Top

চীনে জোরপূর্বক শ্রম ও পশ্চিমা ব্র্যান্ডগুলোর উভয় সংকট: ইকোনমিস্ট

২৮ আগস্ট, ২০২০ ৭:৫১ পূর্বাহ্ণ
চীনে জোরপূর্বক শ্রম ও পশ্চিমা ব্র্যান্ডগুলোর উভয় সংকট: ইকোনমিস্ট

চীনের পশ্চিমাঞ্চলে প্যারামিলিটারি স্টাইলে ব্যবসা করেছে জিনজিয়াং প্রোডাকশন অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন (এক্সপিসিসি)। তাদের জনশক্তির সংখ্যা প্রায় ৩০ লাখের মতো। ১৯৫৪ সালে সংখ্যাগরিষ্ঠ হান জনগোষ্ঠীর লোকদের আকর্ষণ করতে এটি স্থাপন করা হয়েছিল উইঘুর মুসলিম অধ্যুষিত এলাকাটিতে। এক্সপিসিসির অধীনে সৈন্য সংখ্যা অন্তত এক লাখ, যাদের বিরুদ্ধে চরম দমন-পীড়নের অভিযোগ রয়েছে। এসব সৈন্যসহ অন্য সমর্থকরা প্রতিষ্ঠানটিকে বিশ্বব্যাপী নিজস্ব পণ্য ছড়িয়ে দিতে সাহায্য করেন। এক্সপিসিসির অধীনে অন্তত চার লাখ কৃষক চীনের এক তৃতীয়াংশ তুলা উৎপাদন করছেন। অন্যরা যুক্ত জিনজিয়াংয়ের টমেটো রপ্তানির ব্যবসায়। ফলশ্রুতিতে কাপড় থেকে শুরু করে টমেটো সস, বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় শক্ত অবস্থান গড়েছে চীনা প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দাবি, নিজেদের স্বার্থে শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করাচ্ছে এক্সপিসিসি। জিনজিয়াংয়ে অন্তত ১০ লাখ উইঘুরসহ অন্যান্য সংখ্যালঘুদের বন্দিশিবিরে আটকে নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনে যোগসূত্র থাকায় গত জুনে প্রতিষ্ঠানটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন রাজস্ব বিভাগ। পিভিএইচ করপোরেশনের মতো নামকরা বিক্রেতা সংস্থাগুলো প্রকাশ্যে ঘোষণা দিয়েছে, জোরপূর্বক শ্রম ব্যবহার করলে তারা জিনজিয়াংয়ের সঙ্গে সম্পর্কচ্ছেদ করবে। জিনজিয়াংয়ের উইঘুরদের জোরপূর্বক অন্যান্য প্রদেশে পাঠানোর প্রবল সম্ভাবনার কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর পাঠানো নিরীক্ষকরাও।

এ অবস্থায় বেশ দ্বিধাদ্বন্দ্বের মুখে রয়েছে পশ্চিমা প্রতিষ্ঠানগুলো। জিনজিয়াংয়ে নিরীক্ষণ চালানো মোটেও সহজ কাজ নয়। পশ্চিমারা কীভাবে প্রমাণ করবে তাদের সরবরাহ শৃঙ্খলে কোথাও জোরপূর্বক শ্রম ব্যবহৃত হচ্ছে না? বেইজিং বা ওয়াশিংটনকে মনোক্ষুণ্ন না করে তারা কীভাবে শ্রমিকদের অধিকারের বিষয়ে কথা বলবে? এছাড়া হিংসার বশবর্তী হয়ে করা তদন্ত উইঘুরদের জীবন আরও কঠিন করে তুলবে না তার গ্যারান্টি কী- এসব প্রশ্ন উঠছেই।

বিশ্বের বৃহত্তম এবং চীনের তুলা, সুতা ও টেক্সটাইল শিল্পের কেন্দ্রস্থল জিনজিয়াং। দেশটির ৮৪ শতাংশ তুলা সরবরাহ হয় এ অঞ্চল থেকে। সেখানে উৎপাদিত তুলার চাহিদাও প্রচুর। এই তুলার তন্তুগুলো অন্য জাতের তুলনায় বেশি সাদা এবং মজবুত। ফলে কাপড় তৈরির ক্ষেত্রে সবারই প্রথম পছন্দ বলা যায় জিনজিয়াংয়ের তুলা। চীনের সর্বাধুনিক পোশাকনির্মাতাদের অধীনে বেশ কয়েকটি স্পিনিং মিল রয়েছে এক্সপিসিসির, যার সঙ্গে আবার পশ্চিমা ব্র্যান্ডগুলোরও চুক্তি রয়েছে।

