Top

শিল্পখাতের আধুনিকায়নে কেন্দ্রীয় ব্যাংকের ১ হাজার কোটি টাকার তহবিল

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৫৫ অপরাহ্ণ
শিল্পখাতের আধুনিকায়নে কেন্দ্রীয় ব্যাংকের ১ হাজার কোটি টাকার তহবিল

রপ্তানিমুখী শিল্পখাতের আধুনিকায়ন ও প্রযুক্তিগত উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘টেকনোলজি ডেভলপমেন্ট, আফগ্রেডেশন ফান্ড’ নামে এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এ লক্ষ্যে আন্তর্জাতিক বাজারে রপ্তানিমুখী শিল্পখাতের সক্ষমতা বৃদ্ধি জন্য ‘রপ্তানি নীতি ২০১৮-২১’ এর আলোকে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চু্ক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) উক্ত তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সাথে ৯টি বাণিজ্যিক ব্যাংক ও ৫টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ‌‌‘অংশগ্রহণ চুক্তি’ স্বাক্ষর হয়েছে।

সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এর আয়োজনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ডেপুটি গভর্নর আহমেদ জামাল। অনুষ্ঠানে নির্বাহী পরিচালক মু. সহিদুল ইসলাম, সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগণ এবং সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক খন্দকার মোরশেদ মিল্লাতসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের পক্ষে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এর মহাব্যবস্থাপক এবং ইস্টার্ন ব্যাংক লিঃ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিঃ, মার্কেন্টাইল ব্যাংক লিঃ, ব্র্যাক ব্যাংক লিঃ, সাউথইস্ট ব্যাংক লিঃ, এক্সিম ব্যাংক লিঃ, দি প্রিমিয়ার ব্যাংক লিঃ, এনআরবি ব্যাংক লিঃ, বাংলাদেশ কৃষি ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স লিঃ, আইডিএলসি ফাইন্যান্স লিঃ, বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিঃ, ইউনাইটেড ফাইন্যান্স লিঃ এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিঃ এর প্রধান নির্বাহীগণ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

শেয়ার