Top

ধানের সাথেই ২৫০ কোটি টাকার খড় ‘ফ্রি’

২৯ ডিসেম্বর, ২০২০ ১:৩৫ অপরাহ্ণ
ধানের সাথেই ২৫০ কোটি টাকার খড় ‘ফ্রি’
রাজশাহী প্রতিনিধি :

রাজশাহীর চাষিরা রোপা-আমন মৌসুমে ধানের দাম পেয়েই খুশি। তার সঙ্গে যোগ হয়েছে ধানের খড়ের বাড়তি দাম। গত বছরের তুলনায় এবার ধানের খড়ের দাম বেড়েছে প্রায় পাঁচ গুণ।

কৃষি বিভাগের তথ্যমতে, এবার রাজশাহীর চাষিরা ধানের সঙ্গে পেয়েছেন প্রায় ২৫০ কোটি টাকার বেশি খড়। দাম আরও বাড়ার আশায় চাষিরা ধানের মতোই মজুত করছেন খড়। চাষিদের বাড়িতে বাড়িতে এখন খড়ের গাদা তৈরির ধুম পড়ে গেছে। শুধু প্রান্তিক চাষিরা পরবর্তী ফসলের খরচ জোগাড় করার জন্য খড় বিক্রি করছেন। চাষির বাড়ি থেকে ব্যবসায়ীরা সে খড় শহরে এনে এখনই প্রায় দ্বিগুণ দামে বিক্রি করছেন।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র আরও জানান, গেল রোপা-আমন মৌসুমে জেলায় ৭৭ হাজার ৫৭০ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। ১ হেক্টর সমান ৭ দশমিক ৪৭ বিঘা। এক বিঘা জমির ধানের খড় কৃষকের বাড়ি থেকেই বিক্রি হচ্ছে সাড়ে চার হাজার টাকায়। সেই হিসাবে রাজশাহীর ধানচাষিরা ধানের সঙ্গে পেয়েছেন ২৬১ কোটি ৭৯ লাখ ৮৭ হাজার ৫০০ টাকার খড়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. শামছুল হক বলেন, রাজশাহীর ব্রি-৫১ স্বর্ণা ধানের খড় খুব ভালো হয়। এই খড় প্রধানত পশুখাদ্য হিসেবে ব্যবহৃত হয়। দেশের অনেক জায়গায় বন্যা হওয়ার কারণে খড় নষ্ট হয়ে গেছে। এবার আউশ মৌসুমে অতিবর্ষণের কারণেও খড় নষ্ট হয়েছে। এই অবস্থায় খামারিরা যেখান থেকে পারছেন, খড় সংগ্রহ করছেন। এ জন্য চাহিদা বেড়েছে। দামও বেড়েছে। এবার ধান ও খড়—দুটোই লাভজনক।

শেয়ার