Top

চতুর্থ শিল্পবিপ্লবে রূপান্তরমূলক শিক্ষা

০৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১০:৪১ অপরাহ্ণ
চতুর্থ শিল্পবিপ্লবে রূপান্তরমূলক শিক্ষা
ড. আলা উদ্দিন :

চতুর্থ শিল্পবিপ্লব একুশ শতকের অন্যতম যুগান্তকারী ঘটনা, যা এরই মধ্যে বৈশ্বিক পরিমণ্ডলে ব্যাপক রূপান্তর সংঘটিত করেছে। অভূতপূর্ব গতি ও মাত্রায় ইন্টারনেট, ডিজিটাল প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এই শিল্পবিপ্লব সমাজ, অর্থনীতি ও শিল্পক্ষেত্র পুনর্নির্মাণ করছে। এই দ্রুত পরিবর্তনশীল বিশ্বে শিক্ষার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, শিক্ষার মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবের যুগে পদার্পণ ও টিকে থাকার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা সম্ভব। পৃথিবী এখন পূর্বের যেকোনো সময় অপেক্ষা দ্রুত পরিবর্তিত হচ্ছে। ফলে, কোনো নির্দিষ্ট সময়ে লব্ধ শিক্ষাও কয়েক বছর পর প্রায়োগিকভাবে অনুপযোগী হয়ে পড়ছে। পুরাতন দক্ষতা বর্তমানে অনুপযুক্ত। আবার আজকের দক্ষতাও ভবিষ্যতের জন্য অনুপযোগী হয়ে পড়ছে। ফলে শিক্ষা, শিক্ষা পদ্ধতি ও পাঠক্রমে পরিবর্তন তথা যুগোপযোগী করা আবশ্যক এবং যা অব্যাহত চ্যালেঞ্জ। এমতাবস্থায় সময়ের সঙ্গে সঙ্গে যুগোপযোগী শিক্ষাব্যবস্থা অপরিহার্য হয়ে পড়েছে। অন্যান্য খাত অপেক্ষা শিক্ষার চ্যালেঞ্জও কঠিনতর। কারণ, সময়োপযোগী শিক্ষার মাধ্যমে নাগরিককে বর্তমান ও ভবিষ্যতের জন্য প্রস্তুত রাখতে হয়। দ্রুত পরিবর্তনশীল সমাজে খাপ-খাওয়াতে জীবনব্যাপী শিক্ষার মাধ্যমে যেকোনো সময়ের জন্য প্রস্তুত থাকার নিমিত্তে পূর্ণাঙ্গ শিক্ষা অপরিহার্য। তাই সমসাময়িক বিশ্বে সব স্তরে বিজ্ঞানভিত্তিক ও যুগোপযোগী শিক্ষার বিকল্প নেই।

যেকোনো জাতির জীবনে কাঙ্ক্ষিত পরিবর্তনের জন্য শিক্ষার ভূমিকা অনস্বীকার্য। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন, মালয়েশিয়া প্রভৃতি দেশের বর্তমান অগ্রগতির জন্য শিক্ষার প্রয়োগিকতা সর্বজনবিদিত। কোনো দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাঙ্ক্ষিত স্বপ্ন বাস্তবায়নের জন্য শিক্ষাসহ সব সেক্টরে সমন্বিত পরিবর্তন অপরিহার্য। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘রূপকল্প ২০৪১’ বর্তমান সরকারের একটি দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা। রূপকল্প ২০৪১, একুশ শতক ও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা একই সূত্রে গাঁথা। রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য সব খাতের সামগ্রিক পরিবর্তন তথা উন্নয়ন প্রয়োজন। এজন্য প্রয়োজন পূর্ণাঙ্গ দৃষ্টিকোণ (হলিস্টিক এপ্রোচ)। কোনো খাতকে বাদ রাখা বা কম গুরুত্ব প্রদান কিংবা কেবল দৃশ্যমান কিছু খাতে ব্যাপক উন্নয়ন সাধন সামগ্রিক উন্নয়ন তথা রূপকল্প ২০৪১ নিশ্চিত করতে পারে না। সামগ্রিক অর্থে উন্নয়ন না হলে, দৃশ্যমান উন্নয়নও টেকসই হয় না। সত্যিকারের উন্নয়ের জন্য সব খাতকে সমান গুরুত্ব দিয়ে সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি নিয়ে এগোতে হয়।

রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সব খাতের সমন্বিত উন্নয়ন বা ইতিবাচক পরিবর্তন তথা সব খাতকে গতিশীল করার জন্য শিক্ষা খাতের সম্পৃক্ততা সর্বজনবিদিত। শিক্ষা কেবল ব্যক্তি বা সমাজের শিক্ষাঙ্গন বা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়কে সংযুক্ত করে না, সমাজের অন্য খাতগুলোকে (যেমন আচরণ, শৃঙ্খলা, অফিস, ব্যাংক, আদালত, পরিবহন, শিল্প ইত্যাদি) ছুঁয়ে যায় এবং মারাত্মকভাবে প্রভাবিত করে। একুশ শতক ও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জকে সামনে রেখে প্রণীত রূপকল্প ২০৪১ ও শিক্ষার স্বরূপ নিয়ে নানা অনুষ্ঠানে সরকারের ভাবনা ও পরিকল্পনা প্রকাশ পেয়েছে। এটি বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান সরকার এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। গত ১১ জানুয়ারি গঠিত নতুন সরকারের পরিকল্পনাও সেই অভীষ্ট লক্ষ্যে অব্যাহত থাকবে। নতুন সরকার ও নতুন শিক্ষামন্ত্রীর কাছে আমাদের প্রত্যাশাও তাই।

একুশ শতকের অন্যতম চ্যালেঞ্জ তথা চতুর্থ শিল্পবিপ্লবের চাহিদা যথাযথভাবে ব্যবহার করে এর সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য শিক্ষাক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আবশ্যক। এই পরিবর্তন হওয়া উচিত জনগণ, শিক্ষকসমাজ, শিক্ষার্থীদের সবার জ্ঞাতসারে, সব অংশীজনের সম্পৃক্ততার মাধ্যমে। সংশ্লিষ্টদের অংশগ্রহণ ছাড়া কোনো পরিবর্তন কাঙ্ক্ষিত ফল বয়ে আনে না। আলোচনা-সমালোচনার সুযোগ দিতে হবে, যাতে করে সব দুর্বলতা কাটিয়ে সত্যিকার অর্থে যুগোপযোগী ও কার্যকর এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষাধারা প্রবর্তন করা সম্ভব হয়, যা চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে কর্মসংস্থানসহ যাবতীয় সুযোগ কাজে লাগাতে সক্ষম হবে।

বর্তমান সরকার ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধসম্পন্ন যোগ্য, দক্ষ ও অভিজ্ঞ সোনার মানুষ গড়তে বদ্ধপরিকর। সে লক্ষ্যে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষাকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। রূপকল্প অনুযায়ী উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত ধারাবাহিক মূল্যায়ন ও অভিজ্ঞতাভিত্তিক শিক্ষার ওপর সমধিক জোর প্রদান করা হবে। সে লক্ষ্যে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত যুগোপযোগী ও বিজ্ঞানসম্মত পদক্ষেপ গ্রহণ করা হবে। যোগ্য ও দক্ষ নাগরিক গড়তে এবং চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বিশ্ব বাজারের সঙ্গে লড়াই করার জন্য শিল্প (ইন্ডাস্ট্রি) ও একাডেমিয়ার মধ্যকার পারস্পরিক সহ-সম্পর্ক তথা ‘সুষম সমন্বয়ের’ ওপর বিশেষ গুরুত্বারোপ করা হবে। সে অনুযায়ী সরকার এগোচ্ছে। এই অগ্রযাত্রায় সংশ্লিষ্ট সব মহলকে সম্পৃক্ত করতে হবে। আলোচনার সুযোগ সীমিত করে দিলে অগ্রযাত্রা ব্যাহত হবে, গ্রহণযোগ্যতা হারানোর সম্ভাবনাও দেখা দিতে পারে।

আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি অনানুষ্ঠানিক শিক্ষার ওপর সমধিক গুরুত্ব দিতে হবে। সবাইকে আনুষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হতে হবে কিংবা উচ্চশিক্ষা লাভ করতে হবে এমন কোনো কথা নেই। এই জনবহুল, উন্নয়নশীল বাংলাদেশের অধিকাংশ নাগরিকের জন্য দক্ষতাভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা অনেক বেশি। তাই গ্রামে-গঞ্জে-শহরে সর্বত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বাড়াতে হবে এবং যোগ্য শিক্ষক-প্রশিক্ষক দ্বারা তা পরিচালনা করতে হবে। শুধু দেশীয় কর্মসংস্থান নয়, যথাযথ প্রশিক্ষণ পেলে অভিবাসীরা বর্তমান সময়ের চেয়ে কয়েকগুণ বেশি আয় করতে সক্ষম হবে। ফলে, বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে। মাদরাসা শিক্ষাকেও কর্ম ও উৎপাদনমুখী শিক্ষাব্যবস্থায় পরিণত করতে হবে, যেখানে দেশের লাখ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে।

