Top

‘আচার আপু’ জ্যেতির বিষ্ময়কর সাফল্য

১৭ ডিসেম্বর, ২০২০ ১১:৫৭ পূর্বাহ্ণ
‘আচার আপু’ জ্যেতির বিষ্ময়কর সাফল্য
বাণিজ্য প্রতিদিন ডেস্ক :

মাহবুবা খান। বাবা-মা বা আত্মীয়-স্বজন জ্যেতি নামেই চিনে। বাবা ছিলেন কৃষি ব্যাংকের এজিএম। তিনি হয়ত চাইতেন মেয়ে আলো ছড়াক। সে জন্যই হয়ত নাম রেখেছেন জ্যেতি। ভালোবেসে বিয়ে করেছেন সমবয়সি মেরিনার একজনকে। সংসারে আলো করে এসেছে মেয়ে। স্বামী দেশ-বিদেশে ঘুরে বেড়ায়। দেশে এলে আনন্দে কাটে সময়। কিন্তু তাতেই বাদ সাধল বেরসিক করোনা। স্বামীর কাজ বন্ধ। কারন করোনা। হাতে জমানো টাকা শেষ। সংসারে এক অমানিশার অন্ধকার দেখতে থাকেন জ্যেতি। কী করবেন তিনি? স্বামীর নিশ্চুপ হয়ে যাওয়া আর ঘোর অন্ধকারে আলোর প্রদিপ হয়ে তাদের সামনে ভার্চুয়ালি এস হাজির হয় একজন। তার নাম রাজীব আহমেদ। এরপর বদলে যেতে থাকে হতাশার গল্প। উইকে সঙ্গী করে ৬ মাসে আয় প্রায় সাড়ে ৫ লাখ টাকা  করেছেন তিনি। নাম বদলে হয়েছেন আচার আপু। কী সেই রহস্য? শুনুন তার জবানীতে–

আমার জন্ম জন্ম টাংগাইলে ১৯৯৪ সালে জন্ম। পড়াশোনা,বিয়ে সব কিছুই টাংগাইল জেলায়। খুব ভাল পরিবেশে মানুষ  হয়েছিলাম। বাবা ছিলেন বাংলাদেশ  কৃষি  ব্যাংক  ব্যাংকের এজিএম।  পড়ালেখার মাঝপথে ভালোবেসে বিয়ে করি একজনকে। আলহামদুলিল্লাহ  সেও ভাল  পজিশনে ছিলেন। হাজবেন্ড আমার মেরিনার। অনেকেই মনে করে মেরিনার মানেই অনেক টাকা। তবে  সেটা অল্প বয়সে নয়।  প্রায় সমবয়সী  আমরা ২ জন।

হাজবেন্ড ছুটিতে এলেন ২০১৯ সালের নভেম্বর  মাসে। ভালই চলছিল সংসার্ জমানো টাকা দিয়ে আয়েশ করেই চলছিল আমাদের জীবন। ২ মাস পরেই চলে যাবে সে। ভিসাও হয়ে গেলো। কিন্তু যাওয়া আর হল না কারন করোনাভাইরাস।

(আমাদের ছিল ১ টা ছোট্ট পরি। তার খরচ, সংসার এর খরচ বেশ ছিল। বসে বসে খেলে রাজার গোলাতেও টান পড়ে। হাতে নেই টাকা। করোনাভাইরাস বদলে দিল আমাদের সুখের জীবন। মেয়ের বাবা হতাশায় ভুগছে। শুধু বসে থাকত এক কোনায়। কথা বলত না কোন। অসহায়  লাগত নিজেকে। কী করব আমি? বাইরে যাওয়ার সুযোগ  নেই ঘরে বসে কি টাকা আনা যাবে? কুড়ে কুড়ে খেত আমায়, পাশে থাকতে চেয়েছিলাম বিপদের মাঝে। কিন্তু  করব টা কী?  পুজি নেই  কিছু !

ভাবতে ভাবতে ভুল করে জয়েন হয়ে যাই ” উই ” নামক ১ গ্রুপপে। সেখানে শুধু রাজীব  স্যার এর নাম। সবাই শুধু তাঁর নাম নিচ্ছে আর শুধুই লাখ  লাখ টাকার সেল আপডেট দিচ্ছে। একবারও ভাবিনি এসব ভূয়া। ভাবলাম, আচ্ছা ১০ দিন থাকি তো গ্রুপটাতে। আসল রহস্য কী তা বের করতেই হবে।

