Top

বাংলা ভাষার দুরবস্থা

০২ ফেব্রুয়ারি, ২০২১ ৪:০৪ অপরাহ্ণ
বাংলা ভাষার দুরবস্থা

আমি বাংলায় গান গাই

আমি বাংলার গান গাই

আমি আমার আমিকে চিরদিন এই বাংলায় খুজেঁ পাই…

প্রতুল মুখোপাধ্যায়ের সুর ও লেখায় এ গানটিতে বাংলা ভাষার প্রতি বাঙালি জাতির গভীর মমত্ববোধ ও ভালবাসা প্রকাশ পেয়েছে।

যুগ যুগ ধরে এ গান শুধু বাঙালি গেয়েই আসছে, তবে বাংলা ভাষাকে আমরা অন্তরে সত্যিই কি জায়গা দিতে পেরেছি? পেরেছি কি এ ভাষার যথাযথ  মর্যাদা ও সম্মান অক্ষুন্ন রাখতে?

সভ্যতা ও সংস্কৃতি বিকাশে, তথ্য প্রযুক্তির ব্যাপক অগ্রগতির সাথে তাল মিলিয়ে ক্রমাগত কমেছে সঠিক উচ্চারণে বাংলা ভাষার ব্যবহার। বেড়েছে বিদেশি শব্দের ব্যবহার।

আজকাল নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত, মুর্খ থেকে সমাজের উচ্চশিক্ষিত সবাই চায় কথার মাঝখানে দু-একটা ইংরেজি বলতে। অথচ তারা চায় না শুদ্ধ করে বাংলা বলতে।

বাংলা আর ইংরেজির সংমিশ্রণে আজকাল প্রতিনিয়ত বাংলিশ ভাষার প্রচলন বাড়ছে। ফলে বাংলা ভাষা হারাচ্ছে তার নিজস্ব স্বকীয়তা। সকালে ঘুম থেকে উঠা থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগ মুহুর্ত পর্যন্ত প্রতিনিয়ত আমরা বাংলা ভাষার অপব্যবহার করছি। এর কিছুটা আমরা জেনে শুনে করছি-কিছুটা আবার অজান্তেই।

রেডিও, টেলিভিশনে আজকাল প্রায়ই আধুনিকতার নামে বাংলাকে ভিন্নভাবে উপস্থাপন করা হচ্ছে। তারকাদের কথার মাঝখানে শুধু বাংলা খুঁজে পাওয়া যেন আজকাল অমাবস্যার চাঁদের ন্যায়।

রেডিওতে  আরজেদের ভাষার উচ্চারণ ভঙ্গি, বিদেশি ভাষার সংমিশ্রণে প্রতিনিয়ত বিদ্রুপ করা হচ্ছে সালাম বরকত রফিক, শফিউর, জব্বারসহ অসংখ্য শহীদের প্রানের বিনিময়ে অর্জিত বাংলা ভাষা।

অথচ এ ভাষার জন্য বাংলা মায়ের দামাল ছেলেরা তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে। ভাষা আন্দোলনের ৬৮ বছর পার করেছি অথচ এখনো কোথাও বাংলা ভাষার প্রকৃত মর্যাদা নেই। বাংলা ভাষা আজ বিপদগ্রস্থ।

বাংলা আমাদের মায়ের ভাষা, মাতৃভাষা। অথচ বাংলা ভাষাকে প্রাপ্য মর্যাদাটুকু দিতে আমরা কার্পণ্য করছি। অফিস-আদালত, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান কিংবা আমাদের নিত্যদিনের কার্যক্রমে আমরা বাংলার চেয়ে ইংরেজিকেই বেশি প্রাধান্য দিচ্ছি। এতে করে বাংলা হারাচ্ছে তার স্বকীয়তা,  হারাচ্ছে তার অস্তিত্ব।

আমরা বিদেশি ভাষার বিরোধী নই, আধুনিক শিক্ষা ব্যবস্থায়,  বিশ্বায়নের এ যুগে বিদেশি ভাষার অবশ্যই প্রয়োজন আছে। তবে তা নিজ মাতৃভাষার চেয়ে বেশি নয়।

