Top
সর্বশেষ
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত  ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় আরও এক নারীর মৃত্যু, নিহতের সংখ্যা ১৫ ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪, ট্রাকচালক আটক ৫ম গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ বাসররাত কাটিয়েই পালিয়ে যান স্বামী, স্ত্রীর দাবিতে নববধূর অনশন তৃতীয় ধাপে ১১২ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা চট্টগ্রাম ও সিলেট বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১১ পাবনায় ভেজাল দুধের সংবাদ প্রকাশ করায় সাংবাদিকের পা ভেঙে দিলেন সন্ত্রাসীরা নরসিংদীতে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত ১, আহত ১০

রংপুরে উৎপাদিত আলুর সুফল নিচ্ছেন অন্য স্থান থেকে আসা ব্যবসায়ীরা

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ৮:০২ অপরাহ্ণ
রংপুরে উৎপাদিত আলুর সুফল নিচ্ছেন অন্য স্থান থেকে আসা ব্যবসায়ীরা
রংপুর প্রতিনিধি :

কখনও কৃষক আবার কখনও রফতানিকারক সেজে রংপুর অঞ্চলে উৎপাদিত আলুর সুফল ছিনিয়ে নিচ্ছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা মৌসুমী ব্যবসায়ীরা। তারা এখানকার দরিদ্র কৃষকদের কাজ থেকে নাম মাত্র টাকায় জমি লীজ নিয়ে আলু চাষ করছেন।

বিশেষ করে চরাঞ্চলের কৃষকেরাই তাদের প্রথম টার্গেট। আলু রফতানির ক্ষেত্রে সরকারের দেওয়া ২০ শতাংশ ভর্তুকি হাতিয়ে নিচ্ছেন তারা। এ ছাড়া মূল্য বিপর্যয় থেকে রক্ষায় রংপুর থেকে বিশেষ ব্যবস্থায় আলু রফতানির যে উদ্যোগ সরকার নিয়েছে, তার সুফলও ছিনিয়ে নিচ্ছে এই মধ্যস্বত্বভোগী মৌসুমী ব্যবসায়ীরা।

রংপুর অঞ্চলের বিভিন্ন এলাকায় আগাম আলু উঠেছে। সরকারিভাবে আলুর উৎপাদনে খরচ কেজিতে ৮ টাকা নির্ধারণ করা হলেও সিঙ্গাপুর-মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে পাঠাতে রংপুরের গ্রামগঞ্জ থেকে বাছাই করে ভালো আলু ৭-৮ টাকা কেজিতে কিনে স্থানীয় ব্যবসায়ীরা প্যাকেটজাত করে দিচ্ছেন ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীদের হাতে।

১৫ টনের এক ট্রাক বিক্রি করে আড়াই থেকে ৩ হাজার টাকা লাভ করছে স্থানীয় মৌসুমি পাইকাররা। রংপুরের আলুচাষিদের লোকসান কমাতে গত বছর এক হাজার মেট্রিক টন আলু বিশেষ ব্যবস্থায় বিদেশে পাঠিয়েছে সরকারের কৃষি বিপণন অধিদফতর।

এবার যাবে ২ হাজার মেট্রিক টন আলু। আর আগেই এই খবর জেনে বাইরের ব্যবসায়ীরা এই অঞ্চলে এসে শত শত হেক্টর জমি নামমাত্র মূল্যে কৃষকদের কাছ থেকে লিজ নিয়ে নিজেরাই আলুর চাষ করেছেন।

এবার মধ্যস্বত্বভোগীদের এড়িয়ে সরাসরি রফতানিকারকদের সঙ্গে আলুচাষিদের যুক্ত করে দেয়ার কথা জানিয়ে রংপুর কৃষি বিপণন অধিদফতর উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, কৃষক থেকে রপ্তানী পর্যন্ত অনেকগুলো হাত কাজ করে। আমরা কৃষকদের মূল্য দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মূল্য-বিপর্যয় এড়াতে এবার আলু আবাদে নিরুৎসাহিত করেছিল কৃষি বিভাগ। ১৩ লাখ ৩০ হাজার মেট্রিক টন আলু উৎপাদনের জন্য জমি কমিয়ে ৫১ হাজার হেক্টর লক্ষ্যমাত্রা করা হলেও চাষ হয়েছে সাড়ে ৫৩ হাজার হেক্টর জমিতে।

শেয়ার