Top

চসিকের মেয়র পদে পুনঃনির্বাচন চেয়ে শাহাদাতের মামলা

২৪ ফেব্রুয়ারি, ২০২১ ২:০৪ অপরাহ্ণ
চসিকের মেয়র পদে পুনঃনির্বাচন চেয়ে শাহাদাতের মামলা
নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পদে ঘোষিত ফলাফল এবং মেয়র হিসেবে রেজাউল করিম চৌধুরীকে নির্বাচিত ঘোষণা করে প্রকাশিত গেজেট বাতিল করে পুনঃনির্বাচন চেয়ে আদালতে মামলা করেছেন বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন। মামলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, মেয়র রেজাউল করিম চৌধুরীসহ ৯ জনকে বিবাদী করা হয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রামের নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক প্রথম যুগ্ম জেলা জজ খায়রুল আমীনের আদালতে শাহাদাত হোসেন মামলাটি দায়ের করেছেন। আদালত মামলা নথিভুক্ত করার আদেশ দিয়েছেন বলে শাহাদাতের আইনজীবী দেলোয়ার হোসেন চৌধুরী।

মামলায় যাদের বিবাদী করা হয়েছে তারা হলেন- মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী, চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, মেয়র প্রার্থী আবুল মনজুর, এম এ মতিন, খোকন চৌধুরী, মুহাম্মদ ওয়াহেদ মুরাদ এবং মো. জান্নাতুল ইসলাম।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ তৎসহ নির্বাচন বিধিমালা ২০১০ এর ৫৩ নম্বর বিধি ও ২ নম্বর উপবিধি মোতাবেক মামলাটি দায়ের করেছেন শাহাদাত।

আইনজীবী দেলোয়ার হোসেন চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন একটি ত্রুটিপূর্ণ নির্বাচন। এখানে পুলিশ ও সন্ত্রাসী দিয়ে মেয়র প্রার্থী শাহাদাত হোসেনের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দিয়ে এবং কেন্দ্রের বাইরে ভীতিকর পরিস্থিতি তৈরি করা হয়েছে ভোটের দিন। ইভিএম পদ্ধতিতে মাত্র ১-২ শতাংশ ভোটকে পরবর্তী সময়ে বাড়িয়ে দেখানো হয়েছে এবং নিজেদের বানানো ফলাফলের মাধ্যমে রেজাউল করিম চৌধুরীকে মেয়র হিসেবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এজন্য আমরা ২৭ জানুয়ারি মেয়র পদে ঘোষিত ফলাফল এবং ৩১ জানুয়ারি মেয়র হিসেবে রেজাউল করিম চৌধুরীকে নির্বাচিত ঘোষণা করে প্রকাশিত গেজেট বাতিল করে মেয়র পদে পুনরায় নির্বাচন চেয়ে আদালতে মামলা করেছি।’

মামলার বাদী শাহাদাত হোসেন সাংবাদিকদের বলেন, ইভিএম পদ্ধতিতে অনুষ্ঠিত নির্বাচনে বুথ থেকে ফলাফলের প্রিন্টেড কপি দেওয়া হয়। কিন্তু চসিক নির্বাচনে ৪ হাজার ৮৮৫টি বুথের মধ্যে ৯৮ শতাংশ বুথের ফলাফল দেওয়া হয়েছে হাতে লিখে। সেখানে মাত্র পাঁচ শতাংশ ভোটকে বাড়িয়ে সাড়ে ২২ শতাংশ করা হয়েছে। বুথ থেকে ফলাফল ঘোষণার সময় তিনটি কেন্দ্রে আমার প্রাপ্ত ভোট শূন্য দেখানো হয়েছিল। তিনদিন পরে রিটার্নিং অফিসারের স্বাক্ষরিত যে কপি দেওয়া হয়েছে সেখানে আমাকে ২৮টি কেন্দ্রে শূন্য ভোট দেখানো হয়। এভাবে ইভিএমের মাধ্যমে শুধু চুরি নয়, মহাডাকাতি হয়েছে। আমরা এ নির্বাচন বাতিল করে নির্বাচন কমিশন পুর্নগঠন করে পুনরায় নির্বাচন চাচ্ছি। আমরা ভোটের অধিকার ফিরে পেতে চাই।

ব্যাপক সংঘাতের মধ্য দিয়ে গত ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর কাছে প্রায় তিন লাখ ভোটের ব্যবধানে পরাজিত হন। নৌকা প্রতীকের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী পেয়েছেন ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট। আর ধানের শীষ প্রতীকের শাহাদাত হোসেন পেয়েছেন ৫২ হাজার ৪৮৯ ভোট।

শেয়ার