Top

শ্রমিক কল্যাণ তহবিলে লভ্যাংশের ১৭ কোটি টাকা দিল ৩ প্রতিষ্ঠান

০৭ সেপ্টেম্বর, ২০২০ ৬:৩৭ পূর্বাহ্ণ
শ্রমিক কল্যাণ তহবিলে লভ্যাংশের ১৭ কোটি টাকা দিল ৩ প্রতিষ্ঠান

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের ১৭ কোটি পাঁচ লাখ টাকা জমা দিয়েছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং মোবাইল ফোন অপারেটর বাংলালিংক।

রোববার (৬ সেপ্টেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের হাতে তিন কোম্পানির প্রতিনিধিরা নিজ নিজ কোম্পানির পক্ষে গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশের চেক হস্তান্তর করেন।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর মানবসম্পদ বিভাগের প্রধান সাদ জসিমের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল লভ্যাংশের নির্দিষ্ট অংশ ৯ কোটি ১৫ লাখ ৯৯ হাজার ৫৭৫ টাকার চেক প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। আরেক আন্তর্জাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের কোম্পানি সচিব রাশেদুল কাইয়ুমের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড এবং ইউনিলিভার কনজুমার কেয়ারের লভ্যাংশের নির্দিষ্ট অংশ সাত কোটি ৬৬ লাখ ৫২ হাজার ৭৫৯ টাকার দুটি চেক তুলে দেন।

এছাড়া বাংলালিংকের স্টেকহোল্ডার রিলেশনসের প্রধান হাসিনুল কুদ্দুসের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল তাদের কোম্পানির লভ্যাংশের নির্দিষ্ট অংশের ২২ লাখ ২৩ হাজার ৯২৯ টাকার চেক প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী, দেশি-বিদেশি কোম্পানি/প্রতিষ্ঠানের বছর শেষে মোট লাভের ৫ ভাগের এক দশমাংশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেয়ার বিধান রয়েছে। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের সহায়তা করা হয়। এখন পর্যন্ত এ তহবিলে প্রায় ৪৬০ কোটি টাকার বেশি জমা হয়েছে।

চেক গ্রহণ অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক মোল্লা জালাল উদ্দিন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর এক্সটার্নাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান শেখ শাবাব আহমেদ, ইউনিলিভারের কর্পোরেট অ্যাফেয়ার্সের প্রধান শামীমা আখতার, ইউনিলিভার কনজুমারের ব্যবস্থাপনা পরিচালক কে এস এম মিনহাজ উপস্থিত ছিলেন।

শেয়ার