Top
সর্বশেষ
১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ ইরানে চালানো হামলা ‘দুর্বল’, বললেন ক্ষুব্ধ ইসরায়েলি মন্ত্রী রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত গ্রেপ্তারি পরোয়ানা জারির পথে আইসিসি, জরুরি বৈঠক ডাকলেন নেতানিয়াহু ভাত খেতে চাওয়ায় গরম খুন্তির ছ্যাঁকা, মুখ কাপড় দিয়ে বেঁধে নির্যাতন সিংড়া আ’লীগ নেতা রুবেলকে মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনিসহ ২৩ জন আটক ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত চুয়াডাঙ্গা রাজধানীতে ভ্যাপসা গরমে দুর্বিষহ জন-জীবন

কন্টাক্ট লেন্স ব্যবহারে ঘটতে পারে বড় দুর্ঘটনা

০৩ মার্চ, ২০২১ ৪:৩৫ অপরাহ্ণ
কন্টাক্ট লেন্স ব্যবহারে ঘটতে পারে বড় দুর্ঘটনা

আকর্ষণীয় করে তুলতে আমরা অনেক সময় চোখে কন্টাক্ট লেন্স ব্যবহার করি। চোখ খুবই স্পর্শকাতর, এজন্য লেন্স ব্যবহার করলে, নিয়ম মেনে তার যত্ন নিতে হবে।

সম্প্রতি বাংলাদেশী একজন অভিনেত্রী কন্টাক্ট লেন্স ব্যবহার করে দুর্ঘটনার কবলে পড়েছেন। কড়া রোদের তাপে কন্টাক্ট লেন্স গলে গিয়ে তার চোখ ক্ষতিগ্রস্ত হয়েছে।
চোখে কন্টাক্ট লেন্স ব্যবহার প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, একান্ত প্রয়োজন ছাড়া চোখে আর্টিফিসিয়াল জিনিস ব্যবহার না করাই ভালো।
এটি থেকে চোখে অ্যালার্জি হতে পারে। কন্টাক্ট লেন্স ব্যবহারের নিয়ম যারা মেনে চলেন না তাদের প্রায় ৯৯ শতাংশই চোখের নানা সমস্যায় আক্রান্ত হন।

• চোখের কালো মণিতে পানি জমে, পরবর্তীতে ঘা-ও হতে পারে

• কন্টাক্ট লেন্সের চাপে চোখে স্থায়ী দৃষ্টি স্বল্পতা হতে পারে

• লেন্স ঘোলা হয়ে নষ্ট হয়ে যেতে পারে

সতর্কতা হিসেবে, লেন্স পরে কখনোই কড়া রোদ অথবা তাপে না যওয়ারও পরামর্শ দেন ডাক্তার গণি। তিনি বলেন, বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া কন্টাক্ট লেন্স ব্যবহার করা ঠিক নয়।

এছাড়া,
• কন্টাক্ট লেন্স নিয়মিত নির্দিষ্ট সল্যুশন বা তরল দিয়ে পরিষ্কার করতে হবে ও মেয়াদ উত্তীর্ণ তরল ব্যবহার করা যাবে না।

• দীর্ঘ সময় কন্টাক্ট লেন্স ব্যবহারে চোখের ক্ষতি হতে পারে। আর ঘুমানোর সময় অবশ্যই লেন্স খুলে নিতে হবে।
• অবশ্যই ভালো ব্র্যান্ডের লেন্স ব্যবহার করতে হবে। আর ব্যবহার করার সঠিক নিয়ম মেনে চলতে হবে।

ব্যবহারের সময় কোনো ধরনের সমস্যা হলে সঙ্গে সঙ্গে লেন্স খুলে ফেলতে হবে ও বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

তবে সবার চোখই এমনিতেই সুন্দর থাকে। সাময়িক সৌন্দর্যের জন্য চোখের লেন্স ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ।

শেয়ার