Top

ক্রাইস্টচার্চের সেই মসজিদে আবারও হামলার হুমকি, গ্রেফতার ২

০৫ মার্চ, ২০২১ ২:৪১ অপরাহ্ণ
ক্রাইস্টচার্চের সেই মসজিদে আবারও হামলার হুমকি, গ্রেফতার ২

এ যেন নৃশংসতার পুনরাবৃত্তির চেষ্টা। আগামী ১৫ মার্চ দুই বছর হতে যাচ্ছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে ভয়াবহ হামলার। তার আগে একই ধরনের হামলার হুমকির অভিযোগে দুজনকে আটক করেছে পুলিশ। এমন সময় এ ঘটনা ঘটল যখন বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল নিউজিল্যান্ড সফরে রয়েছেন।

২০১৯ সালের ১৫ মার্চ। জুমার নামাজের সময় মুসল্লিদের ওপর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি গুলি চালায় অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত এক উগ্রবাদী। শ্বেতাঙ্গ আধিপত্যবাদীর ওই নৃশংস হামলায় প্রাণ হারান ৫১ জন মুসল্লি। অল্পের জন্য রক্ষা পান তামিম-মুশফিককরা। গত বছরের আগস্টে নিউজিল্যান্ডের আদালত স্বঘোষিত শ্বেতাঙ্গ বর্ণবাদী ব্র্যান্টন ট্যারান্টকে কোনো প্যারোল সুবিধা ছাড়াই আজীবন কারাদণ্ড দেন।

ক্রাইস্ট চার্চের ভয়াবহ হামলার রেশ কাটতে না কাটতেই একই ধরনের হামলার হুমকির অভিযোগে দুজনকে আটক করেছে নিউজিল্যান্ড পুলিশ। পরে এক বিবৃতিতে পুলিশ জানায় আগামী ১৫ মার্চ ক্রাইস্টচার্চ মসজিদে ভয়াবহ হামলার দুই বছর পূর্ণ হওয়া সামনে রেখে হামলার পরিকল্পনা ছিল তাদের। আটক দুজনের বিরুদ্ধে অনলাইনে হুমকির অভিযোগ আনা হলেও তাদের পরিচয় প্রকাশ করা হয়নি। বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছে জানিয়ে মসজিদগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ক্যান্টারবেরি পুলিশের জেলা কমান্ডার জন প্রাইস বলেন, এই ধরনের সব হুমকিকে আমরা শক্তভাবে নিয়েছি। মুসলিম কমিউনিটির সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি আমরা। কোনো ঘৃণার বার্তা কিংবা কোনো ব্যক্তি আমাদের কমিউনিটির ক্ষতি করবে আমরা সেটা সহ্য করব না। এটা কিউইদের বৈশিষ্ট্য না।’

এ ঘটনার পর সর্বোচ্চ সতর্কতা জারি করেছে নিউজিল্যান্ড সরকার। এমন সময় এ ঘটনা ঘটল যখন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ ক্রিকেট দল।

শেয়ার