Top
সর্বশেষ

বিডা ও বিবিএফের সমঝোতা স্বারক স্বাক্ষর

২৪ ফেব্রুয়ারি, ২০২১ ২:১৫ অপরাহ্ণ
বিডা ও বিবিএফের সমঝোতা স্বারক স্বাক্ষর
অর্থ-বাণিজ্য ডেস্ক :

উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে বাংলাদেশে অধিকহারে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বিডা ভবনের কনফারেন্স কক্ষে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের (বিবিএফ) মধ্যে এক সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

এই অংশীদারিত্বের প্রথম উদ্যোগ হিসাবে, বৈদেশিক বিনিয়োগ-বাণিজ্য সম্পর্ককে আরো বেশি জোরদার করতে এবং বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে আগামী এপ্রিল মাসে বাংলাদেশ-ইতালি বিনিয়োগ শীর্ষ ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করা হবে।

এ ছাড়া চুক্তি অনুযায়ী আগামী দিনে বাংলাদেশে আরও বেশি বৈদেশিক বিনিয়োগ উৎসাহিত করতে দুই সংস্থা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন অব্যাহত রাখবে। বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে বিবিএফ এক দশকেরও অধিক কাল ধরে কাজ করে চলেছে ।এ সমঝোতা চুক্তির মাধ্যমে বিডার সাথে বিবিএফ এক সঙ্গে বিভিন্ন দেশে রোড শো, সেমিনার, কনফারেন্স ইত্যাদি আয়োজন করবে ।

সমঝোতা স্বারক অনুষ্ঠানে বিডার নির্বাহী সদস্য মোঃ মোশারফ হোসেন এবং বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং বিবিএফ গ্লোবালের চেয়ারম্যান অধ্যাপক মাসুদ এ খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি স্বাক্ষর করেছেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে দুরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, গত একযুগের উন্নয়নে বিশ্বে আজ বাংলাদেশ বিস্ময়। সামনে আমাদের কিছু টার্গেট আছে তা হলো ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্য উন্নত দেশে পরিণত হওয়া, যা বিদেশী বিনিয়োগের উপরে নির্ভরশীল। আর বাংলাদেশে দেশি-বিদেশী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা।

এ সময়ে তিনি আরও বলেন,  উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারী খাতের সহযোগিতা এখন আরও গুরুত্বপূর্ণ, যেহেতু আমরা কোভিড -১৯ এর চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এবং নতুন সুযোগগুলি অর্জন করার লক্ষ্য নিয়েছি । বিডা এবং বিবিএফের মধ্যে অংশীদারিত্ব আরও বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে বিবিএফ এর চেয়ারম্যান মাসুদ এ খান বলেন, বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি বহির্বিশ্বে আরো ব্যাপক পরিসরে প্রচার করতে হবে যা বৈদিশিক বিনিয়োগ আকর্ষনের ক্ষেত্রে সহয়ক ভূমিকা পালক করবে ।  আমাদের বিবিএফ গ্লোবাল নেটওয়ার্কের মাধ্যমে বৈদেশিক বিনিয়োক আকৃষ্ট করার জন্য আপ্রান চেষ্টা করব। বিবিএফ বহিবিশ্বে বাংলাদেশের বিনিয়োগের বিভিন্ন খাত যেমন কৃষি, আইসিটি, ইলেকট্রনিক্স, হালকা প্রকৌশল, এনার্জি, বিদ্যুৎ এবং স্বাস্থ্যসেবা সহ অগ্রাধিকার খাত গুলো তুলে ধরবে। যা দেশে অধিক হারে বিনিয়োগে সহায়ক হবে।

অনুষ্ঠানে মোঃ শাহ আলম ( পরিচালক, বিডা) এর সঞ্চালনায় মোঃ মোশাররফ হোসেন, প্রফেসর মাসুদ এ খান বক্তব্য রাখেন, এ সময় বিডা ও বিবিএফ এর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয় ।

শেয়ার