Top

নিউজিল্যান্ডে ৮.১ মাত্রার ভূমিকম্প

০৫ মার্চ, ২০২১ ১০:৫৫ পূর্বাহ্ণ
নিউজিল্যান্ডে ৮.১ মাত্রার ভূমিকম্প

সাত মাত্রার বেশি দুটি ভূমিকম্পের পর নিউজিল্যান্ডে এবার ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে শুরুতে সুনামি সংকেত দেয়া হলেও শঙ্কা কেটে যাওয়ায় সে সংকেত ধীরে ধীরে নামিয়ে নিচ্ছে দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজম্যান্ট এজেন্সি।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টা ২৮ মিনিটে ভূমিকম্পটি হয়। এর কেন্দ্রস্থল জনহীন কেরমাদেক দ্বীপপুঞ্জের কাছে, যা উত্তর-পূর্ব নিউজিল্যান্ড থেকে এক হাজার কিলোমিটার দূরে।

আগের দুটি ভূমি কম্পের পর দেয়া সুনামি সতর্কতা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর পরই হয় ৮.১ মাত্রার ভূমিকম্পটি। ফলে নতুন করে কিছু কিছু এলাকায় সুনামি অ্যালার্ট দেয়া হয়।

জনসাধারণের মোবাইল ফোনে জরুরি সতর্কতা পাঠানো হয়। বেজে ওঠে সুনামি সতর্ক সংকেত। দ্রুত তাদেরকে উপকূলীয় এলাকা ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়।

সতর্ক সংকেতে বলা হয়, ‘বাড়িতে অবস্থান করবেন না। প্রলয়ংকারী সুনামির সম্ভাবনা রয়েছে।’

স্থানীয় সময় বিকেলের দিকে অবশ্য সুনামি সতর্কতা সংকেতের মাত্রা হ্রাস করে ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজম্যান্ট এজেন্সি। ভূমিকম্পের ফলে ‘ভূমি ও সামুদ্রিক হুমকির’ বদলে ‘সৈকত ও সামুদ্রিক হুমকির’ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়।

যার অর্থ, বাসিন্দাদের তাদের বাড়ি ফিরতে কোনো বাধা নেই।

তবে সতর্কতায় আরও বলা হয়েছে, শক্তিশালী ভূকিকম্পের প্রভাবে তীব্র স্রোত ও ঢেউ কয়েক ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জনসাধারণকে সৈকত, তীর এবং নদীতে নামা থেকে বিরত থাকতে পরামর্শ দেয়া হয়েছে।

শেয়ার