Top

শুঁটকির বড়ায় লাখপতি

০২ ডিসেম্বর, ২০২০ ১:৪০ অপরাহ্ণ
শুঁটকির বড়ায় লাখপতি

করোনা আমাদের অনেক কিছু শিখিয়েছে। কেউ হয়তো হতাশায় ডুবে গিয়েছেন, কেউ আছেন আতঙ্কে। কখন কী হয়, না হয়। কিন্তু এরই মধ্যে এটাকে সুযোগ হিসেবে নিয়েছেন অনেকে। তেমনই একজন নাজিয়া আনজুম। নরসিংদীর মেয়ে নাজিয়া ৬ মাসে বিক্রি করেছেন এক লাখ টাকার বেশি শুঁটকি বড়া। উনুনঘর’র স্বত্বাধিকারী নাজিয়া আনজুম এর লেখনিতেই পড়ুন তার সাফল্যের গল্প।

লকডাউনের সময় অন্য আর ১০টা সাধারণ পরিবারের মতো আমার পরিবারও আর্থিক সংকটে পড়েছিলো। সারাদিন মাথায় ঘুরতো কীভাবে সমস্যার সমাধান করা যায়? এমন সময় দেখা পাই অমেন এন্ড ই-কমার্স গ্রুপের। গ্রুপে কিছুদিন সময় দেয়ার পর ঠিক করলাম অনলাইন বিজনেস শুরু করব।

আমি এমন কিছু করতে চেয়েছি যেটা সম্পূর্ণ নতুন & আমার জেলাকে তুলে ধরবে। সেসময় মাথায় এল নরসিংদী জেলার একটি ঐতিহ্যবাহী খাবারের নাম চ্যাঁপা শুঁটকির বড়া। নেটে সার্চ করে দেখলাম এই খাবারটি নিয়ে কাজ করা তো দূরে থাক, বেশিরভাগ মানুষ খাবারটির নামও জানে না। চ্যাঁপা শুঁটকির বড়া রেডি টু কুক ফুড। তৈরী হয় চ্যাঁপা শুঁটকি, পেঁয়াজ, রসুন,মরিচ আর মশলা দিয়ে। সাথে দিতে হয় লাউ/ কুমড়ো/জালি/কচু পাতা। সারাদিন মাথায় চিন্তা কীভাবে এটাকে সারাদেশে পৌঁছানো যায়!

শুরু করলাম পরীক্ষা-নিরীক্ষা। টানা এক সপ্তাহ বিভিন্ন পরীক্ষা করার পর মনে ভয় নিয়ে কাজ শুরু করলাম। পেইজ খুললাম, পোস্ট দিলাম। উই গ্রুপে ও সময় দিচ্ছিলাম। ২৬মে ২০২০ থেকে শুরু হয় আমার নতুন উদ্যোগ “উনুনঘর”। এখন পর্যন্ত দেশের প্রায় ৪০টি জেলায় আমার হাতের খাবারটি পৌঁছে গিয়েছে। পাশাপাশি আমেরিকা, লন্ডন, ওমান, কানাডা, সৌদি আরব, আয়ারল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকেও প্রবাসী কাস্টমাররা জানান যে তারাও বিদেশে বসে উনুনঘরের চ্যাঁপা শুঁটকির বড়ার স্বাদ নিতে চান।

ছয় মাসে আমি আমার উদ্যোগে এত বেশি সাড়া পেয়েছি যে আমার মোট সেল প্রায় ১লক্ষ ১০হাজার টাকা। আমার খুব গর্ব হয় যে নিজ জেলার একটা ঐতিহ্যবাহী খাবার আমি সর্বত্র ছড়িয়ে দিতে পারছি। স্বপ্ন দেখছি দেশ ছাড়িয়ে একদিন বিদেশি পাড়ি দিবে নরসিংদীর ঐতিহ্যবাহী খাবার উনুনঘরের চ্যাঁপা শুঁটকির বড়া।

 

নাজিয়া আনজুম, স্বত্বাধিকারী উনুনঘর

 

 

 

 

শেয়ার