Top

অ্যাপল, মাইক্রোসফটসহ ৭ প্রযুক্তি কোম্পানির দাম বাড়ল ৩.৪ ট্রিলিয়ন ডলার

০৩ জানুয়ারি, ২০২১ ১২:৫২ অপরাহ্ণ
অ্যাপল, মাইক্রোসফটসহ ৭ প্রযুক্তি কোম্পানির দাম বাড়ল ৩.৪ ট্রিলিয়ন ডলার

মহামরির কারণে ২০২০ সাল সব কোম্পনির জন্য মন্দা গেলেও প্রযুক্তি কোম্পানিগুলোর ব্যাপক উত্থান লক্ষ করা গেছে। প্রযুক্তি কোম্পানির অবস্থান আরও বড় হয়েছে এই করোণার বছরেই।

অ্যাপল, মাইক্রোসফট, আমাজন, অ্যালফাবেট, ফেসবুক, টেসলা ও এনভিডিয়া- যুক্তরাষ্ট্রের এই বড় সাত প্রযুক্তি সংস্থার মোট ৩ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার বাজারমূলধন বেড়েছে । গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিদায়ী বছরে অ্যাপলের আইফোনের বিক্রি বেড়েছে, মাইক্রোসফটের দলগত কাজে লাগে এমন পণ্যের কদর বেড়েছে, আমাজনের ই-কমার্স ব্যবসা ফুলেফেঁপে উঠেছে, ফেসবুক ও গুগলের অ্যাড ব্যবসা রমরমা ছিল, টেসলার শেয়ারের দর বেড়েছে বহুত, চিপমেকার এনভিডিয়ার বাজারমূল্য বেড়ে হয়েছে দ্বিগুণ।

এক বছরে টেসলার শেয়ারের দর বেড়েছে নয় গুণ, যার মাধ্যমে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী এই কোম্পানির বাজারমূলধন ৭৬ বিলিয়ন থেকে বেড়ে ৬৬৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। করোনার শুরুতে গাড়ি বিক্রি একদম বন্ধ হয়ে গেলেও বছরের তৃতীয় প্রান্তিকে একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে যায় টেসলার ব্যবসা। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার এসঅ্যান্ডপি ৫০০ সূচকে সবচেয়ে বেশি পয়েন্ট যোগ করেছে টেসলা।

এই বছরে এনভিডিয়ার বাজার মূলধন বেড়েছে ৩২৩ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের ৭ নম্বর প্রযুক্তি কোম্পানি হিসেবে জায়গা করে নিয়েছে। এ ছাড়া ১৬তম বৃহৎ মার্কিন কোম্পানির জায়গা এখন তাদের। আর অ্যাপলের উত্থান তো আরও বেশি। এক বছরে প্রায় ১ ট্রিলিয়ন ডলার।

গত বছরই প্রথম মার্কিন কোম্পানি হিসেবে দুই ট্রিলিয়ন ডলার স্পর্শ করে এই প্রযুক্তি জায়ান্ট। ই–কমার্স ব্যবসার ব্যাপক উত্থানে আমাজনের বাজারমূল্য বেড়েছে ৭১০ বিলিয়ন ডলার। এ ছাড়া মাইক্রোসফটের ৪৮০ বিলিয়ন, অ্যালফাবেটের ২৬৮ ও ফেসবুকের ১৯৩ বিলিয়ন ডলার বাজারমূল্য বেড়েছে।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার