Top

এলএনজি আমদানিতে সাড়ে ১৭ হাজার কোটি টাকা ব্যয়

০৯ ফেব্রুয়ারি, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
এলএনজি আমদানিতে সাড়ে ১৭ হাজার কোটি টাকা ব্যয়

দেশে গ্যাসের চাহিদা বাড়লেও সীমিত হয়ে আসছে প্রাকৃতিক গ্যাসের মজুদ। এ চাহিদা মেটাতে উচ্চমূল্যের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে সরকার। বর্তমানে বিশ্ববাজারে ঊর্ধ্বমুখী আমদানিনির্ভর এ পণ্যটির দাম।

এতে এলএনজি আমদানিতে ব্যয়ও বাড়ছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সূত্রে জানা গেছে চলতি ২০২০-২১ অর্থবছর এলএনজি আমদানিতে ব্যয় হবে সাড়ে ১৭ হাজার কোটি টাকা।

দেশে চলতি অর্থবছর এলএনজিবাহী ৭৬টি কার্গো আমদানি করা হবে। এরই মধ্যে দেশে এসে পৌঁছেছে ৩৫টি কার্গো। এখনো ৪১টি কার্গো আমদানির অপেক্ষায়। এসব কার্গো আমদানি ব্যয়, রি-গ্যাসিফিকেশন ব্যয়, ভ্যাট, এআইটি ও পোর্ট চার্জসহ মোট ১৭ হাজার ৫৫২ কোটি টাকা খরচ হবে।

এছাড়া এলএনজি সরবরাহ করতে টার্মিনালের অপারেশন চার্জ বাবদ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে আরো ১৪০ কোটি টাকা দিতে হবে। সব মিলিয়ে চলতি বছর এলএনজি আমদানিতে ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৬৯২ কোটি টাকা। অন্যদিকে উচ্চমূল্যে আমদানীকৃত এলএনজি বিক্রি বাবদ আয় ধরা হয়েছে ১৪ হাজার ৮৮০ কোটি টাকা।

ব্যয়ের বিপরীতে ঘাটতি থাকবে ২ হাজার ৮১২ কোটি টাকা। দেশে কম মূল্যে এলএনজি বিক্রিতে এ অর্থ ভর্তুকি দেবে সরকার। এরই মধ্যে পেট্রোবাংলার অনুকূলে জরুরি ভিত্তিতে ভর্তুকির অর্থ ছাড়ের জন্য অর্থ বিভাগকে অনুরোধ করেছে জ্বালানি বিভাগ।

শেয়ার