Top
সর্বশেষ
১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ ইরানে চালানো হামলা ‘দুর্বল’, বললেন ক্ষুব্ধ ইসরায়েলি মন্ত্রী রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত গ্রেপ্তারি পরোয়ানা জারির পথে আইসিসি, জরুরি বৈঠক ডাকলেন নেতানিয়াহু ভাত খেতে চাওয়ায় গরম খুন্তির ছ্যাঁকা, মুখ কাপড় দিয়ে বেঁধে নির্যাতন সিংড়া আ’লীগ নেতা রুবেলকে মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনিসহ ২৩ জন আটক ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত চুয়াডাঙ্গা রাজধানীতে ভ্যাপসা গরমে দুর্বিষহ জন-জীবন

জাতীয় বিমা দিবসে বক্তব্য দেয়ার সুযোগ পাচ্ছেন না আইডিআরএ চেয়ারম্যান

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ৪:০৫ অপরাহ্ণ
জাতীয় বিমা দিবসে বক্তব্য দেয়ার সুযোগ পাচ্ছেন না আইডিআরএ চেয়ারম্যান

জাতীয় বিমা দিবস আগামী ১ মার্চ। দিবসটি উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সুযোগ পাচ্ছেন না বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় বিমা দিবসের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ডেল্টা লাইফ থেকে আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ দাবি করার অভিযোগ তোলা হয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে অনিয়ম ও দুর্নীতির সত্যতা যাচাইয়ে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। এমন প্রেক্ষিতে জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সুযোগ থাকে বঞ্চিত হচ্ছেন আইডিআরএ চেয়ারম্যান।

দিবস উদযাপন কমিটির সূত্রে জানা গেছে, বক্তাদের তালিকায় আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের নাম প্রস্তাব করা হলেও তার অনুমোদন না পাওয়ায় তিনি জাতীয় বিমা দিবসের আলোচনায় বক্তব্য দিতে পারবেন না।

সূত্রটি জানায়, আইডিআরএ’র চেয়ারম্যানের বক্তৃতার একটি লিখিত খসড়া অর্থ মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। অর্থ মন্ত্রণালয় চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দফতর পাঠালে তা অনুমোদন করা হয়নি। ফলে জাতীয় বিমা দিবসে আইডিআরএ’র চেয়ারম্যান বক্তব্য দিতে পারবেন না। এমনকি জাতীয় এ অনুষ্ঠানের মঞ্চেও বসতে পারবেন না তিনি।

জাতীয় দিবসের নিমন্ত্রণপত্রেও নেই আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের নাম। নিমন্ত্রণ পত্রটিতে স্বাক্ষর করেছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

অনুষ্ঠানসূচিতে দেয়া তথ্য অনুসারে এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতি হিসেবে বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

১৯৬০ সালের ১লা মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। এ দিনটিকে স্মরণ করে সরকার ১ মার্চকে জাতীয় বিমা দিবস ঘোষণা করে।

এ বছর বীমা দিবসের প্রতিপাদ্য ‘মুজিববর্ষের অঙ্গীকার, বিমা হোক সবার’। বিমা খাতের উন্নয়ন ও বিমা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য জাতীয় বিমা দিবসে র্যালি, বিমা মেলা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়।

জাতীয় বিমা দিবস নিয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলন করে আইডিআরএ চেয়ারম্যান জানান, জাতীয় বিমা দিবস উপলক্ষে আইডিআরএ নিজস্ব অর্থায়নে চালু করছে ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’। ৩ থেকে ১৭ বছরের শিশুদের জন্য অভিভাবকরা বঙ্গবন্ধু শিক্ষা বিমা করতে পারবেন।

এই জন্য বার্ষিক প্রিমিয়াম দিতে হবে ৮৫ টাকা। বঙ্গবন্ধু শিক্ষা বিমা পলিসি গ্রহণের পর কোনো কারণে অভিভাবক মারা গেলে ওই শিশু ১৭ বছর পর্যন্ত মাসিক ৫০০ টাকা করে পাবেন।

তিনি আরও জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্বল্প প্রিমিয়ামে অর্থাৎ মাত্র ১০০ টাকা দিয়ে এক বছরের জন্য দুই লাখ টাকার চিকিৎসা সুবিধাসহ চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বিমা’। এছাড়া ১৬ লাখের বেশি প্রতিবন্ধীর জন্য স্বাস্থ্য বিমা পরিকল্প তৈরির কাজ চূড়ান্ত করা হয়েছে। চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু স্পোটর্সম্যান ইন্স্যুরেন্স’।

শেয়ার