Top

কলারোয়া পৌর নির্বাচন: ফলাফলের গেজেট স্থগিত থাকছে

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ৩:৩৩ অপরাহ্ণ
কলারোয়া পৌর নির্বাচন: ফলাফলের গেজেট স্থগিত থাকছে
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার কলারোয়া পৌরসভার নির্বাচনের গেজেট স্থগিত রেখে অনিয়ম সংক্রান্ত রিটকারীদের আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আগামী এক মাসের মধ্যে আবেদনকারীর আবেদন নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশন (ইসি)কে এ আদেশ দেওয়া হয়েছে। এছাড়া এই এক মাসের মধ্যে গেজেট প্রকাশ না করতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ওই আবেদন দ্রুত নিষ্পত্তি না করে ফেলে রাখার নিষ্কিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

রিটকারীরা জানিয়েছেন, স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে তৃতীয় ধাপে অনিয়ম, সহিংসতা, কেন্দ্র দখল, ব্যালটে সিলমারা ঘটনায় গত ৬ ফেব্রুয়ারি তিনটি পৌরসভার ঘোষিত বেসরকারি ফলাফল স্থগিত করে কমিশন। টাঙ্গাইলের ভূঁয়াপুর, ঝালকাঠির নলছিটি ও সাতক্ষীরার কলারোয়ার ফলাফল স্থগিত করে অনিয়মের তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের নির্দেশ দেওয়া হয়।

এর মধ্যে কলারোয়ার দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারের উপর অনাস্থা জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্যদের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীকারী ২৫জন প্রার্থী। ওই আবেদনে তারা উল্লেখ করেন, রিটার্নিং কর্মকর্তাসহ অন্যান্য মহল অভিনব কায়দায়, গায়ের জোরে কলারোয়ার প্রভাবশালীদের নীল নকশায় এই নির্বাচনটি প্রহসনের নির্বাচনে পরিণত হয়।

এছাড়া নির্বাচনের পূর্বে গত ২৮ জানুয়ারি জেলা আওয়ামী লীগের সদস্য ও কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু গুম হন। প্রার্থীরা রিটার্নিং অফিসারের কাছে মৌখিক ও লিখিতভাবে অভিযোগ করলেও কোন সহযোগীতা পাওয়া যায়নি।

এ বিষয়ে এ এস এম এনায়েতউল্লাহ খানসহ অন্যান্য প্রার্থীরা নির্বাচন কমিশন থেকে কোন প্রতিকার না চেয়ে উচ্চ আদালতে রিট করেন।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি কলারোয়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। আগামীকাল শনিবার কলারোয়াসহ খুলনা বিভাগের নির্বাচিতদের খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় শপথ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শেয়ার