Top

পাট না কিনে অর্থ আত্মসাৎ, তদন্ত কমিটি গঠন

১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১:৪১ অপরাহ্ণ
পাট না কিনে অর্থ আত্মসাৎ, তদন্ত কমিটি গঠন

পাট না কিনেও অর্থ আত্মসাতের ঘটনা ঘটেছে আমিন জুট মিলের বকশীগঞ্জ ক্রয় কেন্দ্রে। কাগজ-কলমে পাট কেনার কথা উল্লেখ করে প্রায় আড়াই কোটি টাকা আত্মসাৎ করেছেন আমিন জুট মিলের তত্কালীন উপমহাব্যবস্থাপক আ. রাজ্জাক। বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) ২০১২-১৩ অর্থবছরের জন্য করা অডিট অধিদপ্তরের প্রতিবেদন নিয়ে গতকাল বৈঠক করে সরকারি হিসাব কমিটি।

কমিটি এ টাকা আদায়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করতে বলেছে। অডিট অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়, ওই ঘটনায় বিভাগীয় ব্যবস্থা নেয়া হলেও টাকা আদায়ে কোনো আইনি ব্যবস্থা নেয়া হয়নি। অর্থ আত্মসাতের সে ঘটনায় আ. রাজ্জাককে বরখাস্ত করা হয়। পরে তিনি উচ্চ আদালতে রিট করলেও ২০১৬ সালে তা খারিজ হয়ে যায়।

বিজেএমসি বলেছে, নথিতে বেশি ক্রয় দেখানো হলেও বাস্তবে টাকা আত্মসাৎ হয়নি। বিজেএমসির ওই বক্তব্য গ্রহণ করেনি অডিট অধিদপ্তর। বৈঠক শেষে কমিটির সদস্য মুস্তফা লুত্ফুল্লাহ সাংবাদিকদের বলেন, কমিটি বেশকিছু অডিট আপত্তি নিয়ে বৈঠকে আলোচনা করেছে। আমরা কয়েকটি অটিড আপত্তি নিয়ে তদন্ত করতে বলেছি। কয়েকটি আপত্তির বিষয়ে দ্রুত টাকা আদায়ের সুপারিশ করেছি।

কমিটির বৈঠকে অডিট অধিদপ্তরের উপস্থাপিত প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার করিম জুট মিলে অনুমোদিত সীমা অপেক্ষা পাটের ওজন ও মানজনিক ক্ষতি বেশি হওয়ায় ৪৮ লাখ ৬০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এ টাকা দ্রুত আদায়ের ব্যবস্থা করতে তদন্ত কমিটি গঠন করতে বলেছে সংসদীয় কমিটি।

হাফিজ জুট মিলের গুদামে সমাপনী মজুদের বিভিন্ন কোয়ালিটির ৪৫৬ মেট্রিক টন পাট ঘাটতি হওয়ায় সরকারি অর্থের ৩ কোটি ৬৪ লাখ টাকা ক্ষতি হয়েছে। ওই জুট মিলের সমাপনী ঘাটতির কারণে ক্ষতির টাকা তিন মাসের মধ্যে আদায় করতে বলেছে কমিটি।

কার্যপত্র থেকে জানা গেছে, খুলনার স্টার জুট মিলে পাট কেনায় ক্ষতি ও ঘাটতির হার মাত্রাতিরিক্ত হওয়ায় ৮০ লাখ টাকা ক্ষতির অডিট আপত্তির ভিত্তিতে হিসাব কমিটি দ্রুত এ অর্থ আদায় করতে বলেছে।

বৈঠকে স্বাস্থ্য অডিট অধিদপ্তরের আওতাধীন এসেনশিয়াল ড্রাগস কোম্পানির ২০১১-১২ অর্থবছরের হিসাব সম্পর্কিত ৬৬ লাখ ৮৪ হাজার টাকার আপত্তি নিয়ে আলোচনা করা হয়। ওই টাকার মধ্যে ১২ লাখ দুই মাসের মধ্যে জমা দেয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সালমান এফ রহমান, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুত্ফুল্লাহ্ ও ওয়াসিকা আয়শা খান অংশ নেন।

শেয়ার