এক্টিভ থাকা শুরু করলাম, জানতাম না কি করব! শুধু ভাল লাগত গ্রুপে থেকে। জুন মাস

আমের দিন ছিল,  অনেক আম এনেছিলাম। ডাল ভাতে আচার না হলে কি চলে ? ১৫ পদের আচার করেছিলাম নিজেরা খাবো বলে। এমনি ছবি তুলে “উই” তে দেই। আমার আচার এর লুক দেখে অনেকেই অর্ডার করতে চাচ্ছে। বেশ অবাক হয়ে যাই। আচার! এটা কেও কিনে খাবে নাকি? হাজবেন্ড কে বললাম আমি আচার সেল করতে  চাই। একবারও না করেনি,বলেছিল আমার বউ ছাই হাত দিলে সোনা হয়ে যাবে। ছবি দিলাম দামসহ আচারের। জানি  না কীভাবে  সেল করে। ২ জন বুদ্ধি করে সব কিছু করলাম।   প্রথম সেল ছিল ২৬০ টাকা। হাজবেন্ড টাকা হাতে নিয়ে সালাম করে বলেছিল ২৬০ টাকা থেকে যেনো ২ লাখ ৬০ হয়। ২৬০ টাকা দিয়ে পরের দিন কিছু ডিব্বা কিনি। আচারটা ছিল বাসাতেই ৷ সেগুলো সেল করে ৬..৭ হাজার টাকা হয় ৩ দিনে। সেই টাকা থেকে  কিনি  পরের জিনিসপত্র। ১০দিন এ সেল হয় ২৩ হাজার টাকা। ৪৩  দিন এ হই লাখপতি। ৬ মাস হল আমার কাজের। বর্তমান  সেল আপডেট ৫ লাখ ৪৫ হাজার টাকা।

আচার সেল করতে করতে ভাবলাম আমার তো ১ টি গুণ নয় আল্লাহ অনেক গুণ দিয়েছে। বর্তমানে-

১. বর্তমানে আচার সেল করি( আমার প্রধান কাজ)

২. আমি হ্যান্ড পেইন্ট  এর সব কিছুই করছি

৩. হোম মেইড কেক সেল করি

৪. টাংগাইলের ঐতিহ্য  ধরে রাখতে রেখেছি কাসা- পিতলের জিনিসপত্র,,,

আচার সেল করার সুবাদে যে পরিচিতি  টা  পেয়েছি, তার ফলেই বাকী কাজগুলো এগিয়ে নিতে পারছি।

আমার কাজে সবসময় সাপোর্ট করেছে আমার হাজবেন্ড। মেয়ের খাওয়া-দাওয়া ঘুম পাড়ানো সব দায়িত্ব  ছিল তার। আর আমি নিয়েছিলাম সংসার চালানোর দায়িত্ব। বর্তমানে আমার হাজবেন্ড  কাছে নেই। মা-বাবা সাধ্য মত সাহায্য  করছেন। এক বান্ধবীর কথা না বললেই নয়। (আমি মেয়ে নিয়ে একা থাকি বান্ধবী  তার সংসার রেখে আমাকে সাপোর্ট  করে যাচ্ছে, আমার মেয়েকে যথাসম্ভব আগলে রাখছে)। আমার বড় বোন দিয়েছে মানসিক  সাপোর্ট বিপদের দিনে পাশে পেয়েছিলাম।

কটু কথা শুনেছি অনেক। হাজবেন্ডকে শুনতে হয়েছে অনেক কথা। পাত্তা দেইনি  কেওই শুধু কাজ করেছি। আজ আমার হাজবেন্ড দেশ-বিদেশ ঘুড়ে বেড়ায়। আমি বিজনেস করি। লাখ লাখ টাকা আয় করছি মাসে ঘরে বসেই। ৬ মাসে নুন থেকে চুন কেনা সবই আমার এই আচার এর টাকা থেকে। আমার সিগনেচার  পন্যঃ আমসত্ত্ব। আমি এ যাবত ৫৫ ধরনের   আচার বানিয়েছি। ১০০ আইটেম বানানোর ইচ্ছা আছে। দেশের বাইরে  গিয়েছে অনেক আচার+আমসত্ত্ব (১৭ টা দেশে)। মিলিনিয়র হওয়ার  জন্য কাজ করে যাচ্ছি। নিসা আপু, রাজীব স্যার এর প্রতি   কৃতজ্ঞতার শেষ নেই।  উই আমার কাজের একমাত্র জায়গা। সাথে সন্মান জানাতে চাই আমার হাজবেন্ডকে। যে মানুষটা পাশে ছিল বলেই আজ আমার এই সফলতা। আমার স্বপ্ন অনেক বড়। সারা বাংলাদেশ/দেশের বাইরে আমার আচার সম্পর্কে  জানবে। আমার মেয়ে সন্মানের সাথে বলবে, আমার মা আচার সেল করে। উইতে আমি, আমসত্ত্ব  রানী। আর আমার পরিচিতি এখন আচার আপু নামেই ।

আমি পরিশ্রম  করে যাচ্ছি। দুনিয়াতে পরিশ্রমের  ব্যতিক্রম  বলে কিছু নেই।  আমি উদ্যোক্তা হলেও বাদ দেই নি পড়া শোনা। গ্রাজুয়েশন  শেষ  করে “ল” তে পড়ছি। আমার উদ্যোগের নাম স্বপ্নের সন্ধানে।

শেয়ার