Top
সর্বশেষ
ভোট বর্জন গণতান্ত্রিক অধিকার: ইসি আনিছুর থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের শাল-গজারির বনে আগুন দেশকে ডেথভ্যালিতে পরিণত করেছে সরকার: রিজভী মধুখালীতে দুই ভাইকে হত্যা, চেয়ারম্যান ও মেম্বারকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা বিএনপিকে গণতান্ত্রিক দল মনে করি না: কাদের শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ জনগণের জন্য কাজ করতে আ. লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ব্যর্থতা ঢাকতেই কি বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা, প্রশ্ন টিআইবির

বাজার ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা: সমন্বিত ও কার্যকর পদক্ষেপ জরুরি

০৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:২৯ অপরাহ্ণ
বাজার ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা: সমন্বিত ও কার্যকর পদক্ষেপ জরুরি

প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা সত্ত্বেও বাজারে নিত্যপণ্যের দাম সহনীয় হওয়ার কোনো লক্ষণ নেই। বরং অসাধু সিন্ডিকেটের কারসাজিতে প্রতি সপ্তাহে কোনো না কোনো নিত্যপণ্যের দাম বৃদ্ধি যেন ‘নিয়ম’ হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার যুগান্তরের খবরে প্রকাশ-এ মুহূর্তে সরবরাহ স্বাভাবিক থাকলেও কোনো কারণ ছাড়াই পেঁয়াজ বিক্রি হচ্ছে বাড়তি দরে, চাল নিয়ে চলছে চালবাজি। আবার রমজান সামনে রেখে ডিসেম্বর থেকেই বাড়তে শুরু করেছে একাধিক পণ্যের দাম। মোটকথা, ব্রয়লার মুরগি থেকে শুরু করে সব ধরনের সবজি, আদা-রসুন, মাছ-মাংস, চিনি ও ভোজ্যতেলের দাম বাড়িয়ে ক্রেতাকে জিম্মি করা হচ্ছে। বাজার নিয়ন্ত্রণের দায়িত্ব যাদের, নানা পদক্ষেপের ঘোষণা তাদের পক্ষ থেকে এলেও দৃশ্যমান কোনো সুফল নেই।

গত মাসে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়ে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। বাণিজ্য, কৃষি, খাদ্য ও অর্থসহ একাধিক মন্ত্রণালয় পণ্যমূল্য নিয়ন্ত্রণে এক হয়ে কাজ করার কথাও বলছে। কিন্তু সত্য হলো, বাজারে এর কোনো প্রভাব নেই। আমরা দেখছি, বছরের পর বছর এমন অবস্থা চললেও সরকারের একাধিক সংস্থার শুধু হাঁকডাকের মধ্যেই তা সীমাবদ্ধ থাকে। কার্যকর কোনো ভূমিকাই তারা রাখতে পারে না। এ সুযোগকে কাজে লাগিয়ে ভোক্তার পকেট কাটছে বিভিন্ন সিন্ডিকেট, হাতিয়ে নিচ্ছে হাজার কোটি টাকা। ক্রেতাসাধারণ প্রতারিত হলেও পাচ্ছেন না কোনো প্রতিকার।

আমাদের মতে, বাজার নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ যে কাজে দিচ্ছে না তা স্পষ্ট। তাই শুধু মুখে বললে চলবে না, এর জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে। সিন্ডিকেট ভেঙে আগে নিত্যপণ্যের যৌক্তিক মূল্য বেঁধে দিতে হবে। আসন্ন রমজানে পণ্যমূল্য সহনীয় রাখতে এখন থেকেই নিতে হবে ব্যবস্থা। রপ্তানিনির্ভর পণ্যের দাম সহনীয় রাখতে ঠিক করতে হবে বিকল্প বাজারও। বাজার মনিটরিংয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাধন করতে হবে। ব্যবসায়ীদের দিকনির্দেশনার পাশাপাশি তা অমান্য করলে ঘটাতে হবে আইনের প্রয়োগ। পাশাপাশি অসাধুদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে সরকারের আইনশৃঙ্খলা বাহিনীকেও যথাযথভাবে কাজে লাগাতে হবে। আবার পণ্যের দাম কমাতে গিয়ে উৎপাদক শ্রেণি তথা কৃষকরা যেন ন্যায্যমূল্য থেকে বঞ্চিত না হন, সেটিও বিবেচনায় রাখতে হবে।

মনে রাখতে হবে, করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বৈশ্বিক মূল্যস্ফীতির জেরে সাধারণ ও নিুআয়ের মানুষ আগে থেকেই কষ্টে দিনাতিপাত করছে। দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতিতে এ কষ্ট বর্তমানে অসহনীয় অবস্থায় পৌঁছেছে। মূল্যস্ফীতির ফলে মানুষের ব্যয় বাড়লেও আয়ের ক্ষেত্রেও যদি সামঞ্জস্য থাকত, তাহলে এ সমস্যা ভয়াবহ রূপ নিত না। বাস্তবতা হচ্ছে, ব্যয় বাড়লেও আয় বাড়েনি। ফলে মানুষ টিকে থাকার জন্য সঞ্চয় ভেঙে অথবা ঋণ করে খাচ্ছে। কিন্তু যারা দারিদ্র্যসীমার নিচে বাস করে, তাদের সঞ্চয়ও নেই, কেউ ধারও দেয় না। তাই সন্তানদের পড়ালেখা কিংবা নিজেদের চিকিৎসা খরচ বন্ধ করে দিতে তারা বাধ্য হচ্ছেন। এমন অবস্থায় বাজার ব্যবস্থাপনা ঢেলে সাজিয়ে পণ্যমূল্য সহনীয় করতে সরকার কার্যকর পদক্ষেপ নেবে, এটাই প্রত্যাশা। সূত্র, যুগান্তর।

শেয়ার