Top

জেনে নিন লিফট ব্যবহারের কিছু নিয়ম

২৮ জানুয়ারি, ২০২১ ৪:১৭ অপরাহ্ণ
জেনে নিন লিফট ব্যবহারের কিছু নিয়ম
অনলাইন ডেস্ক :

অফিস আদালতে গেলে আমরা সিড়ি ব্যবহার না করে এসকেলটর বা লিফট ব্যবহার করতে চাই। কিন্তু নিয়মিত লিফট এবং এসকেলটর ব্যবহারের কারণে আমরা আমাদের অজান্তেই কি ক্ষতি করছি সেটা কি আমরা জানি!

তবুও বহুতল কোন ভবনে উঠতে গেলে আমাদের একপ্রকার বাধ্য হয়েই লিফট ব্যবহার করা লাগে। যদি আমাদের বাধ্য হয়ে লিফট ব্যবহার করা লাগে, তাহলে আমাদের উচিৎ হবে দুই-তিন তলা পায়ে হেটে উপরে গিয়ে তারপর লিফট ব্যবহার করা। তাহলে সিড়ি ভেঙ্গে উপরে উঠলে আমাদের শরীরের ক্যালরি কমাতে সাহায্য করে।

আমাদের যেহেতু নিয়মিতই লিফট ব্যবহার করা লাগে, তাই লিফট ব্যবহারে আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে। নাহলে লোকজনের কাছে আমরা হাসির পাত্রে পরিণত হবো। লিফট ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। আসুন জেনে নিই সেগুলোঃ

১. সাধারণত ইংরেজি ফ্লোর হিসেবে লিফটের ফ্লোর নাম্বার দেওয়া থাকে। তবে কিছু ভবনে ব্যতিক্রম থাকে। সে ক্ষেত্রে আগেই জেনে নিন ভবনের কত তলায় যাবেন। আর সেটা লিফটের কত তলা।

২. খুব জরুরী না হলে দুই বা তিন তলায় উঠতে লিফট ব্যবহার পরিহার করুন।

৩. বন্ধ হয়ে যাওয়া দরজা দেখে দৌড়ে যাওয়াও ঠিক ভদ্রতার মধ্যে পড়েনা। এতে লিফটের অন্য আরোহীরা বিরক্তবোধ করেন।

৪. বেধে দেওয়া সীমার থেকে অতিরিক্ত ওজনের কোন জিনিসপত্র নিয়ে উঠবেননা। অপেক্ষা করুন, লিফটে যখন চাপ কম থাকবে তখন মালপত্র ওঠানামার কাজ সেরে ফেলুন।

৫. কোন পরিচিত ব্যক্তির সাথে দেখা হয়ে গেলে লিফটেই কথা বলা সেরে ফেলতে পারেন। তবে খেয়াল করুন যেন অন্য কেউ বিরক্ত না হয়।

৬. লাইনে দাড়ান, সিরিয়ালি দাড়ান, ধীরেসুস্থে লিফটে উঠুন ও নামুন। লিফটে কথা কম বলুন। নিতান্তই বলতে হলে নীচু গলায় বলুন। লিফটে গুনগুন করে গান করা, আঙুল ফোটানো, তালি দেওয়া এসব কাজ থেকে বিরত থাকুন।

৭. লিফটে চিপস, পপকর্ন, পানি, সফট ড্রিংকস খাবেন না। লিফটে উঠে ফোনে জোরে গান বাজাবেন না।

৮. লিফট যদি হাসপাতালের হয়, তাহলে রোগীই প্রাধান্য পাবে। রোগীর স্ট্রেচার বা হুইল চেয়ার আগে যেতে দিন।

৯. লিফটে উঠে ধীরেসুস্থে নিজের ফ্লোর বাটন চাপুন, আপনি যদি দূরে থাকেন তাহলে আপনার সামনের জনকে অনুরোধ করুন। কাউকে ধাক্কা দিয়ে বা ডিঙিংয়ে বাটন প্রেস করতে যাবেন না। আর লিফটম্যান থাকলে তাকেই ফ্লোর নাম্বার বলে দিন।

১০. নিজে ঢোকার পর অন্যদের ঢোকা ও দাড়ানোর জন্য জায়গা করে দিন। আর কল বাটন চেপে থাকলে এলিভেটর না আসা পর্যন্ত অপেক্ষা করুন।

শেয়ার