Top

বর্ণবাদ কি তবে শেষ হবে না?

০৮ জুন, ২০২০ ৮:৪৫ পূর্বাহ্ণ
বর্ণবাদ কি তবে শেষ হবে না?

১. ২৫ মে, ২০২০। কালো জর্জ ফ্লয়েডকে তাঁর ঘাড় পর্যন্ত পুলিশের গাড়ির নিচে ঢুকিয়ে মিনিয়াপোলিসের শিকাগো অ্যাভিনিউয়ে হাঁটু দিয়ে চেপে ধরলেন একজন সাদা পুলিশ অফিসার। ফ্লয়েডের অপরাধ, তিনি ২০ ডলারের একটি জাল নোট ব্যবহার করেছিলেন। পুলিশ অফিসারকে তিনি বলছিলেন শ্বাস নিতে পারছেন না। কিন্তু তাতে অফিসারের মন গলেনি। ৮ মিনিট পর তিনি মারা যান। একজন পথচারী এই নৃশংস হত্যাকাণ্ডের ভিডিও মোবাইলে ধারণ করেন। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে চলে আসে ভিডিওটি। মিনিয়াপোলিসের পুলিশ প্রথমে ঘটনাটি ধামাচাপা দিতে চেয়েছিল। কিন্তু পারেনি। শেষমেশ জড়িত চার পুলিশ কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়।

শহরটির মেয়র বুঝতে পেরেছিলেন, ঘটনাটি বর্ণবাদী বিদ্বেষের কারণে। তাই তিনি বললেন, কালো হওয়ার কারণে আমেরিকায় কারও মৃত্যুদণ্ড হওয়া উচিত হতে পারে না। আর এর পরপরই সমগ্র আমেরিকায় ছড়িয়ে পড়ে এ নৃশংস হত্যার প্রতিবাদ। দেশজুড়ে এ বর্ণবাদী খুনের বিরুদ্ধে চলছে প্রতিবাদ। লকডাউন উপেক্ষা করে হাজারো মানুষ রাস্তায় নেমেছেন। তাঁদের মধ্যে অনেক সাদা মানুষও আছেন। অবস্থা সামাল দিতে মিনেসোটা রাজ্য সরকার ঘোষণা দিয়েছে পুরোদমে সৈন্য সমাবেশের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম এমন ঘোষণা দিতে বাধ্য হলো কোনো রাজ্য সরকার। তা ছাড়া ১৬টি রাজ্যের ২৫টি শহরে কারফিউ জারি করা হয়েছে। তবু কারফিউ আর করোনার ভয়কে উপেক্ষা করে রাস্তায় নেমেছেন প্রতিবাদী মানুষ।

২. আমি ব্রিটেনে ছিলাম প্রায় ছয় বছর। সময়টি খুব কম নয়। এই ছয় বছরে আমি যতটুকু দেখেছি বা বুঝেছি, তাতে মনে হয়েছে, এই একুশ শতকে এসেও ওই দেশের অনেক মানুষের কালো মানুষকে নিয়ে ধারণা খুব বেশি সুখকর নয়। কালো মানুষ বলতে এই প্রসঙ্গে আমি কেবল আফ্রিকান, ক্যারিবিয়ান কিংবা নিগ্রোদের কথা বলছি। আমাদের বাংলাদেশি কমিউনিটির মধ্যেও দেখতাম, এসব কালো মানুষকে এখন অনেকেই বাঁকা চোখে দেখছেন। সবার মতো আমরাও মনে করতে শুরু করেছি এরা বিভিন্ন অপরাধমূলক কাজ যেমন মাদক ব্যবসা, চুরি ইত্যাদির সঙ্গে যুক্ত। কালোদের নিয়ে আমাদের মগজে গেঁথে গেছে যে এরা অপরাধী। তাই কখনো একাকী নির্জন রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় কালোদের অনেককেই দেখলে আমরা অনেকেই ভয় পেতাম।

কিন্তু মজার ব্যাপার হলো সংবাদমাধ্যমে অপরাধমূলক কর্মকাণ্ডের যেসব খবর আসত, তাতে সাদা, কালো, শ্যামলা, গৌর সব বর্ণের কমবেশি উপস্থিতি দেখতাম। আমি আমার সহপাঠী বা সহকর্মী হিসেবে বেশ কিছু কালোকে পেয়েছিলাম। বিভিন্ন প্রতিষ্ঠানে, অফিস–আদালতে, যানবাহনে অন্য সবার মতো অনেক কালোদেরও কাজ করতে দেখেছি। তারপর ও শুধু কালোদের নিয়ে এভাবে গৎবাঁধা ধারণার সৃষ্টি কেন হয়েছিল, তা আমার বোধগম্য ছিল না। যাহোক, এটা শুধু বুঝেছিলাম এই সমস্যা বহুদিনের এবং এর পেছনের একটি বড় কারণ হয়তো বর্ণবাদ।

