Top
সর্বশেষ
১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ ইরানে চালানো হামলা ‘দুর্বল’, বললেন ক্ষুব্ধ ইসরায়েলি মন্ত্রী রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত গ্রেপ্তারি পরোয়ানা জারির পথে আইসিসি, জরুরি বৈঠক ডাকলেন নেতানিয়াহু ভাত খেতে চাওয়ায় গরম খুন্তির ছ্যাঁকা, মুখ কাপড় দিয়ে বেঁধে নির্যাতন সিংড়া আ’লীগ নেতা রুবেলকে মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনিসহ ২৩ জন আটক ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত চুয়াডাঙ্গা রাজধানীতে ভ্যাপসা গরমে দুর্বিষহ জন-জীবন

কিশোরগঞ্জের পথে প্রান্তরে

১৫ ফেব্রুয়ারি, ২০২১ ৬:০৮ অপরাহ্ণ
কিশোরগঞ্জের পথে প্রান্তরে

বেশ ক’বছর হয় যাই যাই করেও যাওয়া হয়নি কাটখাল। হুট করেই সুযোগ আসায় তা আর হাত ছাড়া না করে ছুটে চললাম কাটখালের পথে। রাত দশটার কিছু পরে রায়সাহেব বাজার হতে মাইক্রো ছাড়ে। সঙ্গী বরাবরের মত দে-ছুট ভ্রমণ সংঘর দুর্বার-দুরন্ত বন্ধুমহল।

গাড়ি চলছে, সঙ্গে জম্পেশ নানান গপসপ। কঠিন সময়েও মিথ্যা বলার অভ্যাস না থাকলেও গালগপ্পে একটু আধুটু রঙচঙ ধরাতে মিথ্যার বুলি আওড়াতে বুক কাপছে না। আড্ডাবাজির এটাই হয়তো খারাপ দিক।

চলতি পথে গাড়ি নানান জায়গায় টি ব্রেক দেয়ার পরেও রাত প্রায় পৌনে তিনটায় কিশোরগঞ্জ পৌঁছে যাই। ট্রলারে চড়ব করিমগঞ্জের মরিচখালী হতে। হাতে সময় থাকায় প্রথমে ঐতিহাসিক পাগলা মসজিদ দেখি। নরসুন্দর নদীর তীরে থাকা পাগলা মসজিদটি রাতের আঁধারে আরো বেশি দৃষ্টি নন্দন মনে হল। পুরো মসজিদ জুড়ে অনিন্দ সৌন্দর্যের আলোক সজ্জায় সজ্জিত।

পাগলা মসজিদের আশপাশ, বেশ কিছুক্ষণ সময় কাটিয়ে ছুটি মরিচখালী। এরই মধ্যে নামল ঝুম বৃষ্টি। পথ হারিয়ে এক জায়গাতেই ড্রাইভার মারল কয়েক চক্কর। ওদিকে আমার ফোন পেয়ে তরিকুল ইসলাম চটজলদি ঘুম থেকে উঠে আমাদের অপেক্ষায় অস্থির। যেতে যেতে সুবহে সাদেক। মরিচখালী ঘাটে গিয়েই ট্রলার ছাড়তে বলি। সময় ক্ষেপণ করার সুযোগ নেই। যাব বহুদূর। টার্গেট বিথাঙ্গল।

ট্রলার কিছুক্ষণ চলার পর ইন্না নামক এক বাজার হতে প্রয়োজনীয় রসদ ও সোহেলকে তুলে নিই। এরই মধ্যে গ্রামবাসীদের জটলা বেঁধে গেলো। কেউ কেউ বলতে শুরু করল আজকে গিয়ে পৌঁছতে পারবেন না। কেউবা বলছেন অন্য কিছু। কিন্তু সেদিকে আমারা থোরাই কেয়ার-আগাতে থাকি কাঙ্খিত লক্ষ্যে। যেতে যেতে সদ্য উদ্বোধন হওয়া অষ্টগ্রাম- মিঠামইন অল ওয়েদার সড়কের ভাতশালা সেতুতে ট্রলার ভিড়াই। কারো চোখের সমস্যা থাকলে ভাতশালা নামটাকে ভাগশালা পড়লেও দোষ দেয়া যাবে না। হা হা হা।