যে নিজের মাতৃভাষায় পারদর্শী না সে ভিনদেশি কোন ভাষাও পারদর্শী হবেনা। যে ভাষাকে ভালবেসে সালাম বরকত রফিক জব্বার জীবন উৎসর্গ করেছে, সে ভালবাসাটুকু বর্তমান তরুন প্রজন্মকে ধারন করতে হবে।

বাংলা ভাষার প্রতি যে আমাদের বাঙালিদের একটা ভালবাসা আবেগ জড়িয়ে আছে সেটা যেন শুধু দিবস কেন্দ্রীক না হয়। শুধু ২১ শে ফেব্রুয়ারি বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এলেই শুধু আমরা বাংলার প্রতি মমত্ববোধ দেখাবো না। আমাদের এ মমত্ববোধ যেন পুরো বছর জুড়েই থাকে।

কারণ পৃথিবীতে একমাত্র বাঙালিরাই শুধুমাত্র নিজ মাতৃভাষা রক্ষার জন্য জীবন দিয়েছে।

সুতরাং বাংলা ভাষাকে যথাযথ সম্মান ও মর্যাদা প্রদর্শন করা উচিত। এটা রাষ্ট্রীয়ভাবে দেখানো দরকার, পারিবারিকভাবে দেখানো দরকার, ব্যাক্তিগতভাবেও দেখানো দরকার। আর সেটার চর্চাটা শুরু হবে পরিবার থেকে, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে।

আজকাল আমরা আধুনিকতার নামে বিদেশি ভাষার প্রতি বেশি গুরুত্ব দিচ্ছি। চারিদিকে একটা অসুস্থ প্রতিযোগিতা দেখা যাচ্ছে। আজকালকার ছেলেমেয়েরা ভালো চাকরি পাবার আশায়, বিদেশে উচ্চ শিক্ষা লাভের আশায় বিদেশি ভাষার প্রতি গুরুত্ব দিচ্ছে বেশি। এ যেন এক অসুস্থ প্রতিযোগিতা!

এটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে আমরা যদি উন্নত বিশ্বের দিকে তাকাই-জাপান, চীন, জার্মানী, ফ্রান্স তারা কিন্তু প্রত্যেকেই নিজ ভাষা ও সংস্কৃতির প্রতি অত্যন্ত যত্নশীল।

আজকাল বিশেষ করে এম এফ রেডিও তে বিভিন্ন অনুষ্ঠানে আমরা দেখি, বাংলা ভাষাকে বিভিন্ন বিকৃত রুপে উপস্থাপন করা হচ্ছে। তারা কথা বলছে বাংলা ভাষাতেই কিন্তু তাদের উচ্চারণ ভঙ্গি থাকে ইংরেজি  ভাষার ন্যায়। তারা মনে করে এটাই তাদের স্মার্টনেস। তাদের বুঝাতে হবে যে, বাংলা আমাদের মাতৃভাষা, বাংলাকে অবজ্ঞা করলে মাকে অবজ্ঞা করা হয়। শুদ্ধ করে বাংলা বলেও আধুনিকতা দেখানো যায়।

কেউ যদি নিজেকে উপস্থাপন করতে চায় সেটা তার নিজ মাতৃভাষাতেও সুন্দর ভাবে উপস্থাপন করা যায়। আমরা ইংরেজি ভাষা শিখবো তবে নিজ মাতৃভাষাকে অবজ্ঞা করে নয়।

যে জাতি তার দেশকে, দেশের মাতৃভাষাকে শ্রদ্ধা না করে সে জাতি কখনোই মাথা উঁচু করে দাড়াঁতে পারবে না। এ ভাষার সম্মান, মর্যাদা রক্ষা করার দেশের প্রত্যেকটি নাগরিকের একান্ত কর্তব্য।

লেখাঃ

মোঃ রাশিদুল ইসলাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ।

শেয়ার