বর্তমান প্রজন্মকে চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে খাপ-খাওয়ানোর জন্য শিল্প ও একাডেমিয়ার মধ্যে সুষ্ঠু সমন্বয়ের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমান সরকার দক্ষ ও কর্মক্ষম নাগরিক সৃষ্টির জন্য তথা সঠিক কর্মসংস্থান বিধানের লক্ষ্যে যুগোপযোগী পদক্ষেপ নিচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় কেবল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে না, নতুন নতুন জ্ঞান ও ধারণার সৃষ্টি করবে এবং সমাজে বিদ্যমান সমস্যাদি মোকাবিলায় গবেষণালব্ধ সমাধানের পরামর্শও বিশ্ববিদ্যালয় থেকে আসতে হবে। এই ধারা শুরু করতে হবে পাঠ্যসূচি প্রণয়নের মধ্য দিয়ে। শিল্প, নতুন নতুন জ্ঞান ও সমাজের জন্য যা কিছু প্রয়োজন, সে অনুযায়ী পাঠ্যসূচি প্রণয়ন করতে হবে সংশ্লিষ্ট শিক্ষাবিদদের সম্পৃক্ততার মধ্য দিয়ে। গবেষণা ক্ষেত্র, জ্ঞান-বিজ্ঞান ও শিল্পের সঙ্গে শিক্ষার্থীদের সম্পর্ককে পারস্পরিক করে গড়ে তুলতে হবে।

এরই মধ্যে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা পদ্ধতি ও মূল্যায়নের ক্ষেত্রে পরিবর্তন আনার জন্য সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে। পরীক্ষার চাপ কমিয়ে শিক্ষাকে উপভোগ্য, যুগোপযোগী ও মানসম্মত করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে শিক্ষার্থীদের পরীক্ষা মূল্যায়নের পদ্ধতিতেও আমূল পরিবর্তন আনা হচ্ছে। এটি বাস্তবায়নের জন্য শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, যেখানে কেবল ভালো ফলাফল নয়, প্রকৃত জ্ঞান বিকাশের পথ সৃষ্টিই মূল উদ্দেশ্য। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা, স্থানীয় সমাজ-সংস্কৃতিকে বিবেচনা এবং সম্প্রদায় বা অংশীজনদের সঙ্গে নিয়ে কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। পরিবর্তিত শিক্ষায় মাতৃভাষায় শিক্ষা লাভের বিষয়টিকে সর্বাগ্রে গুরুত্ব দিতে হবে এবং কুদরাত-এ-খুদা প্রণীত শিক্ষানীতির মূল ভাব তথা শিক্ষার সব স্তরে একমুখী ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করতে হবে। অন্যথায় একদিকে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য পূরণ হবে না, অন্যদিকে একুশ শতক ও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জে মোকাবিলা করা দুরূহ হয়ে পড়বে।

২০২৩ সাল থেকে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে এবং ২০২৫ সাল থেকে তা পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করা হবে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে পাইলটিং সম্পন্ন হয়েছে এবং শিক্ষকদের জন্য প্রশিক্ষণ কার্যক্রমও চলমান রয়েছে। ইতোমধ্যে মাধ্যমিক পর্যায়ে কলা, বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ তুলে দেওয়া হয়েছে, যাতে করে মাধ্যমিক পর্যায়ের একজন শিক্ষার্থীর মাঝে জ্ঞান সীমিত না থাকে এবং সকল বিষয়ে পারদর্শী হওয়ার সুযোগ থাকে। নোটবুক বা কোচিং নির্ভর পড়াশোনা কিংবা মুখস্থ বিদ্যা অপেক্ষা বর্তমান পাঠ্যক্রমে সক্রিয়, সৃজনশীল ও দলভিত্তিক পাঠদানের ওপর সমধিক গুরুত্ব প্রদান করা হয়েছে। সঠিকভাবে জাতি গঠনের লক্ষ্যে মাদরাসা এবং বাংলা ও ইংরেজি মাধ্যমের শিক্ষাঙ্গনের পাঠ্যক্রম এবং শিক্ষার মানের দিকেও নজর দেওয়া প্রয়োজন।

