Top

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮১

১৮ জানুয়ারি, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮১

ইন্দোনেশিয়ায় এ বছরের শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ জনে। সোমবার (১৮ জানুয়ারি) ইন্দোনেশিয়ার সংবাদামাধ্যম জাকার্তা পোস্ট এ তথ্য জানিয়েছে। এখনো উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ পর্যন্ত কতজনকে জীবিত উদ্ধার করা হয়েছে সে তথ্য এখনো জানায়নি কর্তৃপক্ষ।

এদিন ২৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ধসেপড়া একটি ভবন থেকে একই পরিবারের পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়। ধ্বংসস্তূপের নিচে আরও অনেক মানুষ চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

ভূমিকম্পে বাড়িঘর ধসে পড়ায় গৃহহারা হয়েছেন কমপক্ষে হাজার হাজার মানুষ। গত শুক্রবারের ৬ দশমিক ২ মাত্রার ৭ সেকেন্ডের ভূমিকম্পে সুলাওয়েসি দ্বীপসহ আশপাশের এলাকার ঘরবাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এরপর থেকে চলছে উদ্ধারকাজ। বিভিন্ন জায়গায় চাপা পড়ে আটকে আছে অনেকে। নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছেন পরিবার ও উদ্ধারকর্মীরা।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থা কর্তৃপক্ষের তথ্যমতে, ভূমিকম্পে কমপক্ষে এক হাজার মানুষ আহত হয়েছেন। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে হাসপাতালসহ অন্তত ১৫ হাজার বাড়িঘর। নিঃস্ব হয়ে অনেকের ঠাঁই হয়েছে খোলা আকাশে তাঁবুর নিচে।

উদ্ধারকাজে ও ধ্বংসস্তূপ সরানোর কাজে অংশ নিয়েছেন সেনা সদস্যরাও। কতজন এখনো নিখোঁজ রয়েছে তা নিশ্চিত করতে পারেনি তারা। তবে, ৩ দিন পার হয়ে গেলেও মিলছে জীবিত মানুষের সন্ধান।

ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি এবং খাদ্য সংকট। অসহায়দের সহায়তা দেওয়ার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ইন্দোনেশীয় সরকার।

শেয়ার