Top

বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স উড্ডয়নের জন্য নিরাপদ: ইএএসএ

২১ ডিসেম্বর, ২০২০ ৯:০৩ পূর্বাহ্ণ
বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স উড্ডয়নের জন্য নিরাপদ: ইএএসএ

এবার মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের তৈরি ৭৩৭ ম্যাক্স বিমানকে উড্ডয়নের জন্য নিরাপদ বলে ‘সনদ’ দিল ইউরোপীয় বিমান পরিবহন সুরক্ষা সংস্থা (ইএএসএ)।

সংস্থাটির নির্বাহী পরিচালক প্যাট্রিক কে বলেন, পরপর দুবার দুর্ঘটনার কবলে পড়া বোয়িংয়ের ম্যাক্স ৭৩৭ বিমান নতুন করে উড্ডয়নে আর কোনো ধরনের প্রতিবন্ধকতা দেখছি না। কারণ, নির্মাতা প্রতিষ্ঠানটি এই মডেলের বিমানের সেভাবেই সংস্কার করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, আগামী জানুয়ারির মাঝামাঝি সময়ে ইউরোপের আকাশে উড়বে ম্যাক্স ৭৩৭ বিমান। সোমবার (২১ ডিসেম্বর) এই খবর জানিয়েছে বিবিসি। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিল বোয়িংয়ের এই বিমানকে পুনরায় উড্ডয়নের অনুমতি দিয়েছে।

২০১৯ সালে ইন্দোনেশিয়া আর ইথিওপিয়ায় দুর্ঘটনার পর চলাচল বন্ধ করে দেওয়া হয় বোয়িংয়ের সেভেন থ্রি সেভেন ম্যাক্স মডেলের বিমান।

২০১৮ সালের অক্টোবরে জাকার্তা বিমানবন্দর থেকে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি ফ্লাইট আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই আছড়ে পড়ে জাভা সাগরে। এর সাড়ে চার মাস পর ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান আকাশে উড়েছিল কেনিয়ার রাজধানী নাইরোবির উদ্দেশ্যে। কয়েক মিনিটের মধ্যেই আদ্দিস আবাবা থেকে ৬২ কিলোমিটার দূরে এক শহরের কাছে মুখ থুবড়ে পড়ে।

বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮’র এই দুটি ফ্লাইটে মারা যান সব আরোহী। দুটি বিমানই উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে বিধ্বস্ত হয়। একপর্যায়ে বিমান নিরাপত্তার সনদ দেওয়া ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এক জরুরি আদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করে। বিশ্বব্যাপী এ মডেলের ৩৭১টি বিমান গ্রাউন্ড করা হয়।

লায়নএয়ার ও ইথিওপিয়ান এয়ারলাইন্সের দুর্ঘটনায় ৩৪৬ জনের মর্মান্তিক মৃত্যুর জন্য যেসব নিরাপত্তার বিষয় দায়ী বা চিহ্নিত সেগুলোর যথাযথভাবে সমাধান করা হয়েছে বলে জানিয়েছে বোয়িং।

ওই দুটি দুর্ঘটনার জন্য ফ্লাইটি নিয়ন্ত্রণে বিমানের ত্রুটিযুক্ত সফটওয়্যারকে দায়ী করা হয়। ভুল তথ্য সরবরাহ করে বিমান দুটিকে দুর্ঘটনার কবলে ঠেলে দেয় ওই ত্রুটি।

বিমানটি সর্বশেষ দুর্ঘটনার পর থেকেই ইউরোপীয় বিমান পরিবহন সুরক্ষা সংস্থা (ইএএসএ) ম্যাক্স ৭৩৭ বিমানের নিরাপদ উড্ডয়ন নিশ্চিত করতে বোয়িংয়ের উদ্যোগ ও সংস্কার কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছিল। এবার বিমানটির আকাশে ওড়ার ব্যাপারে সবুজ সংকেত দিল সংস্থাটি।

শেয়ার