অবশ্য ব্রিটেনে বর্ণবাদের শিকার আমরা বাংলাদেশিরাও হয়েছি। ১৯৭৮ সালের ৪ মে লন্ডনের এডলার স্ট্রিটে তিন শ্বেতাঙ্গ কিশোরের হাতে খুন হয়েছিলেন ২৪ বছর বয়সী বাংলাদেশি আলতাব আলী। ব্রিটেনের বাংলাদেশি সমাজ সেখানকার বর্ণবাদী সংস্কৃতির বিরুদ্ধে আন্দোলনরত অবস্থায় ওই আক্রমণ ঘটে। যে তিন শ্বেতাঙ্গ কিশোর তাঁকে খুন করে, তাদের সঙ্গে আলতাব আলীর কোনো পরিচয় বা শত্রুতা ছিল না। শুধু ভিন্ন বর্ণের হওয়ার এই হত্যাকাণ্ড ঘটে। পরিস্থিতি গত শতাব্দীর শেষ দশকগুলোর মতো ভয়াবহ না হলেও বর্ণবাদ এখনো রয়ে গেছে। তা না হলে কালোদের নিয়ে এই ভাবনা এখনো কেন অনেকের মনে। বিভিন্ন তথ্য–উপাত্ত বিশ্লেষণে মনে হয় কোথাও যেন একটা সমস্যা রয়ে গেছে এখনো। পদ্ধতিগতভাবে, আর্থিকভাবে এবং আরও বিভিন্নভাবে এখনো বর্ণবাদের শিকার হচ্ছে মানুষ। অর্থাৎ এখন মানুষ প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার হচ্ছেন।

ব্রিটেনের ‘দ্য রেস্যুলেশন ফাউন্ডেশন’ নামের একটি প্রতিষ্ঠান বছর তিনেক আগে একটি গবেষণায় দেখিয়েছে, ব্রিটেনে গ্র্যাজুয়েটদের মধ্যে চাকরিরত আছে এমন পাকিস্তানি এবং বাংলাদেশি গ্র্যাজুয়েটের সংখ্যা সাদা ব্রিটিশ গ্র্যাজুয়েটদের তুলনায় ১২ শতাংশ কম। আর ভারতীয় কিংবা ক্যারিবিয়ানদের ক্ষেত্রে এটি ৫ শতাংশ। আর নিম্ন আয়ের চাকরিতে কালো আফ্রিকান এবং বাংলাদেশিদের সংখ্যা ভারতীয়, সাদা এবং চায়নিজদের চেয়ে দ্বিগুণ।

চলমান করোনা মহামারিতেও আছে এর প্রভাব। ইংল্যান্ডের জনস্বাস্থ্য দপ্তর পিএইচইর এক প্রতিবেদন বলছে, ব্রিটেনের কৃষ্ণাঙ্গ, চীনা, ভারতীয়, পাকিস্তানি ও অন্যান্য এশীয়দের মতো জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর লোকদের করোনায় মৃত্যুর ঝুঁকি শ্বেতাঙ্গদের চেয়ে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেশি। কিছুদিন আগে ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান দপ্তরের (ওএনএসএ) এক জরিপে বলা হয়েছে, স্বাস্থ্যগত সমস্যা, বসবাসের পরিবেশ এবং পেশা—এ সবকিছুই এই উচ্চ মৃত্যুহারের পেছনে ভূমিকা রাখতে পারে। অর্থাৎ কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয়রা ব্রিটেনে যে অর্থনৈতিক ও সামাজিক পরিবেশে থাকে, সেটাই তাদের গুরুতর কোভিড সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে। জরিপে বলা হচ্ছে, যুক্তরাজ্যে বহু কৃষ্ণাঙ্গ ও এশীয়ই যে ধরনের কাজ করেন, তা-ও করোনা আক্রান্ত হওয়ার অতিরিক্ত ঝুঁকির একটি বড় কারণ। তারা সুপারমার্কেটের চাকরি, ট্যাক্সি চালানো, ডেলিভারি ড্রাইভার, এ ধরনের কাজ শ্বেতাঙ্গদের তুলনায় বেশি করেন।

