Top
সর্বশেষ
১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ ইরানে চালানো হামলা ‘দুর্বল’, বললেন ক্ষুব্ধ ইসরায়েলি মন্ত্রী রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত গ্রেপ্তারি পরোয়ানা জারির পথে আইসিসি, জরুরি বৈঠক ডাকলেন নেতানিয়াহু ভাত খেতে চাওয়ায় গরম খুন্তির ছ্যাঁকা, মুখ কাপড় দিয়ে বেঁধে নির্যাতন সিংড়া আ’লীগ নেতা রুবেলকে মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনিসহ ২৩ জন আটক ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত চুয়াডাঙ্গা রাজধানীতে ভ্যাপসা গরমে দুর্বিষহ জন-জীবন

রংপুরে মাছ উৎপাদন: বছরে ঘাটতি ৯০ হাজার মেট্রিক টন

১৬ ফেব্রুয়ারি, ২০২১ ৩:৩১ অপরাহ্ণ
রংপুরে মাছ উৎপাদন: বছরে ঘাটতি ৯০ হাজার মেট্রিক টন
রংপুর প্রতিনিধি :

মাছ উৎপাদনে দেশ স্বয়ংসম্পন্ন হলেও রংপুর বিভাগে প্রতি বছর মাছের ঘাটতি রয়েছে প্রায় ৯০ হাজার মেট্রিক টন।

রংপুর বিভাগের রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুর ঠাকুরগা ও পঞ্চগড় জেলার প্রায় পৌনে দুই কোটি মানুষের জন্য প্রতিবছর মাছের চাহিদা ৩ লাখ ৪০ হাজার মেট্রিক টন। উৎপাদন হয় ২ লাভ ৫০ হাজার মেট্রিক টন। ফলে প্রতিবছর এই বিভাগের ৮ জেলায় আমিষের সংকট থেকেই যাচ্ছে।

রংপুর বিভাগে ঘাটতির কারণ হিসেবে মৎস গবেষক আল-আমীন প্রধান জানান, জলবায়ুর পরিবর্তনে রংপুর অঞ্চলের নদী নালা খাল বিলে পানি তাড়া তাড়ি শুকিয়ে যাচ্ছে। নদীগুলো অগভীরতা, অবাধে পোনা নিধন, জমিতে রাসায়নিকের ব্যবহার,খাল বিল ভরাট কওে ভবন নির্মাণসহ বিভিন্ন কারণে এই অঞ্চলে মাছের উৎপাদন কম বলে তিনি জানান।

তবে মৎস্য বিভাগ বলছে এই খাতকে যান্ত্রিকিকরণ করা হলে দ্রুত এই ঘাটতি পূরণ সম্ভব। রংপুর বিভাগীয় মৎস্য অফিস সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের ৮ জেলায় দেড় কোটি ওপর মানুষের বাস। শিশু ও প্রাপ্ত বয়স্ক মিলে একজন মানুষের গড়ে প্রতিদিনে মাছের চাহিদা ৬০ গ্রাম। সেই হিসেবে একজন মানুষের প্রতিবছর মাছের চাহিদা প্রায় ২২ কেজি। কিন্তু চাহিদা অনুয়ায়ি মাছ খেতে পারছে না এই অঞ্চলের মানুষ। ফলে সারা বছরই মাছের ঘাটতি থেকে যাচ্ছে।

প্রতিবছর এ অঞ্চলের মাছের চাহিদা ৩ লাখ ৪০ হাজার মেট্রিক টন। এর বিপরিতে উৎপাদন হয় প্রায় আড়াই লাখ মেট্রিক টন। সেই হিসেবে ঘাটতি থেকে যাচ্ছে ৯০ হাজার মেট্রিক টন।

রংপুর বিভাগের ৮ জেলায় অর্ধশত নদী, প্রায় ৪ লাখ হেক্টর খাল, ৮ শত ৩৭টি বিল ২ লাখ ৪৮ হাজার ৭ শত ২টি পুকুরে মাছ চাষ হয়। এছাড়া বর্ষাকালে প্লাবন ভূমিতে মাছ চাষ হয়।

মৎস বিশেষজ্ঞরা বলছেন, মানুষের সৃষ্টি পরিবেশগত পরিবর্তনের সাথে সাথে প্রকৃতিতে মারাত্মক প্রতিক্রিয়া দেখা দেয়ায় জলাশয়গুলোতে প্রভাব পরছে। ফলে মাছ উৎপাদন ব্যাহত হচ্ছে। এ অঞ্চলের ভূপ্রকৃতিকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়। যেমন তিস্তা অববাহিকার পলিমাটি অঞ্চল এবং দিনাজপুরের কাঁকরযুক্ত বালি অঞ্চল।

তিস্তার পলিমাটি অঞ্চল প্রধানতঃ বন্যা প্লাবিত হওয়ায় জলজ প্রাণীর নিরাপদ আশ্রয়স্থল হিসেবে সর্বদাই বিবেচিত হয়ে আসছে। এ অঞ্চলে অতীতে ৩ শ প্রজাতির মাছের নিরাপদ আশ্রয়স্থল ছিল। কালের বিবর্তনে জলবায়ুর পরির্বতন ও পরিবেশগত কারণে প্রায় ১ শত ৩৭ প্রজাতির মাছ বিলুপ্তির পথে ।

এছাড়া অর্ধশত প্রাজাতির মাছ এ অঞ্চল থেকে হারিয়ে গেছে। ফলে এঅঞ্চলের মানুষের মাছের অপর্যাপ্ততায় আমিষ জাতীয় খাদ্যের অভাবে স্বাস্থ্য সমস্যার সম্মুখিন হচ্ছে। দিনাজপুর অঞ্চলের কাঁকর ও বালিযুক্ত মাটির পানির ধারন ক্ষমতা কম। এরপরে তিস্তার উজানে বাঁধ নির্মিত হওয়ায় এঅঞ্চলে জলশূন্যতা বিরাজ করছে। সর্বত্রই প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি হওযায় মাছের ঘাটতি দেখা দিয়েছে।

রংপুর মৎস্য অধিদপ্তররের অতিরিক্ত পরিচালক মঞ্জুরুল ইসলাম জানান, এই অঞ্চলে মাছের ঘাটতি পূরণে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। মৎস অভয়াশ্রম সংরক্ষন ও মেরামত, সম্প্রসারণ কার্যক্রম চলছে। এছাড়া মৎসকে যান্ত্রিকি করণের প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। এই প্রক্রিয়া বাস্তবায়ন হলেন এ অঞ্চলে মাছের ঘাটতি করে যাবে।

শেয়ার