Top

বাঙ্গালীর ঐতিহ্য হারিয়ে যাবে কি!

১৭ জানুয়ারি, ২০২১ ৫:৩২ অপরাহ্ণ
বাঙ্গালীর ঐতিহ্য হারিয়ে যাবে কি!
শিমুল হাছান :

চিরায়ত বাংলার ঐতিহ্যের সাথে অনেক কিছুই মিশে আছে। যেমন মিশে আছে হেমন্তের পাঁকা ধান ঘরে তোলা, ঘরে ঘরে নবান্ন উৎসব। হেমন্তের শেষে এখন শীতের আগমন। গ্রাম বাংলার প্রকৃতি এখন অপরূপ রূপে সজ্জিত। ফুল ফসলে ভরা মাঠ আর সাথে যুক্ত হয়েছে খেঁজুর গাছ ছোলার ধুম। গাছিরা দলবেঁধে এ সময়টাতে খেঁজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করেন। ঘরে ঘরে চলে পিঠা-পুলির উৎসব। খেঁজুরের রস দিয়ে তৈরি হয় নানা মুখরোচক খাবার।

এছাড়া খেঁজুরের গুড় বাংলার বিখ্যাত খাবার গুলোর মধ্যে অন্যতম। রসের শিন্নির ও জুড়ি নেই। ফরিদগঞ্জের বেশীরভাগ গ্রামে গেলেই এখন দেখা মিলবে এই চিত্রের। কৃষাণীর ঘরে এখন পিঠা-পুলির উৎসব চলছে। তবে গাছের সংখ্যাটা আগের মত নেই এখন আর। অনেকেই বলছেন,খেঁজুর গাছ আস্তে আস্তে বিলুপ্তির দিকেই যাচ্ছে। খেঁজুর গাছ কেটে ফেলা, গাছ মরে যাওয়া এমনকি গাছের পরিচর্যা না করাও বিলুপ্তির অন্যতম কারণ বলে মনে করছেন গ্রামীণ মানুষেরা।

২ যুগের ও বেশী সময় ধরে শীত এলেই খেঁজুরের রস গাছ থেকে সংগ্রহ করেন জহিরুল ইসলাম। এ বছর তিনি পঁচিশটি গাছ থেকে রস সংগ্রহ করছেন। তিনি বলেন, আমি বিগত প্রায় দেড় যুগের ও বেশী সময় ধরে এ কাজটি করে আসছি। পেশায় আমি একজন কৃষক। বছরের বাকী সময়টাতে মাঠে ফসল ফলানোর কাজেই ব্যস্ত থাকি। আগের মত এখন আর খেঁজুর গাছ নেই। দিন দিনই গাছ বিলুপ্তির পথে চলে যাচ্ছে। প্রতি লিটার রস ১০০ টাকা দরে বিক্রি করি।

মোস্তাফিজুর রহমান বলেন, ছোটবেলায় আমরা যখন গ্রামে থাকতাম তখন দেখতাম আমাদের বাড়ির খেঁজুর গাছ গুলো থেকে গাছিরা রস সংগ্রহ করছে। বাড়িতে রস জ্বাল দিয়ে গুড় বানানো হতো। শীতের পিঠা তৈরি করা হতো। বহুদিন গ্রামে যাওয়া হয় না, তবে এখনো সেই মুহুর্ত গুলো আমরা মিস করি। খুব ভোরে উঠে গাছিদের সাথে রস সংগ্রহ করে বাড়িতে নিয়ে আসা। খুব আনন্দের মুহুর্ত কেটেছে তখন আমাদের। শুনলাম এখন নাকি খেঁজুর গাছ নেই আমাদের।

মো. মনির হোসেন, এক সময় আমাদের দেশে প্রচুর খেঁজুরের গাছ ছিল। দিন বদলেছে, অনেকেই এখন শহর মুখী আর ব্যস্ত হয়ে যাওয়ার কারণে এসবের দিকে তেমন একটা নজর দিচ্ছে না। খেঁজুরের রস অতি সুস্বাদু একটি খাবার। গ্রাম বাংলার ঐতিহ্য এটি। ঐতিহ্যকে হারিয়ে যেতে দেওয়া যাবে না। এ প্রজন্মের তরুণ রাকিব হোসেন, চাঁদপুর কলেজের শিক্ষার্থী তিনি বলেন, আমার বাড়ি বদরপুর গ্রামে। আমার বাড়ির আশে-পাশে প্রায় ১০০ টির মত খেঁজুর গাছ ছিল। আমাদের নিজেদেরই তিনটি গাছ ছিল। গত তিন বছর আগে গাছ গুলো হঠাৎ ই মরে যায়। এখন আর আমাদের বাড়িতে গাছ নেই।

এলাকায় ও গাছের সংখ্যা কমে এসেছে। রনি, মূলপাড়া সামছুদ্দিন খান কারিগরী ও বানিজ্য কলেজের শিক্ষার্থী। তিনি বলেন, গত ৬, ৭ বছর পূর্বে আমরা নিজেরাই গাছ থেকে রসের হাঁড়ি পেড়েছি। আমার মামা গাছ ছোলতেন। মামার পিছে পিছে আমরাও ছুটে যেতাম রস সংগ্রহ করতে। আগের মত তেমন গাছ নেই। প্রাকৃতিক এবং মানুষের অবহেলার কারণে ৮ বিলুপ্তির পথে খেঁজুর গাছ। আমাদের উচিত বাংলার এই চিরায়ত ঐতিহ্যকে টিকিয়ে রাখা। খেঁজুর গাছ রক্ষার্থে আমাদের এগিয়ে আসা উচিত। আরো বেশী বেশী প্রচারণা করা উচিত।

লেখক-

শিমুল হাছান

শেয়ার