Top

১০ বছরে বিশ্বে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি বাংলাদেশের: অর্থমন্ত্রী

০২ মার্চ, ২০২১ ৪:০১ অপরাহ্ণ
১০ বছরে বিশ্বে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি বাংলাদেশের: অর্থমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। চীন, ভারত, মালয়েশিয়া যে পর্যায়ে অবস্থান করছে আমরাও একই পর্যায়ে অবস্থান করছি বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

মঙ্গলবার (২ মার্চ) দুপুরে সোনালী ব্যাংক ভবনে বঙ্গবন্ধু কর্ণার ও মুজিব কর্ণার উদ্বোধনকালে ভার্চুয়ালি যোগ দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এসব কথা বলেন।

তিনি বলেন, গত ১০ বছরে বাংলাদেশ যে পরিমাণে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে বিশ্বের কোন দেশ সেই পর্যায়ে প্রবৃদ্ধি অর্জন করেনি।এখন কেউ আমাদের গরিব ও মিসকিন বলতে পারবে না।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, সোনার বাংলার কনসেপ্ট নিয়ে জাতির পিতা স্বপ্ন দেখেছিলেন। তার স্বপ্ন ছিল এ দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা। একইসঙ্গে বাংলা এবং বাঙালিকে বিশ্বের দরবারে তুলে ধরা। তার দেখানো পথে বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে। গভীরভাবে বঙ্গবন্ধুকে স্মরণ করতে হবে আমাদের। কারণ আমরা তার কাছে অনেক ঋণী। তাই তার ঋণ আমাদের শোধ করতে হবে।

তিনি বলেন, জাতির পিতা এ দেশ ও মানুষের কল্যাণে সারাজীবন ব্যয় করেছেন। জাতির পিতার নামে শুধু একটি ম্যুরাল এবং কর্নার উদ্বোধন করে তার অবদানকে এড়িয়ে যাওয়া যাবে না। মার্চ মাস অনেক গুরুত্বপূর্ণ। এ মাসে বাঙালির অনেক অর্জন রয়েছে। এ মাসেই বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন হচ্ছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং উন্নয়নশীল দেশের কাতারে এ মাসে পদার্পণ করেছে বাংলাদেশ।

অনুষ্ঠানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মু. আসাদুল ইসলাম বলেন, মার্চ মাসে আমাদের অনেক অর্জন রয়েছে।যে মাসে আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম, স্বল্পউন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উর্ত্তীণ হয়েছি।

আমরা বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি যিনি একটি স্বাধীন বাংলাদেশ উপহার না দিলে আজকে সোনালী ব্যাংক হতো না। আমি মনে করি মুজিব কর্ণারে বাংলাদেশ গড়ে তোলার জন্য বঙ্গবন্ধু যে দিক নির্দেশনা দিয়ে গেছেন সেগুলো থাকবে। যাতে এখানে এসে বঙ্গবন্ধু যে কাজগুলো করে গেছেন তা শ্রদ্ধারসঙ্গে স্মরণ করতে পাড়ে এবং যে দিকনির্দেশনা দিয়ে গেছেন তা বাস্তবায়নে আমাদের মধ্যে চেতনা তৈরি হয়।

মুজিব শতবর্ষে ‘মুজিব কর্ণার’ অত্যন্ত সুন্দরভাবে তৈরি কারায় সোনালী ব্যাংক কর্তৃপক্ষের প্রশংসা করে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু নিজ হাতে যে কাগজে ব্যাংকগুলোর নাম লিখেছেন এমনই একটা দুর্লব ছবি দেখতে পেলাম। এছাড়া আরও কিছু দুর্লব ছবিও রয়েছে যার মাধ্যমে বাংলাদেশের স্বাধীতার সম্পর্কে ভবিষৎ প্রজন্ম জানতে পারবে। এছাড়া এই মুজিব কন্যার তৈরি করায় শিল্পী পাবেল রহমানেরও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সোনালী ব্যাংকের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী প্রমুখ।

শেয়ার