Top

রংপুরের শতরঞ্জি এখন আভিজাত্যের প্রতীক

০৮ ফেব্রুয়ারি, ২০২১ ৩:৪২ অপরাহ্ণ
রংপুরের শতরঞ্জি এখন আভিজাত্যের প্রতীক
রংপুর প্রতিনিধি :

রংপুর অঞ্চলের মানুষের কাছে শতরঞ্জি এখন আভিজাত্যের প্রতীক হয়ে দাড়িয়েছে। এটি এক ধরনের কার্পেট। অভিজাত পরিবারের কাছে এর কদর সবচাইতে বেশি। শতরঞ্জি শব্দটি মূলত ফারসি শতরঞ্জ থেকে এসেছে। শতরঞ্জ হলো দাবা খেলার ছক। দাবা খেলার ছকের সঙ্গে শতরঞ্জির নকশার মিল আছে। সেখান থেকেই এ নামটি এসেছে।

শতরঞ্জি বুনননের জন্য কোন যন্ত্রের ব্যবহার করা হয় না। শুধুমাত্র বাঁশ এবং রশি দিয়ে মাটির উপর সুতো দিয়ে টানা প্রস্তুত করে সুতা গননা করে হাত দিয়ে নকশা করে শতরঞ্জি তৈরী করা হয়। কোন জোড়া ছাড়া যে কোন মাপের শতরঞ্জি তৈরী করা যায়। এর সৌন্দর্য্য ও টেকসই উল্লেখ করার মত। তবে ইদানিং বাঁশের ফর্মায় দেড়-দুই ফুট থেকে ছয়-নয় শতরঞ্জি তৈরী করা হয়।

অষ্টাদশ শতকের চল্লিশের দশকে ব্রিটিশ নাগরিক মি. নিসবেত তৎকালীন রংপুর জেলার কালেক্টর ছিলেন। সে সময়ে নিসবেতগঞ্জ মহলার নাম ছিলো পীরপুর। সেই পীরপুর গ্রামে তৈরি হতো মোট মোটা ডোরাকাটা রং বেরংয়ের সুতার তৈরি গালিচা বা শতরঞ্জি। মি. নিসবেত এসব শতরঞ্জি দেখে মুগ্ধ হন। পরবর্তীতে তিনি শতরঞ্জির গুণগতমান উন্নয়ন এবং এ শিল্পের প্রচার ও প্রসারে সহায়তা প্রদান করেন এবং উৎপাদিত পণ্যের ব্যাপক বিপণন ব্যবস্থা করেন।

এই শিল্পের মান উন্নয়ন ও বিপণন ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য মি. নিসবেতের নামানুসারে পরে গ্রামটির নামকরণ হয় নিসবেতগঞ্জ। নিসবেতগঞ্জের অনেক বাড়িতেই এখন চলে শতরঞ্জি বুননের কাজ। অনেক আগে থেকেই এর প্রচলন থাকলেও বেশ কিছুদিন আগে থেকে এর প্রসারতা লাভ করেছে। ১৯৭৬ সালে সরকারীভাবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) নিসবেতগঞ্জ গ্রামে শতরঞ্জি তৈরীর একটি প্রকল্প গ্রহণ করে।

কিন্তুবাজার সৃষ্টি করতে না পারায় ধীরে ধীরে প্রকল্পটি মুখ থুবরে পড়ে। এরপর ১৯৯৪ সালে একটি বে-সরকারী উন্নয়ন সংস্থা বিনা পয়সায় আরও উন্নত প্রশিক্ষণ দিয়ে ঐ এলাকার মানুষদের শতরঞ্জি উৎপাদনে উদ্বুদ্ধ করতে থাকে। সেই থেকে আর থেমে নেই শতরঞ্জির উৎপাদন। এখন নিসবেতগঞ্জের প্রায় বাড়িতেই শোনা যায় শতরঞ্জি উৎপাদনের ঘটাং ঘটাং শব্দ।

