Top

ক্যাটাগরি পরিবর্তন হচ্ছে আলহাজ্ব টেক্সটাইলের

১৮ ফেব্রুয়ারি, ২০২১ ৭:০৬ অপরাহ্ণ

পুঁজিবাজারের তালিকাভুক্ত আলহাজ্ব টেক্সটাইল মিলস লিমিটেডের ক্যাটাগরি পরিবর্তন হচ্ছে। অন্তবর্তীকালীর লভ্যাংশ ঘোষণা করা কোম্পানিগুলোর ক্যাটাগরি পরিবর্তন করার জন্য নির্দেশনা রয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

এরই আলোকে বিএসইসির কাছে আবেদন করেছে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি আলহাজ্ব টেক্সটাইল মিলস। কোম্পানিটি বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করছে। কোম্পানিটির ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ক্যাটাগরি পরিবর্তনের বিষয়ে সম্মতি জানিয়ে উভয় স্টক এক্সচেঞ্জকে তা দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বিএসইসি।

এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে কোম্পানিটির ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত হবে। কোম্পানি সূত্রে জানা গেছে, বিগত ২ বছরের বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পন্ন করাসহ লভ্যাংশ ঘোষণা দেওয়ার পরিপ্রেক্ষিতে ক্যাটাগরি পরিবর্তনের বিষয়ে বিএসইসিতে আবেদন জানিয়েছে কোম্পানিটি।

তথ্য মতে, ২০১৯ সালের ২৯ ডিসেম্বরে আলহাজ্ব টেক্সটাইল মিলসকে জেড ক্যাটাগরিতে পাঠানো হয়। নিয়মিত বার্ষিক সাধারণ সভা (এজিএম) না করা, লভ্যাংশ না দেওয়া এবং ছয় মাসের বেশি সময় ধরে উৎপাদন কার্যক্রম বন্ধ থাকায় কোম্পানিটিকে জেড ক্যাটাগরিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

তবে, আলহাজ্ব টেক্সটাইল মিলস চলতি বছরের ৩ ফেব্রুয়ারি বিএসইসিতে চিঠি ও নথি পাঠিয়ে জানিয়েছে, ২০২০ সালের ৩০ ডিসেম্বর ৩৭তম এবং ৩৮তম এজিএম সম্পন্ন করেছে কোম্পানিটি। পরবর্তী সময়ে এই কোম্পানি ২০২০ সালের ৩১ ডিসেম্বর অর্ধবার্ষিক বা ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য অন্তবর্তী ১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে।

এদিকে, বিএসইসি সূত্রে জানা গেছে, কোম্পানিটির আবেদন সার্বিক দিক বিবেচনা করে আমলে নিয়েছে বিএসইসি। এ বিষয়ে ২০২০ সালের ৫ নভেম্বর বিএসইসির জারি করা চিঠির সঙ্গে সঙ্গতি রেখে উভয় স্টক এক্সচেঞ্জকে কোম্পানিটির ক্যাটাগরি দ্রুত পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে।

গত বছরের ৫ নভেম্বর বিএসইসির উপ-পরিচালক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, বিশ্বব্যাপী করোনার প্রকোপ বিবেচনায় পুঁজিবাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে তালিকাভুক্ত কোম্পানিগুলো বিদ্যমান ক্যাটাগরিতে অবস্থান করবে। তবে চলতি হিসাব বছরের ঘোষিত লভ্যাংশের হারের পরিমাণ যদি পূর্ববর্তী বছরের লভ্যাংশের হারের তুলনায় বেশি হয়, সেক্ষেত্রে প্রযোজ্য উচ্চতর ক্যাটাগরিতে উন্নীত হবে। এছাড়া তালিকাভুক্ত কোম্পানি ঘোষিত অন্তর্বর্তীকালীন লভ্যাংশ, পরবর্তী অর্থ বছরে ক্যাটাগরি সমন্বয়ে বিবেচনা করা হবে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে) আব্দুল মতিন পাটোয়ারী বানিজ্য প্রতিদিনকে বলেন, ‘অন্তবর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করা কোম্পানির বিষয়ো কমিশনের একটি নির্দেশনা রয়েছে। আলহাজ্জ্ব টেক্সটাইল যদি বিএসইসির শর্ত পরিপালন করে থাকে, তাহলে শিগগিরই ক্যাটাগরি পরিবর্তন করে দেওয়া হবে।’

প্রসঙ্গত, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা ও আলহাজ্ব টেক্সটাইল মিলসের আর্থিক অবস্থার উন্নয়নে পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এরই ধারাবাহিকতায় ৩ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া কোম্পানিটির সার্বিক বিষয় তদারকির জন্য তিন সদস্যের একটি বিশেষ তদারকি কমিটি গঠন করা হয়। চলতি বছরের ২০ জানুয়ারি বিএসইসি এ সিদ্ধান্তের কথা জানায়।

শেয়ার