Top
সর্বশেষ

বেনাপোল বন্দরে ১কোটি ৪০ লাখ টাকার পণ্য চালান আটক

২৮ ডিসেম্বর, ২০২০ ১১:৪৩ পূর্বাহ্ণ
বেনাপোল বন্দরে ১কোটি ৪০ লাখ টাকার পণ্য চালান আটক
বেনাপোল প্রতিনিধি :

বেনাপোল বন্দর এলাকায় পাচারের অভিযোগে টি,জে সোয়েটার লিমিটেড কোম্পানির ১ কোটি ৪০ লাখ মূল্যের একটি পণ্য চালান আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

রবিবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় বেনাপোল বন্দরের বাইপাস সড়কের একটি বসত বাড়িতে ট্রাক থেকে পণ্য নামানোর সময় কাস্টমস কর্তৃপক্ষ পন্য চালানটি আটক করে।

আটক পন্য চালানটির আমদানিকারক ভারতের মুম্বাইয়ের রিলাইন্স রিটেইল লিমিটেড। ৩৭ হাজার ৪৪৬ ইউএস ডলার মূল্যের ২৬৫ কার্টুন সোয়েটারের চালানটি বেনাপোল বন্দর থেকে খালাসের জন্য সিঅ্যান্ডএফ এজেন্টের দায়িত্বে ছিল খাজা শিপিং লাইন্স।

এদিকে স্থানীয় একটি সূত্র জানায়, বেনাপোল বন্দরে এক ধরনের ব্যবসায়ী আছেন যারা নানা অজুহাত দেখিয়ে পণ্য চালান এভাবে ব্যক্তিগত অধীনে রাখেন। পরে বিভিন্ন অনিয়মের আশ্রয় নিয়ে ভারতে রফতানি করেন। এক্ষেত্রে যদি বন্দরের নিজস্ব ব্যবস্থাপনায় ওয়ারহাউজ গড়ে তোলা হয় তবে এমন অপরাধের সুযোগ থাকে না।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার অনুপম চাকমা জানান, তাদের কাছে গোপন একটি খবর আসে বেনাপোল বন্দরে রফতানির উদ্দেশ্যে আসা একটি বাংলাদেশি ট্রাক (ঢাকা মেট্রো ট-১৩-৫৫১৭) ভারতে প্রবেশ না করে বন্দরের বাইপাস সড়কে একটি বাড়িতে মালামাল নামাচ্ছে। এমন অভিযোগে কাস্টমস সদস্যরা ঘটনাস্থলে গিয়ে গিয়ে দেখতে পান রফতানিকারক কাস্টমস ও বন্দর কাউকে না জানিয়ে ভারত থেকে ৩শ গজ দূরে বেনাপোলের বড়আচড়া গ্রামের এমপি মার্কেটের পিছনে একটি বাড়িতে ট্রাক থেকে পণ্য নামাচ্ছেন। এসময় রফতানিকারকের প্রতিনিধিরা বসতবাড়িতে পণ্য নামানোর যৌক্তিক কোন কারণ দেখাতে পারেননি। ভারত সীমান্ত এলাকায় এভাবে পণ্য চালানটি নামিয়ে পরবর্তীতে সীমান্ত পথে পাচার হতে পারে এমন আশঙ্কায় চালানটি সাময়িক আটক করা হয়েছে।

এদিকে রফতানিকারক ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ীর প্রতিনিধিরা জানান, আমদানিকারক সমস্যা দেখিয়ে মালামাল নিতে অপারগতা প্রকাশ করলে ট্রাক ভাড়া বাঁচাতে পণ্য চালানটি নামিয়ে বাসাবাড়িতে রাখা হচ্ছিল। তবে কাস্টমস ও বন্দরকে বিষয়টি অবগত না করে তারা অপরাধ করেছেন।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, নিয়ম রয়েছে বন্দর এলাকায় কোন আমদানি বা রফতানি পণ্য গুদামজাত করতে হলে কাস্টমস বা বন্দরকে লিখিতভাবে জানাতে হবে। এক্ষেত্রে তারা নিয়ম মানেননি। বন্দর ও কাস্টমসের উপস্থিতিতে চালানটি আটক করা হয়েছে। পরবর্তী ব্যবস্থা কাস্টমস গ্রহণ করবেন বলে জানান তিনি।

শেয়ার