সড়কে উঠে চোখ জুড়িয়ে যায়। ইচ্ছেই শক্তি। যার প্রতিফলন বিশাল হাওরের বুকে জনস্বার্থে গড়া অল ওয়েদার সড়ক। ব্রিজে দাঁড়িয়ে সড়কের সোজাসুজি তাকালে মনের মাঝে ভিন্নরকম শিহরণ জেগে উঠে। সড়ক মানেই নানান পরিবহন শাঁ করে এসে ভোঁ করে করে চলে যাওয়া। কিংবা জটলা বাঁধিয়ে বিকট হর্ণ। কিন্তু অল ওয়েদার সড়ক এখনো তা মুক্ত। বরং মায়াময় প্রকৃতি যেন তার রুপের পসরা মেলে ধরেছে।

মায়াবী পথের মায়ায় জড়িয়ে, লেগুনায় চড়ে কিছুক্ষণ ঘোরাঘুরি করে আবোরো ট্রলারে উঠি। এরইমধ্যে সকালের নাশতা গরম গরম খিচুড়ি রেডি। প্রমত্তা হাওরের বুকে উতালা বাতাসে বিরক্তিকর ভটভট শব্দ তুলে ট্রলার ছুটে কাটখালের পথে। না চিনে মাঝি না চিনে স্থানীয় দুজন ভ্রমণ সঙ্গী। অথৈই পানিতে শুধুই গুগল ম্যাপে অনুমান নির্ভর। মাথার উপর ঝকঝকে নীলাভ আকাশ। উম্মাদ পানির তরঙ্গ ঢেউ। কখনো কখনো প্রখর রৌদ্র ঢেকে দেয়া কালো মেঘ। কখনোবা শুভ্র মেঘের ভেলা। পাখিরা উড়ে বেড়ায় আপন ভাবনায়। আর আমরা ভাসি অচেনা জায়গার খোঁজে। এরকম ভ্রমণে ভিন্নরকম আনন্দ। যা লিখে বুঝানো দায়।

যেতে যেতে ট্রলার থামে এক বাজার ঘাটে। তখন প্রায় ভরদুপুর। স্বল্প সময়ে বাজারটা ঘুরে দোকানীদের তৈরি পিয়াজু মিষ্টি খেতে খেতে আশার বাণী শুনি। কাটখাল যেতে আর বেশি সময় লাগবে না। দেরী না করে আবারো ছুটি। দুপুরের ভোজন ট্রলারেই। আলা চালের সাদাভাত আর হাঁসের গোস্ত ভূনা। সাথে হাওরের টাটকা ইচা। নানান নামের হাওরের বুকে ভাসতে ভাসতে, বেশ আয়েশ করেই খাই। যেতে যেতে ঘন্টাখানেকের মধ্যেই দেখা মিলে কাটখাল গ্রামের।

সারি সারি হিজল গাছ যেন দে- ছুট দামালদের স্বাগত জানায়। একেক জনের চোখেমুখে কি হাসি। মনে হয় যেন বহু বছর প্রবাস জীবন কাটিয়ে এই মাত্র নিজ দেশে তাকে বহন করা উড়োজাহাজটি করল অবতরণ। উদ্বিগ্ন মাঝি নোঙ্গর ফেলে দিল্লির আখড়ার সীমানায়।

দিল্লির আখড়া! এটা আবার কি। দিল্লী বহুদূর। বেশ রোমাঞ্চকর নাম। ট্রলার থেকে নেমে সাঁকো পার হয়ে,নগ্ন পা’য়ে ধীরস্থীর গতিতে ঢুকি দিল্লির আখড়া। এটি দিল্লির সম্রাট জাহাঙ্গীরের বদান্যতায় প্রতিষ্ঠিত হিন্দু ধর্মাবলম্বীদের একটি ঐতিহাসিক আখড়া। এর প্রতিষ্ঠাতা সাধক নারয়ণ গোস্বামী। হাওরের বুকে প্রাচীণ অট্টালিকা। সেই থেকেই এর নাম দিল্লীর আখড়া। অখড়ার ঘর গুলোর ভিতরে প্রবেশ করি। দেখতে থাকি নানান ঐতিহাসিক নিদর্শন। চোখ আটকায় একটি নাম ফলকে। নির্ভরযোগ্য কোন তথ্য না পাওয়ায়,ফলকে কি লেখা রয়েছে তা আর উল্লেখ করলাম না। অট্টালিকার ভাব গাম্ভীর্যময় ঘর হতে বের হয়ে আশপাশ দেখি। একেবারে শান্ত নিরিবিলী পরিবেশ। দিল্লির আখড়ার প্রতিষ্ঠা বয়স প্রায় চারশত বছর।

