Top

পুলিশ সদস্যের ধর্ষণের শিকার কিশোরী: সমাজচ্যুত ধর্ষিতার পরিবার

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ৭:১১ অপরাহ্ণ
পুলিশ সদস্যের ধর্ষণের শিকার কিশোরী: সমাজচ্যুত ধর্ষিতার পরিবার
ফেনী প্রতিনিধি :

ফেনীতে পুলিশ সদস্যের ধর্ষণের শিকার হওয়ার পর সন্তান জন্ম দেওয়া কিশোরীর পরিবারকে এক ঘরে করে রাখার সিদ্ধান্ত দিলেন স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্যরা। সিদ্ধান্ত প্রদানকারীরা বলছেন, বিয়ে হয়নি তবু সন্তান জন্ম দিয়েছে, কিশোরীর এই অপরাধে সমাজচ্যুত করা হয়েছে, তবে এ সিদ্ধান্ত সাময়িক।

ধর্ষিতার পরিবারের ওপর এমন আচরণের ঘটনা ঘটেছে ফেনীর ফুলগাজী উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের কুতুবপুর গ্রামে।

ধর্ষিতার ভাই বলেন, স্থানীয় মুরুব্বি কামরুল মাস্টার গত ১৯ ফেব্রুয়ারি রাতে বাড়িতে এসে আমাদের বিরুদ্ধে একটি সভার সিদ্ধান্তের কথা বলে যান।

কামরুল মাস্টার হুশিয়ারি উচ্চারণ করে ধর্ষিতার পরিবারকে বলেন, পুকুরের পানি ব্যতিত গ্রামের কোন কিছুই ব্যবহার করা যাবে না। গবাদি পশু বাইরের বাইরে বাঁধা যাবে না। গ্রামের কোন দোকানে যাওয়া যাবে না। কারও সাথে মেশা যাবে না। গ্রামের সবাইকে বলে দেয়া হয়েছে কেউ তোমাদের সাথে মিশতে পারবে না।

সমাজচ্যুতির প্রসঙ্গে কামরুল মাস্টার বলেন, অবৈধ সম্পর্কের কারণে নবজাতকের জন্ম হয়েছে যা আমাদের সমাজের জন্য লজ্জার বিষয়। তাই ওইদিন এশা নামাজের পূর্বে স্থানীয় মসজিদ প্রাঙ্গণে উপস্থিত সবার মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহিত হয়। তবে মসজিদ কমিটির সভাপতি ও সম্পাদক না থাকায় ওই পরিবারকে সাময়িকভাবে সমাজচ্যুত করা হয়েছে।

কিশোরীর মাতা ও পিতা বলেন, আমরা সুরাহার চেষ্টা করেও ছেলের পরিবার থেকে সাড়া পাইনি। আমাদের মেয়ের উপযুক্ত বয়স। এ পরিস্থিতিতে যদি কোন ধরনের অঘটন ঘটে এর দায় ভার কে নেবে?

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরুল আমিন জানান, আমি ঘটনার অবগত হবার সাথে সাথে ইউএনও ও ফুলগাজী থানার ওসিকে অবহিত করি। মেয়ে ও ছেলের পরিবারকে সামাজিকভাবে সুরাহ করার চেষ্টা করছি।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কুতুব উদ্দিন জানান, সমাজচ্যুতির বিষয়ে আমাকে কিশোরীর পরিবারের কেউ জানায়নি। আমি ব্যক্তিগতভাবে বিষয়টি জানতে পেরে স্থানীয় চেয়ারম্যানকে ফোন দিয়েছে। তাকে বলেছি, যদি এই রকম কোন ঘটনা ঘটে থাকে তাহলে আমরা কঠোর ব্যবস্থা নেব।

ফুলগাজী উপজেলার বশিকপুর গ্রামের চৌকিদার বাড়ির আমিনুল ইসলামের ছেলে পুলিশ কনষ্টেবল তৌহিদুল ইসলাম শাওন (২২) বিয়ের প্রলোভন দেখিয়ে প্রথমে ছাত্রীটির সাথে সখ্যতা এবং একদিন ঘুরে বেড়ানোর কথা বলে ফেনী শহরের কোন একটি বাসায় নিয়ে ফলের জুসের সাথে চেতনা নাশক ওষুধ খাইয়ে ধর্ষণ করে। প্রায় তিন ঘণ্টা পর জ্ঞান ফিরলে ছাত্রীটি যখন বিষয়টি নিয়ে প্রতিবাদ করে তখন তার অশ্লীল ভিডিও ধারণ করা হয়েছে বলে জানিয়ে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দেয়। এভাবে একাধিকবার ধর্ষণের শিকার হয়ে গর্ভবতী হয়ে পড়ে সে। বিষয়টি অভিযুক্ত পুলিশ সদস্যকে জানালে সে নানা কৌশলে এড়িয়ে যেতে থাকে।

গত ১১ ফেব্রুয়ারি ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক কন্যা সন্তানের জন্ম দেয় কিশোরীটি। জন্মের তিন দিন পর দুই পরিবারের সম্মতিতে সে সন্তানকে দত্তক দেয়া হয়। পরে ২৫ ফেব্রুয়ারি কিশোরীর মা বাদী হয়ে ফুলগাজী থানায় মামলা দায়ের করেন।

একই দিন বিকেলে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুল হাসানের আদালতে ওই কিশোরীর ২২ ধারায় জবানবন্দি প্রদান করে ভুক্তভোগী কিশোরী।

গত শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ওই কিশোরীর মায়ের করা ধর্ষণ মামলার প্রধান আসামি একই উপজেলার বশিকপুর গ্রামের চৌকিদার বাড়ির আমিনুল ইসলামের ছেলে তৌহিদুল ইসলাম শাওনকে রাঙামাটি থেকে গ্রেফতার করে পুলিশ।

শেয়ার