কারুশিল্পের প্রতি মানুষের আকর্ষণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। রংপুরের শতরঞ্জি উইরোপ, উত্তর আমেরিকা ও এশিয়ার প্রায় ৩৬টি দেশে রপ্তানী হচ্ছে। এমনকি বাংলাদেশেও শতরঞ্জির ব্যাপক চাহিদা। এখন ব্যক্তি পর্যায়ে চলছে শতরঞ্জি তৈরীর কাজ। কারুপণ্য নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান গড়ে তুলেছে শতরঞ্জি তৈরির পাঁচটি কারখানা। আরও রয়েছে শতরঞ্জি পল্লি চারুশী শতরঞ্জি কারখানা। কারখানা ছাড়াও নিসবেতগঞ্জ এলাকায় বাড়ির আঙিনা কিংবা উঠানে, বাড়ির ছাউনির নিচে নিপুণ হাতে চলছে শতরঞ্জি বুননের কাজ। এসব কারখানায় ৫-৭ হাজার নারী—পুরুষ কাজ করছেন।

শতরঞ্জি পল্লীর সিইও রফিকুল ইসলাম দুলাল ও নীড় শতরঞ্জি প্রতিষ্ঠানের মালিক নজমুল ইসলাম ডালিম জানালেন, নারায়নগঞ্জ ও বগুড়ার শাওয়াল থেকে সুতা এনে কারিগরদেরকে দিতে হয়। অনেকটা নমুনা ছাড়াই নিপুন হাতে কাজ করেন নারী ও পুরুষ কারিগররা। তারা প্রতি বর্গফুট ১২ থেকে ১৭ টাকা দরে কাজ করে থাকেন। এভাবেই একেকজন কারিগর প্রতিদিন ১৫ থেকে ৩০ ফুট পর্যন্ত শতরঞ্জি তৈরী পারেন। প্রতিদিন আয় হয় একেকজনের ৩০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। এই টাকা তাদের প্রতিদিন, কখনো সপ্তাহে আবার কখনো মাস শেষে প্রদান করা হয়। কাজ করার ক্ষেত্রে তাদের বাধাধরা কোন সময় নেই। যে যখন পারেন তখনই কাজ করতে পারেন।

তারা জানান, শতরঞ্জি’র ক্রেতা মূলত ধনীক শ্রেণীর মানুষ। সৌখিনতার বশে এসব শতরঞ্জি কিনে তারা ওয়ালম্যাট ও রুমের কার্পেট হিসেবে ব্যবহার করেন। তাদের উৎপাদিত শতরঞ্জি প্রতি বর্গফুট রকমভেদে ৮০ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। তাদের শোরুমে ২২০ টাকা থেকে ৪ হাজার ৩২০ টাকা পর্যন্ত মূল্যের শতরঞ্জি রয়েছে। ঘাঘট নদীর তীর ঘেষা অজপাড়া গা নিসবেতগঞ্জ থেকে শতরঞ্জি রপ্তানী হওয়ায় আরো নতুন উদ্যমে বাড়ি বাড়ি তৈরী হচ্ছে শতরঞ্জি।

কারুপণ্যের জনসংযোগ উপদেষ্টা মাহাবুব রহমান জানান, বিভিন্ন বড় বড় এনজিও প্রতিষ্ঠানসহ ৩টি বায়ার প্রতিষ্ঠানের মাধ্যমে শতরঞ্জিগুলো রপ্তানি হয়ে থাকে। বায়ার প্রতিষ্ঠনগুলোর অর্ডার মতে শতরঞ্জিগুলো তৈরী হয়ে থাকে। তারই সেগুলো বিদেশে পাঠিয়ে দেন। শতরঞ্জি পল্লী থেকেও করোনার প্রাদুর্ভাবের আগে ভিয়েতনাম, জাপান সহ আরো কয়েকটি দেশে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

শেয়ার