ভৌত কাঠামো ও গবেষণাগারের পাশাপাশি একাডেমিক মহাপরিকল্পনাও গ্রহণ করার ওপর সরকার গুরুত্বারোপ করেছে। সেজন্য বিশ্ববিদ্যালয়ের বাইরেও বিভিন্ন মন্ত্রণালয় ও ইউজিসির আওতায় গবেষণার ব্যাপক দ্বার উন্মোচন করা হয়েছে। এক্ষেত্রে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানকেও অন্তর্ভুক্ত করার পদক্ষেপ নিতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে ঈপ্সিত মৌলিক ও প্রায়োগিক জ্ঞান এবং গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের মানও নিশ্চিত করতে হবে। প্রয়োজনাতিরিক্ত বিশ্ববিদ্যালয় স্থাপন করে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া দুষ্কর হয়ে যাবে। পুরোনো বিশ্ববিদ্যালয়ে পাঠদান, গবেষণার সুযোগ ও শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যদি পরিবর্তন না আনা হয় এবং নতুন নতুন বিশ্ববিদ্যালয়গুলোও যদি পাঠ্যক্রমসহ সব ক্ষেত্রে পুরোনো ধারায় পরিচালিত হয়, তাহলে কাঙ্ক্ষিত সাফল্য অধরাই থেকে যাবে।

শিক্ষাকে রূপকল্পের জন্য প্রস্তুত করা ও শিক্ষার মাধ্যমে অন্য সব খাতকে উপযোগী করার চ্যালেঞ্জও অনেক। কেবল শিক্ষা প্রতিষ্ঠান নয়, অন্যান্য প্রতিষ্ঠান, শিল্প, ব্যাংক, গবেষণাগার ইত্যাদির সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ক সহজাত করা ও রাজনীতির প্রভাবমুক্ত রাখা অন্যতম চ্যালেঞ্জ। গুণগত শিক্ষা নিশ্চিতকল্পে গুণগত শিক্ষার্থী তৈরি করার জন্য যোগ্য শিক্ষক নিয়োগ বড় ধরনের প্রতিবন্ধকতা, যা বর্তমানে দুর্নীতি ও রাজনীতি দ্বারা মারাত্মকভাবে প্রভাবিত। মানসম্মত শিক্ষককে শিক্ষাঙ্গনে আকৃষ্ট করার জন্য যথাযথ সম্মান ও বেতন কাঠামোও নিশ্চিত করতে হবে। দক্ষ ও যুগোপযোগী নাগরিক গড়ার যে কারিগর তথা শিক্ষকগণের দিকেও সুনজর দিতে হবে। সব স্তরের শিক্ষককে সুযোগ-সুবিধা প্রদান করত তাদের জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে। শিক্ষক নিয়োগ রাজনীতি ও দুর্নীতিমুক্ত করা সর্বাগ্রে প্রয়োজন। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান নিয়োগ বা নির্বাচনের ক্ষেত্রে আরো বেশি যত্নশীল হতে হবে। শিক্ষাঙ্গনে রাজনীতির যে ‘মহোৎসব,’-এর অবসান সময়ের প্রয়োজনে অনিবার্য হয়ে দাঁড়িয়েছে। শিক্ষাঙ্গন হবে কেবল শিক্ষা, জ্ঞান, বিজ্ঞান ও গবেষণার ক্ষেত্র, রাজনীতির ‘মাঠ’ নয়। শিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরে এলে শিক্ষক-শিক্ষার্থীগণ শিক্ষা ও গবেষণায় আরো ব্রত হবেন।

বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ এবং তারই ধারাবাহিকতায় ‘রূপকল্প ২০৪১’ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত এবং জাতীয় অর্থনৈতিক কাউন্সিল কর্তৃক প্রণীত বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থানকে আরো দৃঢ় করে গড়ে তোলার জাতীয় কৌশলগত পরিকল্পনা। এটি বাস্তবায়নের জন্য বিদ্যমান বিরূপ বাস্তবতার অবসান হওয়া আবশ্যক। এ লক্ষ্যে সরকারের প্রত্যয় নির্ণীত হবে কার্যকর পদক্ষেপের মধ্য দিয়ে, যেমন- রাজনীতি প্রকোপমুক্ত শিক্ষাঙ্গন, যোগ্য শিক্ষক নিয়োগ, শিক্ষার সুষ্ঠু পরিবেশ, ভৌত ও জ্ঞানগত কাঠামো এবং সুযোগ-সুবিধা, গবেষণার খাত ও প্রয়োজনীয় তহবিল, যুগোপযোগী পাঠ্যক্রম, শিল্প-একাডেমিয়া-শিক্ষার্থীসহ-সম্পর্ক ইত্যাদি। একুশ শতক ও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জকে সামনে রেখে প্রণীত ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে এসব পদক্ষেপ গ্রহণ আশু প্রয়োজন। নতুন সরকার ও নতুন শিক্ষামন্ত্রীর কাছে এটাই আমাদের প্রত্যাশা। সূত্র: প্রতিদিনের সংবাদ।

লেখক : অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

[email protected]

শেয়ার