Top
সর্বশেষ
১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ ইরানে চালানো হামলা ‘দুর্বল’, বললেন ক্ষুব্ধ ইসরায়েলি মন্ত্রী রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত গ্রেপ্তারি পরোয়ানা জারির পথে আইসিসি, জরুরি বৈঠক ডাকলেন নেতানিয়াহু ভাত খেতে চাওয়ায় গরম খুন্তির ছ্যাঁকা, মুখ কাপড় দিয়ে বেঁধে নির্যাতন সিংড়া আ’লীগ নেতা রুবেলকে মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনিসহ ২৩ জন আটক ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত চুয়াডাঙ্গা রাজধানীতে ভ্যাপসা গরমে দুর্বিষহ জন-জীবন

এক সপ্তাহ ধরে বাড়তে শুরু করেছে শীতকালীন সবজির দর

১২ ফেব্রুয়ারি, ২০২১ ৫:১৯ অপরাহ্ণ
এক সপ্তাহ ধরে বাড়তে শুরু করেছে শীতকালীন সবজির দর
রংপুর প্রতিনিধি :

এক সপ্তাহ ধরে বেড়েই চলছে রংপুরের সবজির বাজার দর। জানুয়ারির শেষ সাপ্তাহ ও ফেব্রুয়ারির প্রথম সাপ্তাহে সবজির দাম একেবারে ক্রয় সাধ্যের মধ্যে ছিল। এতে স্বস্তি পাচ্ছিল ক্রেতারা। কিন্তু গত এক সপ্তাহ ধরে হঠাৎই বাড়তে শুরু করেছে শীতকালীন বিভিন্ন সবজির বাজার দর।

এছাড়াও বেড়েছে চাল ও তেলসহ বিভিন্ন পণ্যের দাম। শুক্রবার নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮-৩০ টাকা, রসুন ১১০-১২০টাকা, সরিষা, মসুর ডাল ১০০-১০৫ টাকা, ফুলকপি ১০-১৫ টাকা প্রতি পিস। বাঁধাকপি প্রতি পিস ১০-১২ টাকা, শসা ৩৫-৪০টাকা কেজি, টমেটো ২৫-৩০ টাকা কেজি, কাচা পেঁপে ২০-২৫ টাকা কেজি, ঢেঁড়স ৪৫-৫০ টাকা, শীম ২২-২৫টাকা, বেগুন ৩৫-৪০ টাকা, কাঁচামরিচ ৭০-৮০ টাকা কেজি, লাউ প্রতি পিস ২৫-৩০ টাকা ও নতুন আলু দাম-১৫-২২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, রংপুরসহ বিভাগের গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, লালমনিহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলায় চলতি মৌসুমে সবজি চাষ হয়েছে প্রায় ১৮ হাজার ৮ শত ৯০ হেক্টর জমিতে।

কৃষকেরা জানান,এবছর অধিক পরিমাণ জমিতে সবজির চাষ হয়েছে। ফলনও অনেক ভালো হয়েছে। রংপুর জেলায় ছোট বড় দুই শতাধিক বাজার বসে প্রতিদিন। এসব বাজারে গত জানুয়ারির প্রথম সাপ্তাহ থেকে ১ ফেব্রুয়ারী পর্যন্ত সবজির বাজার উঠানামা করছিল।

৮ ফেব্রুয়ারি থেকে প্রতিদিন পাইকারী ও খুচরা বাজারে সবজির দাম বেড়েই চলছে। কেজি প্রতি ৫-১০ বেড়ে গেছে সবজির দাম। দাম বেড়ে যাওয়ায় কৃষক ও খুচরা ব্যবসায়ীরা অনেক খুশি।

রংপুর সিটি বাজরের আড়তদার রিপন মিয়া জানান, সবজির দাম কেজি প্রতি ৫-১০ টাকা বেড়ে গেছে। দাম বাড়ার কোন কারণ দেখছি না। তিনি জানান, সরকার নজর দিলে দাম কমে আসবে। ক্রেতারা বলছেন সবজির দাম বেড়েই চলছে। বাজার নিয়ন্ত্রণ করার দাবি তাদের।

রংপুর সিটি বাজরের বাজার করতে আসা লুবনা হাসান জানান, এক-দেড়মাস আগে সবজি যে দামে বিক্রি হয়েছে এখন আবার সেই দামে বিক্রি হচ্ছে। কাঁচাবাজার কিনতে হিমসিম ক্ষেতে হয়। এভাবে চললে মুশকিল হয়ে যাবে।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, বাজারে সবজির দাম একটু গ্রহণ করা দরকার, করা হবে। বেশি দামে কোনো ব্যবসায়ী সবজি বিক্রি করলে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কৃষকরাও যেন সঠিক দাম পান সেদিকও দেখা হচ্ছে।

শেয়ার