Top

ইশরাককে আত্মসমর্পণের নির্দেশ

১৮ জানুয়ারি, ২০২১ ৪:৪০ অপরাহ্ণ
ইশরাককে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী ইশরাক হোসেনকে বিচারিক আদালতে দেওয়া খালাসের বিরুদ্ধে দুদকের করা আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১৮ জানুয়ারি) বিচারপতি মো. সেলিমের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে আবেদন করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। তিনি জানান, দুদকের আপিল আবেদন শুনানির জন্য গ্রহণ করে ইশরাক হোসেনকে যে আদালত খালাস দিয়েছেন, সেই আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আত্মসমর্পণের পর ইশরাককে জামিন দিতে বিচারিক আদালতকে বিবেচনা করতেও বলেছেন হাইকোর্ট।

প্রসঙ্গত, সম্পদের বিবরণী দাখিল করতে নোটিশ দেওয়ার পরও তা দাখিল না করায় ২০১০ সালের আগস্টে ঢাকার সাবেক মেয়র ও প্রয়াত বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ছেলে ইশরাকের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় নন সাবমিশন মামলা করেন সংস্থাটির তৎকালীন সহকারী পরিচালক মো. শামসুল আলম।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০০৮ সালের ১ সেপ্টেম্বর ইশরাক ও তাদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে, বেনামে বা তাদের পক্ষে অন্য নামে অর্জিত যাবতীয় স্থাবর, অস্থাবর সম্পদ, সম্পত্তির দায়-দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণ জমা দিতে বলে দুদক। নির্দিষ্ট তারিখে সম্পদের হিসাব জমা না দেওয়ায় দুর্নীতি দমন কমিশন আইনের ২৬ (২) (ক) ধারা মতে ইশরাক শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে মামলার অভিযোগে বলা হয়।

২০১৮ সালের ২৫ নভেম্বর এ মামলায় ইশরাকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক। এরপর একই আদালত অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচার শুরুর নির্দেশ দেন। সেই মামলায় ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম ইশরাককে খালাস দেন। ওই খালাস আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল দায়ের করে দুদক।

শেয়ার