Top

ঘাস চাষ করে দিন মজুর থেকে কোটিপতি আব্দুল গফুর

১৩ ফেব্রুয়ারি, ২০২১ ৭:০৯ অপরাহ্ণ
ঘাস চাষ করে দিন মজুর থেকে কোটিপতি আব্দুল গফুর
গাইবান্ধা প্রতিনিধি :

মেধা আর শ্রম দিয়ে দারিদ্রতাকে জয় করেছেন আব্দুল গফুর শেখ। দিন মজুর থেকে হয়েছেন কোটিপতি। নেপিয়ার ঘাস চাষ করে পাল্টে দিয়েছেন একটি জনপদের চিত্র। তার কাছে দেখেই গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার কয়েক গ্রামের অনেকেই উদ্যোগী হয়েছেন। হয়েছেন স্বাবলম্বী।

পলাশবাড়ি উপজেলার কিশোরগাড়ী ইউপির সুলতানপুর গ্রামের বাসিন্দা আব্দুব্দ গফুর শেখ। নিজের জমিজমা বলতে ৫ শতক জমি ছিলো। ২ ছেলে ১ মেয়ের জনক আব্দুল গফুর অন্যের জমিতে কৃষি কাজ করে সংসার চালাতেন। একটি ছাপড়া ঘরে বউ সন্তান নিয়ে টানাটানির সংসার। স্থানীয় একটি বেসরকারী সংগঠনের সহযোগিতায় ২০০৭ সালে আব্দুল গফুর শেখ নেপিয়ার ঘাস চাষের প্রশিক্ষণ গ্রহণ করে।

এরপর অন্যের জমিতে কাজের পাশাপাশি প্রথমে তিনি তার নিজের ৫ শতক জমিতে নেপিয়ার ঘাস চাষ করেন। চাষের পেছনে তিনি নিজেই শ্রম দেন। তার এই জমিতে ঘাসের ফলন ভালো হয়। জমি থেকে তিনি ঘাস বিক্রি শুরু করেন। ৫ শতক জমির ঘাস বিক্রি করে তার অন্তত ১৫ হাজার টাকা লাভ আসে।

এর পর ঘাস চাষে গফুরের আগ্রহ আরো বেড়ে যায়। ঘাসের চাষ বাড়াতে তিনি অন্যের জমি বর্গা নিয়ে আরো বড় আকারে চাষ শুরু করেন। এভাবে তার আয় বাড়তে থাকে।

আব্দুল গফুর জানান ,তার জমির উৎপাদিত ঘাস এখন বাজারে যায়। প্রতিবেশিরা কিনতে আসে। ব্যাপারীরা আসে ঘাস কিনতে। প্রতি আঁটি ঘাস সে ১০ টাকা হিসাবে বিক্রি করে। এভাবে তার প্রতিদিন ঘাস বিক্রি থেকে ১০০০ টাকা পর্যন্ত আয় হতে থাকে। এর পর থেকে তাকে তার পিছনে ফিরে তাকাতে হয় নাই।

নেপিয়ার চাষ করে দারিদ্রতাকে জয় করেছেন তিনি। সংসার চালিয়ে লাভের টাকায় এখন তার নিজের ১৭ বিঘা জমি ছাড়াও হয়েছে দেশী বিদেশী ২০ টি গরু। হয়েছে দালান বাড়ি। সংসারে আয় বাড়তে থাকায় গফুর আলী তার ছেলে মেয়েদের পড়ালেখাও শেখাচ্ছেন। নিজের কাজের স্বীকৃতি স্বরুপ ২০১৭ সালে কৃষি উন্নয়নে অবদানের জন্য আব্দুল গফুর রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছে। উন্নয়নকর্মী সুরুজ হক লিটন বলেন,ঘাস বিক্রি করে এখন প্রতিদিন তার আয় আসে ২ থেকে ৩ হাজার টাকা।

এখন তিনি আর অন্যের জমিতে মজুর খাটেন না। তার নিজের জমিতে মজুরী খাটেন অনেকেই। ঘাস চাষে অধিক মুনাফা আসায় গ্রামের মজিবর রহমান, হাবিজার রহমান, নজির হোসেন, মো: এরশাদ, সিরাজুল ইসলাম ও আহাদ মিয়া সহ অনেকেই এখন ঘাস চাষ করেন। তারাও পাল্টে দিয়েছেন নিজেদের ভাগ্য। রাজনীতিক নুরুজ্জামান প্রধান বলেন, নেপিয়ার ঘাষ অনেকের ভাগ্য পাল্টে দিয়েছেন।

ভ্যান চালক, রিকসা চালক তারাও এখন ঘাষ চাষ করে উন্নতির মুখ দেখছেন। অনেক বেকার যুবক স্বাবলম্বী হয়েছেন। ঘাষ চাসে উদ্ভদ্ধ হওয়ায় গ্রামের যুকদের মধ্যে থেকে জুয়া নেশা চুরি ইত্যাদি কমে গেছে ওই এলাকায়। কৃষি ক্ষেত্রে অবদানের জন্য তিনি জেলা পর্যায় ছাড়াও চলতি বছরে রাষ্ট্রীয় পর্যায়ে রঙ্গোবন্ধু জাতীয় কৃষি পদক পেয়েছেন।

আব্দুল গফুর শেখ জানান, নেপিয়ার ঘাস চাষ করে আমি এখন আগের চেয়ে ভালো আছি। প্রতিমাসে আমার ৪০ থেকে ৫০ হাজার টাকা লাভ আসে। আমার আগে কিছুই ছিলোনা। এখন আমার জমি আছে। গরু আাছে দালান বাড়ি আছে। আগে আমি অন্যের জমিতে কাজ করতাম এখন আমার জমিতেই অনেকেই কাজ করে।

পলাশবাড়ি কিশোরগাড়ী ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম রিন্টু জানান, পলাশবাড়ী উপজেলার সুলতানপুর, বাড়ইপাড়া, কিশোরগাড়ী, প্রজাপাড়া বড়শিমুলতলা, দীঘলকান্দি, কাশিয়াবাড়ীসহ বিভিন্ন গ্রামের প্রায় ৩শ একর জমি জুরে চাষ হয়েছে নেপিয়ার ঘাস। সেদিকেই চোখ যায় দেখা যায় শুধু সবুজের গালিচা। আর নেপিয়ার ঘাস চাষের মাধ্যমে অনেকেই তাদের ভাগ্য বদলে ফেলেছেন ।

শেয়ার