Top

মার্চেই মোবাইল ব্যাংকিং সেবায় আসছে ইউসিবি’র ‘উপায়’

০২ মার্চ, ২০২১ ১:০৮ অপরাহ্ণ
মার্চেই মোবাইল ব্যাংকিং সেবায় আসছে ইউসিবি’র ‘উপায়’

আলাদা সাবসিডিয়ারি গঠন করে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদান করতে যাচ্ছে দেশের বেসরকারি খাতের অন্যতম সেরা ব্যাংক ইউসিবি লিমিটেড। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ইউসিবি এর সাবসিডিয়ারি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডকে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের জন্য অনুমোদন দিয়েছে।

২০১৩ সালে থেকে চালু হওয়া ‘ইউক্যাশ’ এর মাধ্যমে দশ লক্ষাধিক গ্রাহককে মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করছে। ‘উপায়’ নামে যাত্রা শুরু করবে ইউসিবিএল এর নতুন মোবাইল ব্যাংকিং সেবা। বর্তমানে ‘ইউক্যাশ’ নামে পরিচালিত ইউসিবিএল এর মোবাইল ব্যাংকের এর গ্রাহকরা স্বয়ংক্রিয় ভাবে উপায় প্লাটফর্মে যুক্ত হবেন।

তবে মোবাইল ব্যাংকিং সেবাকে আরও বিস্তৃত ও উদ্ভাবনী সেবা দিতে ইউসিবি একটি সাবসিডিয়ারি গঠনের সিদ্ধান্ত নেয়। এর ফলশ্রুতিতে বাংলাদেশ ব্যাংকে আবেদনের প্রেক্ষিতে গতবছরের ২৮ ডিসেম্বর ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডকে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের অনুমতি দেয়।

ইউসিবি ফিনটেকের ব্যবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার বলেন, “ সকল বাণিজ্যিক ও কারিগরি প্রক্রিয়া সম্পন্ন করে মার্চেই ‘উপায়’ সেবা চালু হবে। গ্রাহককে একটা সহজ, নিরাপদ এবং সাশ্রয়ী আর্থিক সেবা প্রদানে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি।

তিনি বলেন, উপায় সেবা চালু হওয়ার দিন থেকেই ইউক্যাশ এর গ্রাহকরা নতুন মোবাইল সেবার গ্রাহক হয়ে যাবেন।

সাইদুল হক বলেন, উপায় প্লাটফর্ম ব্লক চেইন ভিত্তিক। এখানে গ্রাহক নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে। গ্রাহকরা উপায় অ্যাপ এবং ইউএসএসডি ব্যবহার করে সেবা উপভোগ করতে পারবেন। ‘উপায়’ এর মাধ্যমে মোবাইলে টাকা লেনদেন, ইউটিলিটি বিল পেমেন্ট, কেনাকাটার মুল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান, এয়ারটাইম ক্রয়, ইন্ডিয়ান ভিসা ফি, ট্রাফিক ফাইন পেমেন্টসহ নানা ধরনের ভ্যালু অ্যাডেড সেবা পাওয়া যাবে।গ্রাহকরা দেশজুড়ে ‘উপায়’ এর এজেন্ট এবং মার্চেন্ট নেটওয়ার্ক হতে এই সেবা নিতে পারবেন।

‘দেশের কোটি কোটি মানুষকে ধারাবাহিক ডিজিটাল আর্থিক সেবা প্রদানের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিকে বেগবান করে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার স্বপ্নের সঙ্গী হতে চায় ‘উপায়’। তিনি বলেন, ডিজিটাল আর্থিক সেবায় এক নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছে উপায়।’ যোগ করেন ইউসিবি ফিনটেকের ব্যবস্থাপনা পরিচালক।

গ্রাহক চাহিদাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে, উৎকৃষ্ট গ্রাহক সেবা, নিরাপদ লেনদেন আর নিত্যনতুন উদ্ভাবন নিয়ে সর্বদা তদের পাশে থেকে কাজ করবে ‘উপায়’।

২০১১ সালে মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়। বর্তমানে ১৫টি ব্যাংক এই সেবা প্রদান করছে। বাংলাদেশ ব্যাংকের ২০২০ সালের ডিসেম্বর মাসের তথ্য মোতাবেক মোবাইল ব্যাংকিং গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি। প্রতিদিন লেনদেনের পরিমাণ ১৮২৪ কোটি টাকা।

শেয়ার