অথচ দ্য রেস্যুলেশন ফাউন্ডেশনের গবেষণা (২০১৭) বলছে, ব্রিটেনের জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীতে কর্মক্ষম গ্র্যাজুয়েটদের সংখ্যা দুই দশকে তিনগুণ বেড়েছে। কিন্তু ভালো ও উন্নত মানের কর্মসংস্থানের ক্ষেত্রে তাঁরা বৈষম্যের শিকার হচ্ছেন। ব্রিটেনের স্টিফেন লরেন্স হত্যাকাণ্ড ছিল একটি বর্ণবাদী হত্যা। কিন্তু এই হত্যাকাণ্ডের বিচার ও তদন্তও প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার হয়েছিল। আর তাই তো ১৯৯৩ সালের এই হত্যাকাণ্ডের বিচারের জন্য ২০১৩ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। এবার আমেরিকার দিকে একটু নজর দিই। চলমান করোনা মহামারিতেও আমেরিকায় কৃষ্ণাঙ্গরা মারা যাচ্ছেন অনেক বেশি। আমেরিকান অরাজনৈতিক সংস্থা এপিএম রিসার্চ ল্যাব ‘কালার অব করোনাভাইরাস’ নামের একটি রিপোর্টে বলছে, করোনাতে আমেরিকায় মৃত প্রতি এক লাখ জনের ৫০.৩ শতাংশই আফ্রিকান আমেরিকান। আরেকটা রিপোর্টে দেখা গেছে, শিকাগো শহরে করোনাতে মোট মৃতদের ৭০ শতাংশের বেশি হচ্ছেন কৃষ্ণাঙ্গরা। মোট আক্রান্তের ৫০ শতাংশের বেশি হচ্ছেন এই কৃষ্ণাঙ্গরা। অথচ এই শহরের মোট জনসংখ্যার মাত্র ৩২ শতাংশ হচ্ছে তারা। লুইজিয়ানা, মিলাওয়াকিতে একই অবস্থা।

আর এই মৃত্যুর কারণ হিসেবে জনস্বাস্থ্য বিষয়ে আমেরিকান সরকারের প্রধান মুখপাত্র সার্জন জেনারেল জেরোম অ্যাডামস মনে করেন, কালো আমেরিকানরা সামাজিক বঞ্চনার কারণে কোভিড-১৯ রোগে মৃত্যুবরণ করছেন। তিনি মনে করেন, দীর্ঘদিনের বর্ণবাদের কারণে সৃষ্ট স্বাস্থ্যগত সমস্যা, বসবাসের পরিবেশ এবং পেশা—এ সবকিছুই এই উচ্চ মৃত্যুহারের পেছনে দায়ী।

আরও আছে বিভিন্ন তথ্য ও উপাত্ত। বিভিন্ন পরিসংখ্যান বলছে, গত ৫০ বছরে কালোদের বেকারত্ব সাদাদের চেয়ে দ্বিগুণ বেড়েছে। ২০১৮ সালে কালোদের মধ্যে পারিবারিক আয় ছিল ৪১ হাজার ৬৯২ ডলার, যা সাদাদের চেয়ে ২৯ হাজার ডলার কম। আর অন্য সবার চেয়ে ২১ হাজার ডলার কম। ৩. মার্টিন লুথার কিং জুনিয়র ছিলেন বর্ণবাদবিরোধী ও নাগরিক অধিকার আন্দোলনের নন্দিত মার্কিন নেতা। তিনি স্বপ্ন দেখতেন কালো মানুষগুলোর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির। ওয়াশিংটনের লিংকন মেমোরিয়ালে প্রায় আড়াই লাখ মানুষের সামনে তিনি তাঁর স্বপ্ন নিয়ে বলেছিলেন। তার সেই ‘আই হ্যাভ এ ড্রিম’ (আমি স্বপ্ন দেখি) ভাষণের প্রভাবেই ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার আইন ও ১৯৬৫ সালে ভোটাধিকার আইন প্রণয়ন করা হয়। ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মার্টিন লুথার কিং জুনিয়র ১৯৬৮ সালের ৪ এপ্রিল আততায়ীর হামলায় মাত্র ৩৯ বছর বয়সে নিহত হন। মার্টিন লুথার কিং জুনিয়রের সেই স্বপ্ন এখনো অধরা রয়ে গেছে। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের আর্থসামাজিক অবস্থান শ্বেতাঙ্গদের ধারেকাছেও নেই৷ আর তাই তাঁর সেই স্বপ্ন ও আশার কথা আবারও জোর দিয়ে বলার সময় এসেছে। আমরা চাই পৃথিবীতে বর্ণবাদ থাকবে না। কোনো বিভাজন থাকবে না। থাকবে না কোনো বৈষম্য। মানুষ মানুষকে কেবল মানুষ হিসেবেই দেখবে।

*বেসরকারি ব্যাংক কর্মকর্তা। akbar. chowdhury@yahoo. com

শেয়ার