Top

যশোরের কেশবপুর উপজেলায় আমন ধানের বাম্পার ফলন

২৭ ডিসেম্বর, ২০২০ ৭:১৫ অপরাহ্ণ
যশোরের কেশবপুর উপজেলায় আমন ধানের বাম্পার ফলন
যশোর প্রতিনিধি :

যশোরের কেশবপুর উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ধান উৎপাদিত হয়েছে প্রায় ৩৮ হাজার ৫৫৬ মেট্রিক টন। এ থেকে প্রায় ১২ কোটি টাকার চাল উৎপাদিত হবে।
কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে কেশবপুর উপজেলায় আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল নয় হাজার ২৪০ হেক্টর জমিতে। চাষ হয়েছে আট হাজার ৭৩০ হেক্টর জমিতে।
গত বছর আমন মৌসুমে আট হাজার ৭৫৫ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা ছিল। চাষ হয়েছিল নয় হাজার ২৪০ হেক্টর জমিতে। পানি উন্নয়ন বোর্ডের নদী খননের কাজ সম্পন্ন করতে বিলম্ব হওয়ায় অনেক বিলের পানি সময়মতো নিষ্কাশিত হয়নি। যার কারণে গত বছরের চেয়ে চলতি বছর আমন চাষের লক্ষ্যমাত্রা কম অর্জিত হয়েছে। এই মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবং আমন চাষের উপকরণাদি সহজলভ্য হওয়ায় ফলন ভালো হয়েছে।
কেশবপুর কৃষি অধিদপ্তর বলছে, উৎপাদিত ধানের বর্তমান বাজারমূল্য প্রায় দশ কোটি ১৩ লাখ টাকা। চালের হিসেবে বাজারমূল্য প্রায় ১১ কোটি ৫৩ লাখ টাকা।ফলন ভালো হওয়ায় এবং ধানের ন্যায্যমূল্য পাওয়ায় কৃষক খুশি।
কথা হয়, কেশবপুর উপজেলার প্রতাপপুর গ্রামের কৃষক ইজ্জত আলীর সঙ্গে। তিনি বলেন, কেশবপুরে আমন ধানের ভালো ফলন হয়েছে। কৃষকরা ধানের ন্যায্যমূল্য পাওয়ায় দ্বিগুণ উৎসাহে বোরোর আবাদ করবে। তিনি নিজেও পাঁচ একর জমিতে বোরো ধানের আবাদ করবেন বলে জানান।
কেশবপুর ভোগতি নরেন্দ্রপুর গ্রামের কৃষক আমানুর রহমান জানান, চলতি বছর আমন চাষের সময় আবহাওয়া অনুকূলে থাকায় এবং উপকরণাদি সহজলভ্য থাকায় আমন ধানের ভালো ফলন হয়েছে। বর্তমান কৃষকরা আমন ধান সংগ্রহে খুব ব্যস্ত হয়ে উঠেছে। ইতিমধ্যে প্রায় ৯০ ভাগ জমির ধান সংগ্রহের কাজ শেষ হয়েছে। ন্যায্যমূল্য পাওয়ায় চাষিরা খুশি।
এব্যাপারে কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা মহাদেবচন্দ্র সানা জানান, আমন মৌসুমে কৃষকরা আমনের বাম্পার ফলন ও ন্যায্যমূল্য পাওয়ায় তারা বোরো চাষে ব্যাপক উৎসাহিত হয়েছে। বোরো চাষের জন্য সরকার কেশবপুরে চার হাজার কৃষককে দুই কেজি করে উন্নত জাতের বীজধান বিনামূল্যে বিতরণ করেছে।
তবে তিনি কেশবপুর পানি উন্নয়ন বোর্ডকে কয়েকটি বিলের ক্রসড্যাম অপসারণ করে দ্রুত পানি নিষ্কাশনের দাবি জানান।

শেয়ার