জিনজিয়াংয়ে শ্রম ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠার পর সম্প্রতি সেখানে নিরীক্ষক পাঠিয়েছিল পশ্চিমারা। তবে সেই নীরিক্ষকদের ওপরই জিনজিয়াং কর্তৃপক্ষ নজরদারি শুরু করলে কাজ বন্ধ করে দেয়া হয়। ফলে নিরীক্ষণ না থাকায় চীনের জিনজিয়াং হয়ে উঠেছে সরবরাহ ব্যবস্থার একটা ‘ব্ল্যাক হোল’। এছাড়া, তাদের তুলা হচ্ছে চীনা সুতার অন্যতম উপাদান। জিনজিয়াংয়ের বাইরে ওই সুতার ভেতর উন্নত তুলার সঙ্গে অন্য জাত, এমনকি আমদানি করা তুলার মিশ্রণ ঘটানো হতে পারে বলেও সন্দেহ রয়েছে। এসব কারণে পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর জন্য জিনজিয়াং থেকে পণ্য সংগ্রহ হয়ে উঠেছে অনেকটাই অসম্ভব। তবে চীনে জিনজিয়াংয়ের তুলায় ভেজাল মেশানো হচ্ছে তা প্রমাণ করাটাই ‘এযাবৎকালের সবচয়ে কঠিন কাজ’ বলে মন্তব্য করেছেন এক নিরীক্ষক।

দ্বিতীয় বড় সমস্যাটি হচ্ছে ভূরাজনৈতিক। চীন-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব দিন দিন বেড়েই চলেছে। বড় বড় আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, তারা চীনের মূল ভূখণ্ডের ওপর নির্ভরশীলতা কমালেও পুরোপুরি সম্পর্কচ্ছেদ করার কোনও ইচ্ছা নেই। শুধু চীনা গ্রাহকদের জন্য স্থানীয় কারখানাগুলো রাখলে জিনজিয়াংয়ের ভেজাল পণ্য ব্যবহারের ঝুঁকি বেড়ে যাবে। এছাড়া চীন সরকার জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘন প্রশ্নের এত কড়া বিরোধী বিশেষ করে বহিরাগতদের প্রতি যে, নিজেদের পক্ষে কথা বলার জন্য চীনা সরবরাহকারীদের ওপরই নির্ভর করতে হবে পশ্চিমাদের।

এদিকে, মার্কিন ব্র্যান্ডগুলো মনে করছে, চীনে মানবাধিকার রক্ষা তথা উইঘুর নির্যাতনকারীদের বিষয়ে ব্যবস্থা নেয়ার বিষয়ে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকেই সামনে ঠেলে দিয়েছেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদরা। এক্ষেত্রে কোনও ধরনের পৃষ্ঠপোষকতা করা হচ্ছে না ব্যবসায়ীদের। চীনের সঙ্গে সমঝোতার ক্ষেত্রে খুব কমই কূটনৈতিক সহযোগিতা পাচ্ছেন তারা।

সব মিলিয়ে বাড়তি সতর্কতা মানতে হচ্ছে আন্তর্জাতিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে। যার কারণে তারা কিছুটা উভয় সংকটেই পড়েছে বলা যায়। সমাজকর্মীদের (সম্ভাব্য ভোক্তাও) ক্ষোভ এড়াতে সরবরাহ ব্যবস্থা থেকে উইঘুরদের সরানো প্রয়োজন। অথচ জিনজিয়াং তাদের সত্যিই জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করছে কি না সেটা প্রমাণ করাই কঠিন। এক্ষেত্রে শেষপর্যন্ত জিনজিয়াংয়ের সঙ্গে যুক্ত চীনা সরবরাহকারীদের সঙ্গে সম্পর্কচ্ছেদ করার দরকার পড়তে পারে মার্কিন ব্র্যান্ডগুলোর। যদিও তাতে দুই পক্ষের সম্পর্ক কয়েক দশক পিছিয়ে যেতে পারে, বিষয়টিতে উল্টো ফল হতে পারে উইঘুরদের জন্যেও। তার জন্যে অবশ্য এসব মুসলিম সংখ্যালঘুকে প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে চাকরির সুযোগ দিয়ে সহায়তা করতে পারে পশ্চিমারা।​​​​​​​ সূত্র: দ্য ইকোনমিস্ট

শেয়ার