Top

চুল কেটে দেয়া জমিদারবাড়ি

১৭ জানুয়ারি, ২০২১ ৭:৩৫ অপরাহ্ণ
চুল কেটে দেয়া জমিদারবাড়ি
মুহাম্মদ জাভেদ হাকিম :

ঐতিহাসিক নিদর্শন মুড়াপাড়া জমিদারবাড়ি দেখা এবং প্রকৃতির সান্নিধ্য পাবার জন্য মটরবাইকে ছুটলাম। তারিখটি ছিল ১০ আগস্ট। সঙ্গী ‘দে-ছুট ভ্রমণ সংঘ’র সদস্য মারুফ।

সকাল প্রায় পৌনে নয়টায় অ্যাভেঞ্জার বাইক স্টার্ট। সাভার, আশুলিয়া পথে বাইক ছুটছে। গাজীপুর হয়ে নারায়ণগঞ্জের রুপগঞ্জ। পুরো পথটাই যেন প্রকৃতির সন্তান। রুপসি গিয়ে বামে মোড়। কিছুক্ষণ চলার পরই, মুড়াপাড়া জমিদার বাড়িতে কষে একখান ব্রেক। প্রথম দর্শনেই চোখ জুড়িয়ে যায়। বাড়ির পুরো দেয়াল জুড়ে দৃষ্টিনন্দন কারুকার্য।

সামনে-পিছনে রয়েছে শাণবাধাঁনো পুকুর। বিশাল উঠোন। ১৮৮৯ সালে জমিদার রাম রতন ব্যানার্জী এই বাড়িটির নির্মাণ শুরু করেন। আর শেষ করেন তার নাতি জগদিস চন্দ্র ব্যানার্জী। জগদিস চন্দ্র ব্যানার্জীর দাদা রাম রতন ব্যানার্জী ছিলেন নাটোর এস্টেটের কোষাধক্ষ। তিনি ছিলেন সৎ। তার সততার কারণেই উচ্চতর পদে আসিন হয়েছিলেন। কথিত আছে তিনি শুধু বাড়িটির ভিত্তি ও কাঠামো স্থাপন করেছিলেন। তার মৃত্যুর পর তার ছেলে প্রতাপ চন্দ্র ব্যানার্জী পুরোন বাড়ি ছেড়ে পিছনে গিয়ে বাড়ি করে থেকেছিলেন।

১৯০৯ সালে বাড়িটি সম্পন্ন হবার পর এলাকার জনপ্রিয় ব্যক্তি জগদিস চন্দ্র ব্যানার্জী নিজেই একজন জমিদার হয়ে উঠেন। তিনি ছিলেন দিল্লির দুইবারের নির্বাচিত কাউন্সিলর। তার আমলে প্রজাদের সুযোগ সুবিধার জন্য অনেক কিছুই তৈরী করেছিলেন। সেই সঙ্গে শাসক হিসেবেও ছিলেন অনেক কঠোর। প্রজারা ঠিকমত খাজনা পরিশোধ না করলে ধরে এনে চুল কেটে দিতেন। অবাধ্য প্রজাদের বাড়িঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিতেন।

১৯৪৭ সালে দেশ ভাগের সময় জমিদার জগদিস চন্দ্র ব্যানার্জী কলকাতা চলে যান। দ্বিতীয় তলা বিশিষ্ট জমিদার বাড়িতে রয়েছে শতাধিক কক্ষ। আরো রয়েছে পুরাতন সব বৃক্ষ। ৪০ একরের জমিদার বাড়িটি এখন মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ ভবন হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বাড়ির সামনে যতটা আকর্ষণীয় ঠিক তার উল্টো পিছনের অংশটা। দিনের আলোতেই ভুতুরে পরিবেশ। জরাজির্ণ ভগ্নদশায় থাকা ইমারতে খানিকটা সময় ফটোসেশন। অতঃপর স্থানীয় কিশোর-তরুণদের সঙ্গে কিছুক্ষণ আড্ডা মেরে আবারো ছুটে চলা। বাইক চলছে, যে পথে যাই, সেই পথে না ফিরে অন্য পথে চলি। এতে ভ্রমণের মজাই আলাদা। নতুন কিছু দেখা ও চেনা যায়।

চলতে চলতে রুপগঞ্জের ফেরীতে ভেসে, তিনশ ফিট পেরিয়ে জিন্দা পার্কের সামনে। স্থানীয় এক মসজিদে জোহর নামাজ আদায় করে বসে যাই পথের পাশে এক ঝুপড়ি হোটেলে। লাকড়ির চূলোয় রান্না করা। ভাত-ভর্তা, ডাল, গোস্ত আর বাইম মাছ। স্বাধের কথা আর নাই লিখলাম। জাস্ট ৫ জনের ভাত দুইজনেই সাবাড়।

খাবার শেষে ইচ্ছে হল জিন্দা পার্কে হ্যামোকে ঝুলব। মারুফের বাধায় তা আর হল না। বাইক স্টার্ট, তরিকুলের ডাকে ছুটলাম হাওর পানে। আজ এই পর্যন্তই। অন্য আরেক সংখ্যায় লিখব হাওর ভ্রমণের গল্প।

যাতায়াত: গুলিস্তান, সায়েদাবাদ হতে নারায়ণগঞ্জ জেলার ভুলতা পর্যন্ত, বিভিন্ন পরিবহনের বাস সার্ভীস রয়েছে। রুপসি / ভুলতা বাস স্ট্যান্ড হতে সিএনজি’তে মুড়াপাড়া জমিদারবাড়ি।

শেয়ার