআরসি ও অপারেটরদের ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, “বিশ্বের ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে। বাংলাভাষার জন্য রক্ত দিয়ে বাংলাভাষা ভিত্তিক বাংলাদেশ রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর আমাদের নৈতিক দায়িত্ব সর্বত্র বাংলা চালু করা।

“ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কেবল বিদেশে চিঠিপত্র প্রেরণ ছাড়া দেশের সকল ক্ষেত্রে যোগাযোগের ভাষা হিসেবে বাংলা ব্যবহারের উদ্যোগ গ্রহণ করবে।”

মন্ত্রী জানান, আমদানিকৃত ও দেশে উৎপাদিত মোবাইল ফোনে বাংলার ব্যবহার সুবিধা চালু এবং প্রত্যেক স্মার্টফোনে বিল্ট ইন বাংলা সফটওয়্যার রাখার ক্ষেত্রেও নির্দেশনা রয়েছে।

আগামী স্বাধীনতা দিবস উপলক্ষে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ তাদের প্রত্যেক লেনদেনে বাংলা এসএমএস ব্যবহার করবে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

কমিশনের মহাপরিচালক (সিস্টেমস এন্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বলেন, “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এখন থেকে বাংলায় এসএমএস পাঠানোর ক্ষেত্রে ভ্যাট ব্যতিত গ্রাহকের ব্যয় হবে সর্বোচ্চ ২৫ পয়সা। কোনো অপারেটর চাইলে আরো কমে এই সেবা দিতে পারবে।”

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বাংলায় এসএমএস খরচ অর্ধেক করায় ধন্যবাদ জানিয়ে বলেন, “বর্তমানে গ্রামীণফোন ও টেলিটকে এই সুবিধা মিলবে, ৩১ মার্চ মধ্যে সব অপারেটরে মিলবে এই সুবিধা।”

ডাক ও টেলিযোগাযোগ সচিব মোঃ আফজাল হোসেন বলেন, “এদেশে এখনো গ্রামে স্বপ্ল ও অর্ধশিক্ষিত মানুষ ইংরেজি জানে না, তাই কম খরচে বাংলায় এসএমএস সেবা চালুর ফলে সব গ্রাহক উপকৃত হবে।”

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত্র রায় মৈত্র, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার মো. মহিউদ্দিন আহমেদ, বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন, স্পেকট্রাম বিভাগের কমিশনার একে.এম শহীদুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার