Top
সর্বশেষ
১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ ইরানে চালানো হামলা ‘দুর্বল’, বললেন ক্ষুব্ধ ইসরায়েলি মন্ত্রী রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত গ্রেপ্তারি পরোয়ানা জারির পথে আইসিসি, জরুরি বৈঠক ডাকলেন নেতানিয়াহু ভাত খেতে চাওয়ায় গরম খুন্তির ছ্যাঁকা, মুখ কাপড় দিয়ে বেঁধে নির্যাতন সিংড়া আ’লীগ নেতা রুবেলকে মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনিসহ ২৩ জন আটক ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত চুয়াডাঙ্গা রাজধানীতে ভ্যাপসা গরমে দুর্বিষহ জন-জীবন

ইটভাটার শ্রমিকদের ঋণ পরিশোধের শর্ত মানছেন না বর্তমান মালিক

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ৫:১২ অপরাহ্ণ
ইটভাটার শ্রমিকদের ঋণ পরিশোধের শর্ত মানছেন না বর্তমান মালিক
গাইবান্ধা প্রতিনিধি :

গাইবান্ধা চেম্বার অব কমার্সের ত্রিপক্ষীয় শালিসী সভায় সমুদয় পাওনা পরিশোধের শর্তে এ.কে.এম. মমিতুল হক নয়ন ইটভাটার দায়িত্ব নিয়েও পাওনা পরিশোধে গড়িমসি করছেন। এতে বিপাকে পড়েছেন গাইবান্ধা শহরের মুন্সিপাড়ার শহীদ মুক্তিযোদ্ধা নজরুল ইসলামের ছোট ভাই ‘নূর ব্রিকস’ এর সাবেক মালিক বদরুল আলম বাবু।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) গাইবান্ধা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করে শর্তানুযায়ী সুমদয় পাওনাদি পরিশোধের দাবি জানান বদরুল আলম বাবু।

সংবাদ সম্মেলনে বদরুল আলম বাবু উল্লেখ করেন, সাঘাটা উপজেলার শিমুল বোনারপাড়ার ওমর হোসেন মাস্টারের পুত্র মো. আহসান কবির ও তার শরিকদের কাছ থেকে জিগজাগ ইটের ভাটা (কে.এ.এম.জে) ২০১৫ সালের ১১ অক্টোবর এফিডেভিটমূল্যে মালিকানাপ্রাপ্ত হন। পরে উপজেলার কামালেরপাড়া ইউনিয়নের হাপানিয়া গ্রামে ‘নূর ব্রিকস’ নাম দিয়ে তা পরিচালনা শুরু করেন। কিন্তু জ্বালানি সরবরাহকারীর দেয়া নিম্নমানের কয়লা দিয়ে ইট পোড়ানোর কারণে প্রথম বছরই তিনি বিরাট ক্ষতির মুখে পড়ি। তবুও ভাটা চালু রাখার স্বার্থে এবং ভাটায় কর্মরত শ্রমিক-কর্মচারীদের কথা চিন্তা করে ব্যাংক ঋণসহ কিছু ব্যবসায়ী ও ব্যক্তির কাছ থেকে অর্থ গ্রহণ করেন।

দিনে দিনে তিনি ঋণের ভারে জর্জরিত হতে থাকেন। এক পর্যায়ে ২০১৯ সালে তিনি ভাটা পরিচালনায় ব্যর্থ হলে তার সমুদয় সরকারি-বেসরকারি দেনা পরিশোধ করার শর্তে উপজেলার বোনারপাড়া বাটি গ্রামের মো. আব্দুল আজিজ ঠিকাদার (চেম্বার সদস্য), মো. আসাদুল ইসলাম ও মো. সাইফুল ইসলাম তার কাছ থেকে ভাটার মালিকানা লিখে নেন। পরে তারা সাঘাটার মোংলা পাড়ার এ.কে.এম মমিতুল হক নয়নকে ভাটার মালিকানা লিখে দেন। কিন্তু পাওনাদাররা তাদের পাওনার জন্য তার উপর চাপ সৃষ্টি করলে তিনি চেম্বার অব কমার্সের দ্বারস্থ হন। ২০২০ সালের ২৬ আগস্ট তিনি চেম্বার সভাপতির বরাবরে লিখিত আবেদন করেন। এর প্রেক্ষিতে গত ২০ জানুয়ারি চেম্বার ভবন মিলনায়তনে মোস্তাক আহমেদ রঞ্জুর সভাপতিত্বে সালিশী সভা অনুষ্ঠিত হয়।

সভায় সমুদয় পাওনা পরিশোধের দায়িত্ব গ্রহণ করেন মমিতুল হক নয়ন। কিন্তু সালিশী সভার পরেও পাওনাদাররা পাওনার জন্য তার উপর উপর্যুপরি চাপ দিতে থাকেন। এ প্রেক্ষিতে গত ২৩ ফেব্রয়ারি ২০২১ পুনরায় চেম্বার ভবনে সালিশ সভা অনুষ্ঠিত হয়। সভায় সালিশের চূড়ান্ত রায় প্রকাশ করা হয় এবং আবারও তার সমুদয় সরকারি- বেসরকারি পাওনা পরিশোধের দায়িত্বভার গ্রহণ মমিতুল হক নয়ন। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এএসএম মাহবুব উল ডালু, মো. বজলুল করিম রপু, শাহরিয়ার কবীর ফাহাদ, মো. কামরুল হাসান মাছুম প্রমুখ।

শেয়ার