৩৭২ একর জমির চারপাশই রয়েছে প্রায় তিন হাজার হিজল গাছ। এসব হিজল গাছ নিয়ে চমকপ্রদ মিথ রয়েছে। প্রতিটি হিজল গাছ নাকি একেকটি দানব। নারায়ণ গোস্বামী নাকি এগুলোকে হিজল গাছে রুপান্তর করেছিলেন। তা যাই হোক, ভ্রমণ পিপাসুরা কাটখাল ঘুরে বেশ আনন্দ পাবেন এটাই সত্য।কারণ পুরো কাটখাল জুড়েই রয়েছে নয়নাভিরাম প্রাকৃতিক পরিবেশ। অট্টালিকার দুইপাশে রয়েছে দুটো পুকুর। দিল্লির আখড়া নিয়ে আরো অনেক কাহিনী-আজো স্থানীয়দের মুখেমুখে ফিরে। সে সময় নাকি এর চারপাশেই ছিলো নদী। কিন্তু নৌকা চলাচল করতে গেলে নাকি তা ডুবে যেত। একবার দিল্লির সম্রাট কর্তৃক প্রেরিত মালামাল সহ একটি কোষা নৌকা ডুবে গিয়েছিলো। যা পরবর্তীতে শত চেষ্টা করেও নাকি উদ্ধার করা যায়নি। এরকম আরো বহু কাহিনী। যা আজ শুধুই আগুন্তকদের বিনোদনের খোরাক।

হিজল গাছে পরিণত হওয়া দানবের পাশে ছবি তুলে বিথাঙ্গল যাবার প্রস্তুতি নিই। ট্রলার ছাড়ে। ঘড়ির কাটা প্রায় তিনটা ছুঁইছুই। রাতের হাওরের পরিবেশ কেমন হতে পারে-সেই প্রসঙ্গে স্থানীয়দের সঙ্গে পরামর্শ করি। অতঃপর সুন্দরবন ভ্রমণে বুলবুলের তান্ডব মাথায় রেখে বিথাঙ্গল না গিয়ে ফিরতি পথে ছুটি।

যাতায়াতঃ কিশোরগঞ্জর চামড়া ঘাট/করিমগঞ্জর মরিচখালী হতে ট্রলারে চড়ে যেতে হবে মিঠামইন উপজেলার শেষ প্রান্তে কাটখাল গ্রাম। যাওয়া আসায় সারাদিন। বর্ষায় দিল্লীর আখড়া পর্যন্ত ট্রলার যাবে। শুকনো মৌসুমে অনেকটা পথ হাঁটতে হবে।

খরচপাতি, থাকা-খাওয়াঃ খরচপাতি খুব বেশি নয়। ১২ জনের গ্রুপ হলে ঢাকা হতে কাটখাল পর্যন্ত জনপ্রতি ১৮০০-২৫০০ টাকা হলেই হবে। খাওয়া-দাওয়া ট্রলারেই রান্না করে খেতে হবে। রাতে থাকার মত কোন সু-ব্যবস্থা চোখে পড়েনি।

টিপস:

# বর্ষা কিংবা শুখনো যে মৌসুমেই যান না কেনো, লাইফ জ্যাকেট সঙ্গে নিবেন।

#খুব ভোরে রওনা না দিলে,দিনে দিনে ফেরা সম্ভব নয়। কারণ শীতে নদী পথে ঘুরে যেতে হয়।

#দিনের আলোতেই ফিরতি পথ ধরবেন।

#ভাটি অঞ্চলে দিন আর রাতের পরিবেশ সম্পূর্ণই ভিন্ন।

# শীতে হাওরের বিস্তৃর্ণ জমিতে,নানান ফসলের চোখ ধাঁধানো সৌন্দর্যে চোখ জুড়াবে।

লেখক-

মুহাম্মদ জাভেদ হাকিম

শেয়ার