Top

পদ্মার চর ঘিরে অতিথি পাখির কলরব

২০ নভেম্বর, ২০২০ ১০:১০ অপরাহ্ণ
পদ্মার চর ঘিরে অতিথি পাখির কলরব

শান্ত পদ্মা নদীর বুকে জেগে ওঠা চরে ঝাঁক বেঁধে আকাশে ডানা মেলছে অতিথি পাখির দল। নদীর দামুস থেকে দামুসে উড়ে চলা পাখির কিচির-মিচিরে মুখরিত পদ্মাচর। পানি নিয়ে খেলা, খাবারের সন্ধান, খুনসুটি আর বিশ্রাম শেষে হঠাৎ করেই উড়ে চলার দৃশ্য যেন জলরঙে আঁকা ছবি।

ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রাজবাড়ীর বুক চিড়ে বয়ে যাওয়া নদীসহ নদীর পাড়ের গ্রাম ও জলাশয়ে মুগ্ধতার আবেশ ছড়াচ্ছে এ দৃশ্য। শুক্রবার (২০ নভেম্বর) রাজবাড়ীর পদ্মা চরের বিভিন্ন পয়েন্টে এ সব দৃশ্য উঠে এসেছে।

শীতের আগমন সেই সাথে পদ্মার বুকে জেগেছে চর আর রাজবাড়ীর পদ্মা নদীর চরকে ঘিরে বেড়েছে অতিথি পাখির কলরব। তিব্বতীয় মানিকচক, সাইবেরিয়ান ফিদ্দাসহ দেখা মিলছে বিলুপ্ত নানা প্রজাতির পাখিও। রাজবাড়ী জেলা বন বিভাগ বলছে, পরিবেশগত উন্নতি ও খাবারের প্রাচুর্য অসময়েও বাড়িয়েছে পাখিদের বিচরণ। নৈস্বর্গিক এ দৃশ্য খুব সহজে আকৃষ্ট করছে দর্শনার্থীদের। এতে বাড়তি রোজগারে ব্যস্ততা বেড়েছে মাঝিদেরও।

রাজবাড়ী বন বিভাগের দেয়া তথ্য মতে, এ বছর জেলার দৌলতদিয়া, রাজবাড়ী, পাংশার হাবাসপুর, বাহাদুরপুর সহ বেশ কয়েকটি স্থানে স্থায়ী বাসা বেঁধেছে শত শত পরিযায়ী পাখি। রাজবাড়ী জেলার বন কর্মকর্তা প্রবীর কৃঞ্চ বোষ বলেন, বিভিন্ন ধরণের গাছপালা বেড়েছে তাই পাখির খাবার এবং বসবাসের জায়গা পাওয়ায় পাখিরা স্বাচ্ছন্দ্য বোধ করছে। অন্যদিকে নদীতে চর জাগায় সেখানে খাবার আহরণের জন্য ছুটে আসছে পাখিরা।

শেয়ার