Top

২৪ ঘন্টায় ২৩ জনের মৃত্যু, শনাক্ত ৫৬৯

১৭ জানুয়ারি, ২০২১ ৫:৩১ অপরাহ্ণ
২৪ ঘন্টায় ২৩ জনের মৃত্যু, শনাক্ত ৫৬৯

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৫৬৯ জন।

গত ১ মে শনাক্ত হয়েছিলেন ৫৭১ জন এবং ২৮ এপ্রিল শনাক্ত হয়েছিলেন ৫৪৯ জন। গতকাল (১৬ জানুয়ারি) শনাক্ত হন ৫৭৮ জন। সেই হিসাবে গত আট মাসের মধ্যে আজও সর্বনিম্ন করোনা রোগী শনাক্ত হলেন।

নতুন করে শনাক্ত হওয়া ৫৬৯ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হলেন পাঁচ লাখ ২৭ হাজার ৬৩২ জন। তাদের নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেলেন সাত হাজার ৯০৬ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৮১ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৭২ হাজার ৪৩৭ জন।

রবিবার (১৭ জানুয়ারি) করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের হার চার দশমিক ২৩ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫০ শতাংশ।

অধিদফতর জানায়, দেশে বর্তমানে ১৯৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআর পরীক্ষাগার আছে ১১৫টি, জিন-এক্সপার্টের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৮টি পরীক্ষাগারে, আর র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে ৫৬টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৫৫৩টি এবং পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৪৪৬টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ৫৭ হাজার ৪৫৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ১৭ হাজার ৬৬৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৩৯ হাজার ৭৮৪টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৩ জনের মধ্যে পুরুষ ১৬ জন, আর নারী সাত জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন পাঁচ হাজার ৯৯২ জন, আর নারী মারা গেছেন এক হাজার ৯১৪ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭৯ শতাংশ, আর নারী ২৪ দশমিক ২১ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ছয় জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন একজন।

বিভাগভিত্তিক মৃত্যু বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ২৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৬ জন, ময়মনসিংহ বিভাগের আছেন দুই জন এবং চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট ও রংপুর বিভাগের আছেন একজন করে। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৬৮১ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৪৫০ জন, চট্টগ্রাম বিভাগের ৯৮ জন, রংপুর বিভাগের পাঁচ জন, খুলনা বিভাগের ২৩ জন, বরিশাল বিভাগের ১৩ জন, রাজশাহী বিভাগের ৬৬ জন, সিলেট বিভাগের ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন ১০ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪৫৫ জন, ছাড়া পেয়েছেন ৬৪৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ১২ হাজার ৬৩৭ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৭৫ হাজার ৯২৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৬ হাজার ৭১৪ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আছেন ৬৭ জন, ছাড়া পেয়েছেন ১১১ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ১৪৩ জন, ছাড়া পেয়েছেন ৮৬ হাজার ৯৯৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ১৪৮ জন।

শেয়ার